কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশের বিদ্যুতখাতে বিনিয়োগ করতে চায় ভারতের রিলায়্যান্স গ্রুপ

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ভারতের আদানি শিল্পগোষ্ঠীর পর এবার রিলায়্যান্স বাংলাদেশের বিদ্যুতখাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। রিলায়্যান্স ৩ হাজার মেগাওয়াটের তরলায়িত প্রাকৃতিক গ্যাস (এলএনজি ) ভিত্তিক বিদ্যুত কেন্দ্র নির্মাণ করতে চায়। এ জন্য ২৪ হাজার কোটি টাকা বা তিন বিলিয়ন ডলার বিনিয়োগের প্রয়োজন হবে। এর আগে আদানি ১৬০০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুতকেন্দ্র নির্মাণে আগ্রহ প্রকাশ করে সরকারকে প্রস্তাব দেয়।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরীর সঙ্গে ভারতের রিলায়্যান্স গ্রুপের ভাইস চেয়ারম্যান সতীশ শেঠের একটি বৈঠক হয়েছে। আলোচনায় রিলায়্যান্সের ভাইস চেয়ারম্যান বাংলাদেশে তিন বিলিয়ন মার্কিন ডলার বিদ্যুতখাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন। এর মধ্যে প্রাথামিকভাবে বিনিয়োগ করা হবে দেড় বিলিয়ন ডলার। এলএনজি ভিত্তিক বিদ্যুতকেন্দ্রটি নির্মাণে মহেশখালী ও মেঘনাঘাটের দুটি স্থানকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে। বাংলাদেশের বিদ্যুতখাতে বিনিয়োগের প্রস্তাব নিয়ে বৃহস্পতিবার রিলায়্যান্সের ভাইস চেয়ারম্যান সতীশ শেঠসহ চার সদস্যের প্রতিনিধি দল একটি ভাড়া করা বিমানে (চার্টার্ড ফ্লাইট) ঢাকা আসেন। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকের পর ওই দিনই তারা ফিরে যান। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্ভাব্য বাংলাদেশ সফরে দেশটির বেসরকারী উদ্যোক্তাদের এখানে বিনিয়োগের বিষয়ে আলোচনাও হতে পারে।

বৈঠকের পর ড. তৌফিক ইলাহী চৌধুরী জানিয়েছেন, রিলায়্যান্স এ প্রকল্পের আওতায় চারটি পর্যায়ে মোট তিন হাজার মেগাওয়াট বিদ্যুত উৎপাদনের প্রস্তাব দিয়েছে। প্রথম পর্যায়ে দুটি কেন্দ্রের বিষয়ে সরকার একমত হয়েছে। এই দুটি কেন্দ্রের জন্য তিন বিলিয়ন ডলার বিনিয়োগে প্রস্তুত রয়েছে ভারতীয় শিল্প প্রতিষ্ঠানটি।

তিনি আরও বলেন, রিলায়্যান্সের মতো বৃহৎ কোম্পানির বাংলাদেশে বিনিয়োগ প্রস্তাবের মাধ্যমে এটা প্রমাণিত হচ্ছে যে বাংলাদেশে বিনিয়োগের মতো পরিবেশ রয়েছে।

প্রকল্পের জন্য প্রয়োজনীয় এলএনজি আমদানিও করবে রিলায়্যান্স গ্রুপ। এ জন্য তারা বাংলাদেশে একটি এলএনজি টার্মিনালও নির্মাণ করবে। রিলায়্যান্সের এ প্রস্তাব বাস্তবায়ন হলে, এটিই হবে দেশের প্রথম এলএনজি ভিত্তিক বিদ্যুতকেন্দ্র। যদিও পিডিবি এলএনজি ভিত্তিক বিদ্যুত কেন্দ্র নির্মাণের চেষ্টা করছে।

ভারতের সঙ্গে এ সব বিনিয়োগের বিষয়ে সিদ্ধান্ত নিতে বিদ্যুত বিভাগের অতিরিক্ত সচিব আহমেদ কায়কাউকে প্রধান করে একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি আগামী ৩০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার কথা রয়েছে। এর ভিত্তিতেই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

১৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: