আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বোলিং সাফল্য ধরে রাখার প্রত্যয় মাশরাফির

প্রকাশিত : ১২ মার্চ ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে বিশ্বকাপে ইতিহাস গড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা টাইগারদের লক্ষ্য এখন সেমিফাইনাল। সেটি সম্ভব হলে ইতিহাসের পাতা আবারও সাজবে নতুন করে। মুশফিক, মাহমুদুল্লাহ, সাকিবদের ‘টিম স্পিরিট’ সবাইকে স্বপ্ন দেখাচ্ছে। স্বপ্ন দেখছেন টাইগার অধিনায়ক মাশরাফিও।

বিশ্বকাপের শুরুর দিকে বাংলাদেশের বোলিং পারফর্মেন্স তেমন সুখকর ছিল না। এ কারণে চিন্তিত ছিলেন সবাই। তবে ইংল্যান্ডকে মাটিতে নামানোর ম্যাচে বোলাররা অধিনায়কের আস্থার প্রতিদান দিয়েছেন। বিশেষ করে পেস বোলাররা দারুণ করেছেন। এই পারফর্মেন্সে তৃপ্ত টাইগার অধিনায়ক। সাক্ষাতকারে মাশরাফি আশাবাদের সুরে বলেছেন, বোলাররা সাফল্যের এই ধারাবাহিকতা পরবর্তী ম্যাচগুলোতেও ধরে রাখতে পারবে।

ইংলিশদের বিরুদ্ধে বাংলাদেশের পেসাররা দুর্দান্ত বোলিং করেন। অধিনায়ক মাশরাফি, তাসকিন আহমেদ ছিলেন সফল। আর রুবেল হোসেন তো ছিলেন অপ্রতিরোধ্য। বিস্ফোরক বোলিং করে তিনি এখন জাতীয় বীর। পেসারদের এই জ্বলে ওঠাকে গুরুত্বপূর্ণ হিসেবে মনে করছেন মাশরাফি। তাঁর মতে, জিততে হলে সব বিভাগে ভাল করা জরুরী। ইংল্যান্ডের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ সময়ে সবাই ভাল বোলিং করেছে। ওই সময় স্পিন এ্যাটাক করানো ঝুঁকিপূর্ণ ছিল। এ জন্য পেসারদের ওপরই আস্থা রাখতে হয়। তাসকিন, রুবেলরা অসাধারণ বোলিং করে আস্থার প্রতিদান দিয়েছেন। আশা করছি পরবর্তী ম্যাচগুলোতেও ধারাবাহিকতা ধরে রাখতে পারবে তারা। নড়াইল এক্সপ্রেস আরও বলেন, রুবেলের ভিন্নধর্মী শারীরিক ভঙ্গি জানিয়ে দিচ্ছিল সে কিছু একটা করতে চায়। ক্রিকেটারদের এই মানসিকতা থাকা জরুরী। রুবেলের মতো তাসকিনের মধ্যেও ভাল করার জেদ আছে। এটা আমাদের ইতিবাচক একটি দিক।

শুরু থেকেই এবার বাংলাদেশের ব্যাটসম্যানরা ধারাবাহিক পারফর্মেন্স প্রদর্শন করে চলেছেন। সামনের ম্যাচগুলোতেও এটা অব্যাহত থাকবে বলে আশাবাদী মাশরাফি। তিনি বলেন, মুশফিক কঠিন পরিস্থিতিতেও প্রায় ম্যাচেই ভাল ব্যাটিং করেছে। দলও এমনটাই চায় তাঁর কাছে। তিনি সেঞ্চুরি হাতছাড়া করেছেন দুর্ভাগ্যজনকভাবে। আশা করছি পরবর্তী ম্যাচে (নিউজিল্যান্ড) সে সেঞ্চুরি পেয়ে যাবে। মাহমুদুল্লাহ খুব কঠোর পরিশ্রম করে। তাঁর মনোসংযোগের পর্যায়টা খুব ভাল। আমার মনে হয় কঠোর পরিশ্রম আর অধ্যাবসায়ের কারণেই সে সফল হচ্ছে। সৌম্য পরিণত ব্যাটসম্যানের মতো নিজেকে প্রমাণ করেছে। আমি নিশ্চিত পরবর্তী সময়ে সে আরও বড় রান করবে।

বাংলাদেশের বোলিং এ্যাটাক স্পিননির্ভর বলে মনে করেন অনেকে। এমন প্রমাণ অবশ্য অনেকবারই মিলেছে। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে পেসারদের সাফল্যে উজ্জীবিত মাশরাফি। তাঁর মতে, এখন সময় এসেছে সব বিভাগে নিজেদের প্রমাণ করার। টাইগার অধিনায়ক এ প্রসঙ্গে বলেন, অনেকেই মনে করেন, আমাদের দল স্পিন বোলিংয়ের ওপর নির্ভরশীল। আমার ধারণা, এই চিন্তাচেতনা পাল্টানোর সময় এসেছে। আমরা যদি আমাদের ক্রিকেটকে এগিয়ে নিতে চাই তাহলে পেস বোলিংকেও গুরুত্ব দিতে হবে। স্পিন অবশ্যই আমাদের শক্তিশালী একটি দিক। তবে সব বিভাগে ভাল করাটা জরুরী।

প্রকাশিত : ১২ মার্চ ২০১৫

১২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: