কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চোরাগোপ্তা হামলা চালিয়ে আতঙ্ক সৃষ্টির চেষ্টা চলছে

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫
  • মুগদায় বাসে, ঝালকাঠিতে ভূমি অফিসে আগুন

স্টাফ রিপোর্টার ॥ সুপার ফ্লপ হরতাল চাঙ্গা করার চেষ্টা করছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। এজন্য আচমকা ১০ থেকে ১২ জনের একেকটি গ্রুপ ঝটিকা মিছিল করে নিজেদের অস্তিত্ব জানান দিচ্ছে। আর ঝটিকা মিছিল থেকে জঙ্গী কায়দায় চোরাগোপ্তা হামলা চালিয়ে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করছে। হামলার নেতৃত্বে রয়েছে বিএনপি ও তাদের অঙ্গ-সংগঠনের পদবঞ্চিত নেতাকর্মী, ছাত্রশিবির আর বিভিন্ন জঙ্গী সংগঠনের সদস্যরা। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার ভোরে রাজধানীর মুগদায় ঝটিকা মিছিল থেকে একটি বাসে আগুন, পিলখানায় বিজিবি গেটের সামনে ককটেল বিস্ফোরণকালে একজন গ্রেফতার ও ঝালকাঠিতে ভূমি অফিসে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এছাড়া সাভারের আশুলিয়াসহ দেশের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে ঝটিকা মিছিল থেকে নাশকতার চেষ্টা চালানো হয়েছে। দেশব্যাপী চলমান অভিযানে গ্রেফতার হয়েছে শতাধিক।

ঢাকার চিত্র ॥ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কর্মদিবস ছিল একেবারেই স্বাভাবিক। রাজধানীতে ছিল তীব্র যানজট। স্বাভাবিক দিনের চেয়ে টানা দুই দিন সরকারী ছুটি থাকায় মহাখালী, গাবতলী ও সায়েদাবাদের সঙ্গে দেশের বিভিন্ন প্রান্তের দূরপাল্লার বাসের যাতায়াত ছিল তুলনামূলক অনেক বেশি। কমলাপুর রেলস্টেশন ও সদরঘাট লঞ্চ টার্মিনালে ছিল প্রচ- ভিড়। নিয়মিত ট্রেন ও লঞ্চ যাতায়াত করেছে।

এমন পরিস্থিতির মধ্যেই বৃহস্পতিবার সকাল সাতটার দিকে রাজধানীর মুগদায় পোশাক শ্রমিকদের জন্য অপেক্ষমাণ একটি খালি বাস পুড়িয়ে দিয়েছে অবরোধ সমর্থকরা। যদিও কোন হতাহতের ঘটনা ঘটেনি। ১০ থেকে ১২ জন অবরোধ সমর্থক আচমকা ঝটিকা মিছিল থেকে দ্রুত বাসে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়। বিকেল চারটার দিকে ঢাকার সিএমএম আদালতের পুরনো ভবনের কাছে একটি মোবাইল ফোন বিস্ফোরণের ঘটনা ঘটে। মোবাইলের ব্যাটারি নাকি মোবাইল বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে সে বিষয়ে তদন্ত চলছে। ঘটনাস্থল থেকে আলামত সংগ্রহ করে তা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। বৃহস্পতিবার বেলা এগারোটার দিকে পিলখানা বিজিবির (বর্ডার গার্ড বাংলাদেশ) চার নম্বর গেটের সামনে ককটেল বিস্ফোরণের চেষ্টাকালে দুলাল মিয়া (৩৫) নামে এক বোমাবাজকে হাতেনাতে ধরে ফেলে বিজিবি সদস্যরা। এছাড়া বিভিন্ন জেলা থেকে আমাদের নিজস্ব সংবাদদাতারা জানানÑ

চট্টগ্রাম ॥ বুধবার রাতে জেলার বহদ্দারহাট এলাকায় অবরোধ-হরতাল সমর্থকদের ছোড়া পেট্রোলবোমায় একটি বাসের কিছু অংশ পুড়ে গেছে। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি। জেলার বিভিন্ন জায়গায় পরিচালিত বিশেষ অভিযানে জামায়াত-শিবিরের ৯ নেতাকর্মী গ্রেফতার হয়েছে।

ঝালকাঠি ॥ বৃহস্পতিবার ভোর পাঁচটার দিকে জেলা সদর উপজেলার পোনাবালিয়া ইউনিয়ন ভূমি অফিস আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। ঝালকাঠি সদর থানার পরিদর্শক (অপারেশন) শীলমনি চাকমা ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, কেরোসিন ঢেলে ইউনিয়ন ভূমি অফিসে আগুন ধরিয়ে দেয়া হয়। আগুনে অফিসের গুরুত্বপূর্ণ কাগজপত্র পুড়ে গেছে। ঝালকাঠির জেলা প্রশাসক মোঃ শাখাওয়াত হোসেন ও পুলিশ সুপার মোঃ মজিদ আলী ঘটনাস্থল পরিদর্শন করে দুর্বৃত্তদের দ্রুত গ্রেফতারের নির্দেশ দেন।

নওগাঁ ॥ বৃহস্পতিবার সকাল নয়টার দিকে নওগাঁর মহাদেবপুর বাসস্ট্যান্ড এলাকায় অবরোধ-হরতালের সর্মথনে ঝটিকা মিছিল থেকে বেশ কয়েকটি যানবাহন ভাংচুর করে। পুলিশ বাধা দিলে মিছিলকারীরা পুলিশের ওপর হামলা চালায়। এ সময় মিছিলকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংর্ঘষ হয়। সংঘর্ষে পুলিশ, পথচারী ও মিছিলকারীসহ বেশ কয়েকজন আহত হয়। পুলিশ ঘটনাস্থল থেকে বিএনপির সাবেক ডেপুটি স্পীকার আখতার হামিদ সিদ্দিকী নান্নুর ছেলে পারভেজ আরেফিন সিদ্দিক জনি, থানা যুবদল সভাপতি মোজাফ্ফর হোসেন ও থানা স্বেচ্ছাসেবক দল সাধারণ সম্পাদক হারুনুর রশিদকে গ্রেফতার করে।

সাভার ॥ আশুলিয়ার জামগড়া এলাকায় বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে অবরোধ-হরতালের সমর্থনে ১০ থেকে ১২ জনের একটি ঝটিকা মিছিল বের হয়। মিছিলটি জামগড়া এলাকার ইয়াগী বাংলাদেশ মাঠ ঘুরেই শেষ হয়ে যায়। মিছিল থেকে নাশকতার চেষ্টা করা হলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় আর জনতার রোষানলে মিছিলকারীরা পালিয়ে যায়।

দিনাজপুর ॥ বৃহস্পতিবার বেলা এগারোটার দিকে জেলা শহরে বিএনপি কার্যালয়ের আশপাশে একটি ঝটিকা মিছিল করে অবরোধ-হরতাল সমর্থকরা। মিছিল থেকে নাশকতার চেষ্টা করা হলে পুলিশ পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান সরকারসহ চারজনকে গ্রেফতার করে।

বিশেষ অভিযান ॥ নোয়াখালী থেকে স্বেচ্ছাসেবক দল নেতা ও একাধিক মামলার আসামি আবদুল্লাহ মাসুদ দুলাল (৩২), ফরিদপুর থেকে জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মুরাদ হোসেন, জয়পুরহাট ও যশোর থেকে ৭৯ জনসহ শতাধিক গ্রেফতার হয়েছে।

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

১৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: