মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘মৃত্তিকা মায়া’ ১৭ শাখায় পুরস্কার জিতেছে

প্রকাশিত : ১১ মার্চ ২০১৫
  • জাতীয় চলচ্চিত্র পুরস্কার

স্টাফ রিপোর্টার ॥ মঙ্গলবার ঘোষণা করা হয় ২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র ও কলাকুশলীদের নাম ঘোষণা করা হয়। মোট ২৫টি শাখায় পুরস্কার প্রদান করা হবে। এর মধ্যে গাজী রাকায়েত পরিচালিত ‘মৃত্তিকা মায়া’ ছবিটি সর্বাধিক ১৭টি শাখায় পুরস্কার জিতেছে। আর বিশেষ অবদানের জন্য আজীবন সম্মাননা পাচ্ছেন জনপ্রিয় নন্দিত চলচ্চিত্র অভিনয়শিল্পী ও সংসদ সদস্য কবরী সারোয়ার। ‘দেবদাস’ এবং ‘মৃত্তিকা মায়া’ ছবির জন্য যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন মৌসুমী ও শর্মীমালা। এ ছাড়া ‘মৃত্তিকা মায়া’ ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পুরস্কার পাচ্ছেন তিতাস জিয়া ও শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা চরিত্রে পুরস্কার পাচ্ছেন রাইসুল ইসলাম আসাদ। একই ছবিতে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর চরিত্রে পুরস্কার পাচ্ছেন অপর্ণা। ‘মৃত্তিকামায়া’ ছবিতে খল চরিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ খল চরিত্রে পুরস্কার পাচ্ছেন মামুনুর রশীদ, শ্রেষ্ঠ কাহিনীকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার ও পরিচালক গাজী রাকায়েত, শ্রেষ্ঠ সম্পাদক মোঃ শরিফুল ইসলাম রাসেল, শ্রেষ্ঠ শিল্প নির্দেশক উত্তম গুহ, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক সাইফুল ইসলাম বাদল, শ্রেষ্ঠ শব্দগ্রাহক কাজী সেলিম, শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা ওয়াহিদা মল্লিক জলি এবং শ্রেষ্ঠ মেকআপম্যান নির্বাচিত হয়েছেন আলী বাবুল।

শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে যৌথভাবে বিজয়ী হয়েছেন ‘মৃত্তিকা মায়া’র জন্য এ কে আজাদ এবং ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী’ ছবির জন্য শওকত আলী ইমন। আর শ্রেষ্ঠ গায়ক এই ছবির জন্য চন্দন সিনহা, একই ছবির জন্য শ্রেষ্ঠ গীতিকার কবির বকুল, শ্রেষ্ঠ সুরকার কৌশিক হোসেন তাপস। ‘দেবদাস’ ছবির জন্য যৌখভাবে শ্রেষ্ঠ গায়িকার পুরস্কার পাচ্ছেন বরেণ্য দুই কণ্ঠশিল্পী রুনা লায়লা ও সাবিনা ইয়াসমিন। ‘শুনতে কি পাও’ প্রমাণ্য চলচ্চিত্রের জন্য পুরস্কার পাচ্ছেন সারা আফরীন। শ্রেষ্ঠ শিশু শিল্পী হিসেবে ‘একই বৃন্তে’ ছবির জন্য পুরস্কার পাচ্ছেন স্বচ্ছ এবং ‘অন্তর্ধান’ ছবির জন্য শিশু শিল্পীর বিশেষ শাখায় পুরস্কার পাচ্ছেন সৈয়দা অহিদা সাবরিনা। এছাড়া ‘মৃত্তিকামায়া’ শ্রেষ্ঠ ছবির নির্বাচিত হওয়ায় যৌথভাবে পুরস্কার পাচ্ছেন গাজী রাকায়েত ও ফরিদুর রেজা সাগর।

দেশের চলচ্চিত্রে গৌরবোজ্জ্বল ভূমিকার স্বীকৃতি স্বরূপ জাতীয় চলচ্চিত্র পুরষ্কার দেয়া হয়। তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন থেকে জানা গেছে, এবার জমা পড়েছিল মোট ২৮টি চলচ্চিত্র। এর মধ্যে ২৩টি পূর্ণদৈর্ঘ্য, ৩টি স্বল্পদৈর্ঘ্য ও ২টি প্রামাণ্য চলচ্চিত্র। ২০১৩ সালের চলচ্চিত্রগুলোর মধ্যে ৩টি শাখায় কোনও পুরস্কারের জন্য সুপারিশ করা হয়নি। এগুলো হচ্ছে শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ নৃত্য পরিচালক ও শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা।

প্রকাশিত : ১১ মার্চ ২০১৫

১১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: