আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘নেমতসভ হত্যায় পুতিনের রাজনৈতিক দায় রয়েছে’

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে বিরোধী নেতা বরিস নেমতসভ হত্যার ‘রাজনৈতিক’ দায় বহন করতে হবে। বিবিসিকে দেয়া সাক্ষাতকারে নেমতসভের কন্যা জান্না নেমতসোভা এই অভিযোগ করেছেন। খবর বিবিসি অনলাইনের।

নেমতসোভা বলেন, তিনি মনে করেন এই হত্যাকা-ের জন্য পুতিন রাজনৈতিকভাবে দায়ী। পুতিনের কট্টর সমালোচক ও সাবেক রুশ উপপ্রধানমন্ত্রী নেমতসভ ২৭ ফেব্রুয়ারি মস্কোতে ক্রেমলিনের অদূরে অজ্ঞাত পরিচয় ঘাতকদের গুলিতে নিহত হয়েছেন। পুতিন অবশ্য এই হত্যাকা-ের নিন্দা করেন এবং হত্যাকারীদের বিচারের মুখোমুখি করার প্রতিশ্রুতি দেন। এদিকে হত্যার দায়ে আটক যাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে তাদের একজন বলেছেন, তাঁর কাছ থেকে জোরপূর্বক স্বীকারোক্তি আদায় করা হয়েছে। জুয়ার দুদায়েভ নামের ওই ব্যক্তি কারাগারে তাঁকে দেখতে আসা লোকজনকে বলেছেন, তাঁকে দুদিন ধরে বেঁধে রেখে তার মুখের ওপর একটি ব্যাগ চাপা দিয়ে রাখা হয়েছিল। হত্যাকা-ের দায় স্বীকার করলে তাঁর বন্ধুকে মুক্তি দেয়া হবে এই শর্তে তিনি স্বীকারোক্তি দেন।

এদিকে বিবিসির গ্যাব্রিয়েল গেটহাউসকে জান্না বলেছেন, তিনি মনে করেন তাঁর পিতা রাজনৈতিক হত্যাকা-ের শিকার হয়েছেন। জান্না বলেন, ‘তার পিতা ছিলেন পুতিনের সবচেয়ে বড় সমালোচক, ছিলেন রাশিয়ার প্রধান বিরোধী রাজনৈতিক নেতা। তাঁর মৃত্যু বিরোধী শিবিরের মাথা কেটে ফেলেছে। সরকারের কোন কঠিন প্রতিপক্ষ আর থাকল না।’ নেমতসভের ৩০ বছর বয়সী মেয়ে জান্না পেশায় একজন শেয়ার বাজার বিশ্লেষক।

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

১৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: