মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

মবিল যমুনার সহযোগী প্রতিষ্ঠানের উৎপাদন শুরু

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ মবিল যমুনা বাংলাদেশ লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান ওমেরা পেট্রোলিয়ামস লিমিটেড উৎপাদনে গেছে। গত সোমবার দেশের সবচেয়ে বড় এলপিজি উৎপাদনকারী প্রতিষ্ঠানটি পরীক্ষামূলক উৎপাদন শুরু করে। আগামী এক সপ্তাহের মধ্যে এটি বাণিজ্যিক উৎপাদনে যাবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা গেছে, মবিল যমুনা বাংলাদেশের সহযোগী এ প্রতিষ্ঠান দেশের চারটি অঞ্চলে এলপিজি বটলিং প্লান্ট স্থাপন করেছে। এসব প্লান্টে তরল পেট্রোলিয়াম গ্যাসকে ট্যাঙ্কার থেকে এলপিজি সিলিন্ডারে ভরা হয়। চারটি প্লান্টেই পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়েছে।

জানা গেছে, প্রতি ঘন্টায় একেকটি প্লান্টে ২ হাজার সিলিন্ডার পূর্ণ করা যায়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশে বর্তমানে দেড় লাখ টন এলপিজির চাহিদা রয়েছে। এর বড় অংশই আমদানি করে পূরণ করা হয়। বেসরকারী খাতে চারটি কোম্পানি বাজারকে নিয়ন্ত্রণ করছে। এগুলো হচ্ছে, বসুন্ধরা এলপি গ্যাস, যমুনা এলপিজি, টোটাল গ্যাস এবং ক্লিনহিট।

সিডিবিএলের নতুন চেয়ারম্যানকে ডিএসইর সংবর্ধনা

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার সংরক্ষণের প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) নবনিযুক্ত চেয়ারম্যান শেখ কবির হোসেনকে বুধবার সংবর্ধনা দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পর্ষদ। বৃহস্পতিবার ডিএসইর পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ অনুষ্ঠানে ডিএসইর চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া বলেন, সিডিবিএল দেশের পুঁজিবাজারের একটি গুরুত্বপূর্ণ অংশ। সিডিবিএল পুঁজিবাজারে তালিকাভুক্ত সব কোম্পানির সিকিউরিটিজ ইলেক্ট্রনিক পদ্ধতিতে সংরক্ষণ করে ও স্টক এক্সচেঞ্জের লেনদেন নিষ্পত্তি করে থাকে।

তিনি বলেন, পুঁজিবাজারের অভিজ্ঞতাসম্পন্ন একজন ব্যক্তি সিডিবিএলের চেয়ারম্যান নিযুক্ত হওয়ায় আমরা অত্যন্ত আনন্দিত। সিডিবিএলের চেয়ারম্যানের গতিশীল নেতৃত্বে প্রতিষ্ঠানটির আধুনিকায়ন, বিভিন্ন ব্রোকারেজ ফি ও চার্জ বাস্তবতার নিরিখে সমন্বয়ের মাধ্যমে সেবাদানের পেশাদারিত্বের আরও উন্নয়ন ঘটবে বলে আশা করি। নবনিযুক্ত চেয়ারম্যান শেখ কবির হোসেন বলেন, বিএসইসি, সিডিবিএল, ডিএসই ও সিএসই একে অন্যের সঙ্গে সম্পৃক্ত। এখানে পুঁজিবাজার সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনার মাধ্যমে সবপক্ষের সুযোগ-সুবিধা দেখা সবার দায়িত্ব। দেশের পুঁজিবাজারের প্রতি জনগণের যে আস্থা রয়েছে, তা যাতে ব্যাহত না হয় সেদিকে বিশেষ নজর দেয়া জরুরী।

সংবর্ধনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিএসইর পরিচালক মনোয়ারা হাকিম আলী, মোঃ রুহুল আমিন, অধ্যাপক ড. আবুল হাসেম, ওয়ালিউল ইসলাম, অধ্যাপক ড. এম কায়কোবাদ, ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মুজিবুর রহমান, পিএসসি, মোঃ শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান, খাজা গোলাম রসুল, শরীফ আনোয়ার হোসেন ও ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা প্রমুখ।

সিডিবিএল সেটেলমেন্টে বিভ্রাট

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ইলেকট্রনিক শেয়ার সংরক্ষণের প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সেটেলমেন্টে সমস্যা দেখা দিয়েছে। এর ফলে ট্রেকহোল্ডাররা বৃহস্পতিবারের দিনের লেনদেন নিয়ে সমস্যায় পড়েছেন। তবে এ সমস্যা শিঘ্রই সমাধান হবে বলে আশাবাদী প্রতিষ্ঠানটির উর্ধতন কর্মকর্তারা। তবে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত ডিএসইর কোনো ট্রেকহোল্ডার তাদের শেয়ার সেটেল করতে পারেনি।

সিডিবিএল সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানটির সফটওয়্যারে অনেকগুলো মডিউল রয়েছে। এর মধ্যে একটি মডিউলে সমস্যা দেখা দিয়েছে। ফলে দিনের শেয়ারে কোনো ধরনের সেটেলমেন্ট করা যাচ্ছে না।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্রোকারেজ হাউসের উর্ধতন কর্মকতা বলেন, বিকেল সাড়ে তিনটায় তাদের ব্রোকারেজ হাউস সিডিবিএলে ডাটা পৌঁছে দিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত কোন সেটেলমেন্ট বুঝে পাননি। এ বিষয়ে প্রতিষ্ঠানটির উপ-ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরি বলেন, এটি তেমন বড় ধরণের সমস্যা নয়। অনেকগুলো মডিউল আছে। তার মধ্যে একটি মডিউলে সমস্যা হয়েছে। আশা করি শিঘ্রই এটির সমাধান হয়ে যাবে।

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

১৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: