আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফেব্রুয়ারিতে সার্বিক মূল্যস্ফীতি ৬.১৪ শতাংশ

প্রকাশিত : ১১ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ হরতাল-অবরোধে দেশের সার্বিক মূল্যস্ফীতির হার সামান্য বেড়েছে। চলতি অর্থবছরের আট মাসে (জুলাই-ফেব্রুয়রি) সার্বিক মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে পয়েন্ট টু পয়েন্টে ৬ দশমিক ১৪ শতাংশ, যা গত মাস পর্যন্ত ছিল ৬ দশমিক শূন্য ৪ শতাংশ। অন্যদিকে সার্বিকভাবে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কিছু কমলেও বেড়েছে খাদ্য বহির্ভূত পণ্যে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ হিসাব অনুযায়ী এ সব তথ্য জানাগেছে। মঙ্গলবার মূল্যস্ফীতির তথ্য প্রকাশ করেছেন পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে তিনি এসব তথ্য প্রকাশ করেন। এ সময় পরিকল্পনা মন্ত্রী বলেন, খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বাড়ার কারণেই ফেব্রুয়ারি মাসে সার্বিক মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। তাছাড়া জানুয়ারি মাসে বাড়ি ভাড়া বৃদ্ধি, ছেলেমেয়েদের স্কুল খরচসহ অন্যান্য ব্যয় বেড়ে যাওয়ায় খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়েছে।

বিবিএসএর প্রতিবেদন পর্যালোচনা করলে দেখা যায়, ফেব্রুয়ারি মাস পর্যন্ত চলতি অর্থবছরের আট মাসে পয়েন্ট টু পয়েন্টে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক শূন্য ৭ শতাংশ, যা জানুয়ারী মাস পর্যন্ত ছিল ৬ দশমিক ১১ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি ফেব্রুয়ারী মাসে হয়েছে পয়েন্ট টু পয়েন্টে ৬ দশমিক ২০ শতাংশ, যা জানুয়ারি পর্যন্ত ছিল ৬ দশমিক শূন্য ১ শতাংশ।

চলতি অর্থবছরের আট মাসে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে পয়েন্ট টু পয়েন্টে ৫ দশমিক ৮৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ছিল ৫ দশমিক ৮১ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি হয়েছে পয়েন্ট টু পয়েন্টে ৫ দশমিক ৭২ শতাংশ, যা জানুয়ারি মাস পর্যন্ত ছিল ৫ দশমিক ৭৯ শতাংশ। অন্যদিকে খাদ্যবর্হিভূত পণ্যের মুল্যস্ফীতি হয়েছে ফেব্রুয়ারী পর্যন্ত পয়েন্ট টু পয়েন্টে ৬ দশমিক ২২ শতাংশ, যা জানুয়ারি পর্যন্ত ছিল ৫ দশমিক ৮৪ শতাংশ।

চলতি অর্থবছরের আট মাসে শহরে সার্বিক মূল্যস্ফীতি ফেব্রুয়ারি পর্যন্ত দাঁড়িয়েছে ৬ দশমিক ৬২ শতাংশ, যা জানুয়ারী পর্যন্ত ছিল ৬ দশমিক ৪৮ শতাংশ। ফেব্রুয়ারি পর্যন্ত খাদ্য পণ্যের মূল্যস্ফীতি হয়েছে পয়েন্ট টু পয়েন্টে ৭ দশমিক শূন্য ২ শতাংশ, যা জানুয়ারি পর্যন্ত ছিল ৬ দশমিক ৬৯ শতাংশ। অন্যদিকে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্টে ফেব্রুয়ারি পর্যন্ত হয়েছে ৬ দশমিক ১৮ শতাংশ, যা জানুয়ারি পর্যন্ত হয়েছিল ৬ দশমিক ২৫ শতাংশ।

প্রকাশিত : ১১ মার্চ ২০১৫

১১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: