আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ববাজারে খাদ্যপণ্যের দর কমতে কমতে প্রায় ৫ বছরে সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। খাদ্যপণ্যের সরবরাহ বৃদ্ধির কারণেই মূলত ফেব্রুয়ারি মাসে দর কমেছে বলে জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)।

সংস্থাটির শেষ প্রতিবেদন অনুযায়ী, ফেব্রুয়ারিতে গড় মূল্যসূচক জানুয়ারির চেয়ে ১ দশমিক ০ শতাংশ কমে ১৭৯ দশমিক ৪ পয়েন্টে নেমেছে। আর আগের বছরের একই সময়ের তুলনায় এই দর কমেছে ১৪ শতাংশ।

পয়েন্ট হিসেবে জানুয়ারির চেয়ে আলোচিত মাসে গড় মূল্যসূচক কমেছে ১ দশমিক ৮ পয়েন্ট। ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে গড় এই মূল্যসূচক ছিল ২০৮ দশমিক ৬ পয়েন্ট। অর্থাৎ এক বছরের ব্যবধানে সূচক ২৯ দশমিক ২ পয়েন্ট কমেছে।

সংস্থাটির মতে, খাদ্যপণ্যের দাম ২০১০ সালের জুলাইয়ের পর থেকে ৫৫ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। খাদ্যশস্য, তেলবীজ, ডেইরি, মাংস ও চিনির তথ্যের ভিত্তিতে মূলত প্রতিমাসে প্রতিবেদন প্রকাশ করে (এফএও)। গত মাসের নিরিখে তৈরি প্রতিবেদনে দেখা যায়, ফেব্রুয়ারিতে সবচেয়ে বেশি কমেছে চিনির দাম। এ ছাড়া মাংস ও খাদ্যশস্যের দামও কমেছে উল্লেখযোগ্য হারে। তবে ডেইরি পণ্য ও ভেজিটেবল অয়েলের দাম কিছুটা বেড়েছে।

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

১৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: