মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সকল ক্ষেত্রে নারীর সমান সুযোগ নিশ্চিত করতে হবে ॥ ড. শিরীন

প্রকাশিত : ১২ মার্চ ২০১৫
  • কমন্সসভায় আলোচনা

সংসদ রিপোর্টার ॥ সংসদীয় গণতন্ত্রে নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হলে আর্থ-সামাজিক ও রাজনৈতিক সব ক্ষেত্রে নারীর সমান সুযোগ নিশ্চিত করতে হবে বলে মনে করেন জাতীয় সংসদের স্পীকার এবং সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী।

লন্ডনের ওয়েস্ট মিনস্টারে হাউস অব কমন্সের আন্তর্জাতিক নারী দিবসের অলোচনায় প্যানেল বক্তা হিসেবে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন। বুধবার জাতীয় সংসদের গণসংযোগ বিভাগ থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্কাই নিউজের পলিটিক্যাল করেসপন্ডেন্ট আনুশকা আস্থানার সঞ্চালনায় অনুষ্ঠানে যুক্তরাজ্যের হাউস অব কমন্সের স্পীকার জন বার্কো, যুক্তরাজ্যে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত মোনা জুল, জ্যামাইকার হাইকমিশনার এ্যালুন এনদমবেট-আসাম্বা, ব্রিটেনের সংসদ সদস্য ব্যারোনেস উইলিয়াম ক্রসবি অংশ নেন।

রাজনীতিতে নারী প্রতিনিধিত্ব বৃদ্ধি করতে সংরক্ষিত ব্যবস্থা একটা সাময়িক আয়োজন উল্লেখ করে স্পীকার বলেন, এটি নারী পুরুষ বৈষম্য নিরসণকল্পে একটি বিধান। যার মাধ্যমে নারীরা অধিকার সচেতন হয়ে রাজনীতিতে নিজেদের সম্পৃক্ত করতে পারে। তিনি জানান, বাংলাদেশের সংবিধানে জাতীয় সংসদের ৫০ আসন নারীদের জন্য সংরক্ষিত আছে। এছাড়াও নারীদের জাতীয় সংসদ নির্বাচনে সরাসরি প্রতিদ্বন্দ্বিতার সুযোগ রয়েছে। সংরক্ষিত এ ব্যবস্থা নারীদের রাজনৈতিক ক্ষেত্রে কাজ করার সুযোগ প্রদানসহ ভবিষ্যতে নারী নেতৃত্ব বিকাশেও ভূমিকা রাখছে। নারী সংসদ সদস্যরা নারীর প্রতি সহিংসতা রোধ, জেন্ডার সমতা জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলাসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা-ে অংশগ্রহণ করছে।

এরপর স্পীকার হাউস অব লর্ডসের স্পীকার ব্যারোনেস ডি’ সুজার সঙ্গে ওয়েস্ট মিনস্টারে সাক্ষাত করেন। সাক্ষাতকালে তারা কমনওয়েলথভুক্ত দেশসমূহের উন্নয়ন পরিকল্পনায় সংসদ সদস্যদের আরও কার্যকরী অংশগ্রহণ নিশ্চিত করার বিষয়ে আলোচনা করেন।

প্রকাশিত : ১২ মার্চ ২০১৫

১২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: