মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

টানা চার সেঞ্চুরির বিশ্বরেকর্ড সাঙ্গাকারার

প্রকাশিত : ১২ মার্চ ২০১৫
টানা চার সেঞ্চুরির বিশ্বরেকর্ড সাঙ্গাকারার

জাহিদুল আলম জয় ॥ বিশ্বরেকর্ড গড়েন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আগের ম্যাচেই। বিশ্বকাপে প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা তিন সেঞ্চুরির অনন্য রেকর্ডের সারথী হন কুমার সাঙ্গাকারা। পরের ম্যাচেই নিজেকে নিয়ে গেলেন সীমাহীন উচ্চতায়। শ্রীলঙ্কান মহাতারকা বুধবার বিশ্বকাপ ক্রিকেটে স্কটল্যান্ডের বিরুদ্ধেও হাঁকান অনবদ্য সেঞ্চুরি। এর ফলে বিশ্বকাপে তো বটেই, ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথম ও একমাত্র ব্যাটসম্যান হিসেবে টানা চার ম্যাচে শতক হাঁকানোর বিরল দৃষ্টান্ত গড়েছেন ৩৭ বছর বয়সী সাঙ্গাকারা।

১৪ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩৯ রানের ইনিংস দিয়ে এবারের বিশ্বকাপে মিশন শুরু করেন সাঙ্গাকারা। পরের ম্যাচে দুর্বল প্রতিপক্ষ আফগানিস্তানের বিরুদ্ধে মাত্র ৭ রানে আউট হন। টানা দুই ম্যাচে তেমন কিছু না করতে পারার জ্বালা জুড়াতেই হয়ত পরের ম্যাচ থেকে আদাজাল খেয়ে শুরু করেন! ২৬ ফেব্রুয়ারি বাংলাদেশের বিরুদ্ধে ১০৫ ও ১ মার্চ ইংল্যান্ডের বিরুদ্ধে ১১৭ রানের দুটি অপরাজিত ইনিংস খেলার পর ৮ মার্চ অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও খেলেন ১০৪ রানের ঝকঝকে ইনিংস। এবার স্কটিশদের বিরুদ্ধে খেলেছেন ১২৪ রানের অনবদ্য ইনিংস। এর মধ্যে প্রথম দুই শতক হার না মানা। অসিদের বিরুদ্ধে ক্যারিয়ারের ২৪তম শতক হাঁকিয়ে সাঙ্গাকারা প্রবেশ করেন ওয়ানডেতে ১৪ হাজার রানের ক্লাবে। আগের ম্যাচে তিন অঙ্কে পৌঁছানোয় বিশ্বকাপে সাঙ্গাকারার মোট শতরানের ইনিংস হয় চারটি। এর ফলে তিনি স্বদেশী মাহেলা জয়াবর্ধনে, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, ভারতের সৌরভ গাঙ্গুলী ও অস্ট্রেলিয়ার মার্ক ওয়াহর পাশে নাম লেখান। আর পেছনে ফেলেন তিন শতক হাঁকানো স্বদেশী সনাথ জয়সুরিয়া ও তিলকারতেœ দিলশানকে ছাড়াও রমিজ রাজা, সাঈদ আনোয়ার, ভিভ রিচার্ডস ও ম্যাথু হেইডেনকে।

তবে বুধবার আরেকটি সেঞ্চুরি হাঁকিয়ে সাঙ্গাকারা ছাড়িয়ে গেছেন জয়াবর্ধনে, ভিলিয়ার্স, সৌরভ, মার্ক ওয়াহকে। বিশ্বকাপে মোট পাঁচটি সেঞ্চুরি করে সাঙ্গাকারা এখন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিংয়ের কাতারে। আর অপেক্ষা করছেন সর্বোচ্চ ৬টি সেঞ্চুরি করা ভারতীয় ক্রিকেটঈশ্বর শচীন টেন্ডুলকরের সমকক্ষতায় পৌঁছাতে। অবাক করা বিষয় হচ্ছে, বিশ্বকাপে পাঁচটির মধ্যে এবারের একাদশতম আসরেই চারটি সেঞ্চুরি করেছেন সাঙ্গাকারা। সবমিলিয়ে ওয়ানডেতে সাঙ্গাকারার সেঞ্চুরিসংখ্যা এখন ২৫টি। চলমান বিশ্বকাপে টুর্নামেন্ট সেরা হওয়ার পথেও দুর্দান্ত গতিতে এগিয়ে চলেছন সাবেক শ্রীলঙ্কান অধিনায়ক। এ পর্যন্ত ৬টি ম্যাচ খেলে করেছেন সর্বোচ্চ ৪৯৬ রান। ব্যাটিং গড়েও সবার ওপর তিনি। ৬ ম্যাচে তিনি অবিশ্বাস্য ১২৪ গড়ে রান করেছেন। এবারের বিশ্বকাপে শতরানের ওপর গড় শুধু সাঙ্গারই। উইকেটের পেছনেও অপ্রতিরোধ্য তিনি। স্কটল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে ডিসমিসালেরও রেকর্ড গড়েন দ্বীপদেশটির তারকা। এই ম্যাচের আগে ৫২টি ডিসমিসাল করে সাবেক অস্ট্রেলিয়ান তারকা এ্যাডাম গিলক্রিস্টের পাশে ছিলেন সাঙ্গাকারা। দু’টি ক্যাচ নিয়ে গিলক্রিস্টকে ছাড়িয়ে যান তিনি। এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান করার দিক দিয়ে দ্বিতীয় স্থানে আরেক লঙ্কান তারকা তিলকারতেœ দিলশান। ৬ ম্যাচে তার রান ৩৯৫।

হোবার্টের বেলেরিভ ওভালে ৮৬ বলে অনন্য মাইলফলকে পৌঁছান সাঙ্গাকারা। শেষ পর্যন্ত খেলেন ৯৫ বলে ১২৪ রানের মনোমুগ্ধকর ইনিংস। ১৩টি চার ও চারটি ছক্কায় ইতিহাসগড়া ইনিংসটি সাজান লঙ্কান মহাতারকা। ওয়ানডে ক্রিকেটে টানা তিন সেঞ্চুরির রেকর্ডে আগের ম্যাচেই নাম লেখান সাঙ্গা। এবার সেটি টপকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন নিজেকে। যেখানে নেই আর কেউ। ইতিহাস গড়া ম্যাচে ম্যাচসেরা হন তিনি।

এমন দুর্দান্ত, দুরন্ত, অবর্ণনীয় সাঙ্গাকারা নাকি বিশ্বকাপ শেষেই অবসর নেবেন! ২২ গজের মধ্যে প্রতিনিয়ত অবিশ্বাস্য ঢঙে যা করছেন তাতে তাঁর ভক্তরা বিষয়টি মানতে পারছেন না। ক্যারিয়ারের সায়াহ্নে এসেও মুগ্ধতা ছড়াচ্ছেন প্রতিনিয়ত। নিজের সৃষ্টি নিজেই গড়ছেন, নিজেই ভাঙছেন ইচ্ছেমতো। এখন দেখার, অপ্রতিরোধ্য সাঙ্গাকারার পায়ে আর কোন রেকর্ড লুটোপুটি খায়।

প্রকাশিত : ১২ মার্চ ২০১৫

১২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: