মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বিমান বাহিনীতে ২৫ ভাগ নারী অফিসার নিয়োগ দেয়া হচ্ছে

প্রকাশিত : ১২ মার্চ ২০১৫

সংসদ রিপোর্টার ॥ বাংলাদেশ বিমান বাহিনীতে নারীর ক্ষমতায়নের অংশ হিসেবে বাহিনীর বিভিন্ন শাখায় এখন অফিসার পদে ২০ থেকে ২৫ শতাংশ নারী নিয়োগ দেয়া হচ্ছে। এছাড়া প্রথমবারের মতো এ বাহিনীতে নিয়োগ দেয়া হয়েছে নারী বৈমানিক।

বুধবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে। কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, মোঃ মাহবুবুর রহমান, ডাঃ দীপু মনি, ইলিয়াস উদ্দিন মোল্লাহ, মাহমুদ উস সামাদ চৌধুরী ও হোসনে আরা বেগম এবং বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল ইনামুল বারীসহ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বাংলাদেশ বিমানবাহিনীকে আধুনিকায়নের লক্ষ্যে গৃহীত পদক্ষেপের ওপর মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন করা হয়। উত্থাপিত প্রতিবেদনের ওপর আলোচনা শেষে কমিটির সদস্যরা বিমানবাহিনীকে একটি সময়োপযোগী, অত্যাধুনিক ও জনগণের বাহিনী হিসেবে গড়ে তুলতে প্রয়োজনীয় সকল পদক্ষেপ পরামর্শ দিয়েছেন। এছাড়া দেশের কল্যাণে বিমানবাহিনীর সদস্যদের অব্যাহত অবদানের প্রশংসা করে এবং বিশ্ব দরবারে তাদের অর্জিত সাফল্যে ধরে রাখার লক্ষ্যে নিরলসভাবে কাজ চালিয়ে যাওয়ার সুপারিশ করেছেন।

এ সময় বিমানবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, এ বাহিনীকে আধুনিকায়নের লক্ষ্যে বিদেশে উচ্চতর শিক্ষা লাভের সুযোগ প্রদান করায় ইতোমধ্যে বাহিনীর ২ জন কর্মকর্তা পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন এবং ৪ কর্মকর্তা পিএইচডি ডিগ্রী করছেন। এছাড়াও বাহিনীতে প্রথম বারের মতো মহিলা বৈমানিক নিয়োগ দেয়া হয়েছে। আরও জানানো হয়, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের অঙ্গীকার বাস্তবায়নে বিমানবাহিনী জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে আসছে। ১৯৯৫ সাল থেকে এ পর্যন্ত তারা ২৪টি শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করেছে। বর্তমানে এ বাহিনীর ৬৩৩ জন সদস্য ৯টি দেশের শান্তিরক্ষা মিশনে কর্মরত আছেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে ক্যাডেট কলেজ নিয়ে আলোচনা হয়। কমিটি নারী ও পুরুষের সংখ্যানুপাতে দেশে ক্যাডেট কলেজ প্রতিষ্ঠায় মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে। এছাড়া বৈঠকে সংসদীয় কমিটির সদস্যদের বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো), বাংলাদেশ জরিপ অধিদফতর এবং বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের কার্যক্রম সরেজমিন পরিদর্শনের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

প্রকাশিত : ১২ মার্চ ২০১৫

১২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: