মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

বাড়ছে অস্ত্রবাণিজ্য

প্রকাশিত : ১১ মার্চ ২০১৫

অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিতে বর্তমান বিশ্বে সৌদি আরবের অবস্থান প্রথম। ভারতকে টপকে দেশটি ২০১৪ সালে সর্বোচ্চ অস্ত্র আমদানি করে। এ অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জামের আনুমানিক মূল্য ৬.৪ বিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে ভারতের আমদানির পরিমাণ ৫.৫৭ বিলিয়ন মার্কিন ডলার। অস্ত্র বাণিজ্য নিয়ে কাজ করা একটি সংস্থা আইএইচএস ৬৭টি রাষ্ট্রের ওপর জরিপ চালিয়ে এ তথ্য জানায়।

সৌদি আরব গত বছরের তুলনায় ৫৪ শতাংশ বেশি অস্ত্র কিনেছে। সৌদি আরব ও তার প্রতিবেশী রাষ্ট্র আরব আমিরাত ৮.৬ বিলিয়ন ডলারের অস্ত্র আমদানি করে, যা পশ্চিম ইউরোপের সকল রাষ্ট্রের চেয়ে বেশি। অস্থিতিশীল মধ্যপ্রাচ্যের জন্য এমন অস্ত্র প্রতিযোগিতা। তৃতীয় অস্ত্র আমদানিকারক দেশ চীন। গত বছর তাদের অবস্থান ছিল পাঁচে। চীনের অস্ত্র আমদানির পুরোটায় রাশিয়া থেকে আসা। আইএইচএস নামের সংগঠনটি ধারণা করছে আগামীতে অস্ত্র আমদানি আরও ব্যাপকহারে বৃদ্ধি পাবে। এক তথ্যে জানা যায়, কেবল সৌদি আরব ২০১৫ সালে ৫২ শতাংশের বেশি অস্ত্র আমদানি করবে যার বাজারমূল্য দাঁড়াবে ৯.৮ বিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ এ বছরের অস্ত্র আমদানির প্রতি সাত ডলারের এক ডলারে ব্যয় করবে সৌদি আরব।

অস্ত্র রফতানির শীর্ষে যথাক্রমে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি, ইতালী, ইসরাইল, চীন, স্পেন ও কানাডা। এ বছর মার্কিন যুক্তরাষ্ট্রের অস্ত্র রফতানির পরিমাণ ২৩.৭ বিলিয়ন মার্কিন ডলার, যা গত বছরের চেয়ে ১৯ শতাংশ বেশি। রাশিয়ান ফেডারেশনও গত বছর ১০ বিলিয়ন ডলারের অস্ত্র রফতানি করে এবং দেশটির অস্ত্র রফতানি আয় ৯ শতাংশ বৃদ্ধি পায়। যদিও সাম্প্রতিক বাণিজ্যিক নিষেধাজ্ঞার কারণে তাদের অস্ত্র রফতানি হ্রাস পাবে বলে আইএইচএস ধারণা করছে।

চলমান ডেস্ক

প্রকাশিত : ১১ মার্চ ২০১৫

১১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: