কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নিষেধাজ্ঞা থাকায় নগদ লভ্যাংশ দিল না ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ নগদ লভ্যাংশ প্রদানে বাংলাদেশ ব্যাংকের নিষেধাজ্ঞা থাকায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বিবেচনা করে এ লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে। ২০১৩ সালে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৯ মে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। সভার স্থান পরবর্তীতে জানানো হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২ এপ্রিল।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৮ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২০.২৯ টাকা। এর আগে গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয় চাহিদামতো সঞ্চিতি সংরক্ষণে ব্যর্থ হওয়ায় বিনিয়োগকারীদের নগদ লভ্যাংশ দিতে পারবে না পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন বাণিজ্যিক ব্যাংক ন্যাশনাল, এক্সিম ও ফার্স্ট সিকিউরিটি ব্যাংক। এছাড়া রাষ্ট্রীয় মালিকানাধীন কমার্স ব্যাংককেও একই নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, সংশোধিত ব্যাংক কোম্পানি আইনের ২২ ধারা অনুযায়ী তারা নগদ লভ্যাংশ দিতে পারবে না। এর মধ্যে ন্যাশনাল ও এক্সিম ব্যাংক পুঁজিবাজারে তালিকাভুক্ত। ব্যাংক কোম্পানি আইনের ১৯৯১ (সংশোধিত ২০১৩) এর ২২ ধারায় বলা হয়েছেÑ প্রাথমিক ব্যয়, সাংগঠনিক ব্যয়, শেয়ার বিক্রি ও দালালির কমিশন, লোকসান এবং অন্যান্য ব্যয়সহ মূলধনী ব্যয়ে পরিণত হওয়া সব ব্যয় সম্পূর্ণরূপে অবলোপন না করা হলে কোন কোম্পানি নগদ লভ্যাংশ দিতে পারবে না। জানা গেছে, ডিসেম্বর শেষে বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংকের নিট মুনাফা হয়েছে ২৭২ কোটি টাকা। এ সময়ে ব্যাংকটির সঞ্চিতি ঘাটতি দাঁড়িয়েছে ১০৭ কোটি টাকা। এদিকে এক্সিম ব্যাংকের মুনাফা হয়েছে ২৬৯ কোটি টাকা। বছর শেষে এক্সিম ব্যাংকের অন্যান্য সঞ্চিতি ঘাটতি না থাকলেও শেয়ারবাজারে বিনিয়োগের বিপরীতে পর্যাপ্ত সঞ্চিতি সংরক্ষণ করতে পারেনি ব্যাংকটি।

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

১৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: