রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ক্রিকেটে জয়ের আনন্দের মধ্যেও কয়েক স্থানে চোরাগোপ্তা হামলা

প্রকাশিত : ১১ মার্চ ২০১৫
  • চট্টগ্রামে দগ্ধ অটোচালকের মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ বিশ্বকাপ ক্রিকেটে ইংল্যান্ডকে হারিয়ে বাংলাদেশের বিশাল জয়ের আনন্দের মধ্যেও বিএনপির ডাকা অবরোধে দেশের কয়েক জায়গায় চোরাগোপ্তা হামলার ঘটনা ঘটেছে। এছাড়া চট্টগ্রামে পেট্রোলবোমায় দগ্ধ অটোরিক্সা চালক সেই সাবের আহমেদের মৃত্যু, লক্ষ্মীপুরে স্কুলে আগুন, কিশোরগঞ্জে যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা হামলাসহ বেশ কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। ক্রিকেট জয়ের আনন্দের মধ্যে এমন নাশকতায় হতভম্ব দেশবাসী। সারাদেশে চলমান বিশেষ অভিযানে নাশকতাকারী, তাদের অর্থ-মদদ-আশ্রয়-প্রশয়দাতা ও পেশাদার সন্ত্রাসীসহ শতাধিক গ্রেফতার হয়েছে। উদ্ধার হয়েছে ককটেল ও পেট্রোলবোমা। উদ্ধারকৃত ককটেল ও পেট্রোলবোমাগুলো বড় ধরনের নাশকতা চালানোর উদ্দেশে মজুদ করা হয়েছিল বলে গ্রেফতারকৃতদের বরাত দিয়ে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

ঢাকার চিত্র ॥ অবরোধে রাজধানী ছিল উৎসবমুখর। ক্রিকেট জয়ের আনন্দে আত্মহারা দেশবাসী নেচেগেয়ে জয়ের আনন্দ ভাগাভাগি করে নিয়েছেন। শিশু থেকে বৃদ্ধ, সবাই ছিল রাস্তায়। অবরোধে চোরাগোপ্তা হামলা উপেক্ষা করে সারা রাজধানীজুড়েই ছিল এমন চিত্র। পাড়া মহল্লা থেকে অফিস আদালত সব জায়গায় আলোচনায় স্থান পেয়েছে বাংলাদেশের ক্রিকেট জয়। পুরোপুরি স্বাভাবিক থাকা রাজধানীর মহাখালী, গাবতলী ও সায়েদাবাদের সঙ্গে সারাদেশের দূরপাল্লা বাস, কমলাপুরের সঙ্গে দেশের বিভিন্ন জেলার ট্রেন চলাচল আর সদরঘাট থেকে নিয়মিত লঞ্চ যাতায়াত ছিল স্বাভাবিক। এমন আনন্দের দিনেও বেরসিক অবরোধ সমর্থকরা মঙ্গলবার দুপুর একটার দিকে সচিবালয়ের ৫ নম্বর গেটে মন্ত্রিপরিষদ বিভাগের চিঠিপত্র গ্রহণ শাখার ছাদে এবং পরিবহন পুল ভবনের সামনে দুইটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে।

এদিকে চলমান অভিযানে তেজগাঁও হলিক্রস কলেজ গলির পোস্ট অফিসের সামনে থেকে ২০টি ককটেলসহ ছাত্রদল কর্মী তারিকুল ইসলাম ওরফে ড্যানিসকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। গ্রেফতারকৃত তারিকুল ঢাকা মহানগর উত্তর ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান ওরফে রাজুর নির্দেশে মিরপুর বেনারসি পল্লীর এক বিহারী বোমা তৈরিকারকের কাছ থেকে সংগ্রহ করে। বোমাগুলো রাজধানীতে বড় ধরনের নাশকতা চালাতে সংগ্রহ করা হয়েছিল। সেক্ষেত্রে মঙ্গলবারের আনন্দ মিছিল টার্গেটে ছিল কিনা সে বিষয়ে জিজ্ঞাসাবাদ চলছে। এছাড়া চলমান বিশেষ অভিযানে মঙ্গলবার বিকেল সোয়া তিনটার দিকে গুলশান থেকে বিএনপি কেন্দ্রীয় কমিটির সহকারী ক্রীড়া বিষয়ক সম্পাদক রায়হান আমিন রনিকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া ১১ জন বিএনপি এবং ৪ জন জামায়াত-শিবির নেতাকর্মী গ্রেফতার হয়েছে।

চট্টগ্রাম ॥ গত ৪ মার্চ রাতে হাটহাজারী উপজেলার চারিয়া বুড়রি পুকুরপাড়ে একটি অটোরিক্সায় পেট্রোলবোমা হামলায় দগ্ধ চালক সাবের আহমেদের (২৮) অবশেষে মঙ্গলবার সকাল সাড়ে আটটার দিকে পরপারে চলে গেলেন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়ই তার মৃত্যু হয়। সাবেরের স্ত্রী, ৩ বছরের পুত্র সন্তান ও ১৬ দিনের ১ কন্যা রয়েছে। ওই ঘটনায় রণজিৎ নাথ (৩২) নামে এক যাত্রী ঘটনার পরদিনই মারা যান।

এদিকে ক্রিকেট জয়ের আনন্দ মিছিলে নাশকতা চালানোর প্রস্তুতির আগে চান্দগাঁওয়ের কেবি আমান আলী রোডের বাসা থেকে সোমবার রাতে বিজিবির হাতে গ্রেফতার হয় জেলা জামায়াতের রোকন ইমরান ওরফে মিঠু (৪০)। তার কাছ থেকে উদ্ধার হয়েছে চারটি ককটেল ও পাঁচটি পেট্রোলবোমা। বিজিবির চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পরিচালক মেজর তানভীর মাহমুদ জানান, অভিযানে আরও দশজনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া অভিযানে পেট্রোলবোমায় সাবের মৃত্যুর ঘটনায় জড়িত অভিযুক্ত হাটহাজারী মির্জাপুর ইউনিয়নের মেম্বার ইয়াকুবসহ ১৯ জনকে গ্রেফতার হয়েছে।

লক্ষ্মীপুর ॥ জেলার রায়পুরে সোমবার রাতে মিরগঞ্জ বালিকা বিদ্যালয়ের অফিস কক্ষে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। আগুনে প্রধান শিক্ষকের অফিস কক্ষের আসবাবপত্রসহ মূল্যবান কাগজপত্র পুড়ে যায়।

কিশোরগঞ্জ ॥ সোমবার রাতে জেলা মঠখোলা এলাকায় যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা হামলার ঘটনা ঘটেছে। যদিও কেউ হতাহত হননি। বন্যা পরিবহনের বাসটি ৩০ থেকে ৩৫ জন যাত্রী নিয়ে ঢাকা থেকে ময়মনসিংহের নান্দাইলে যাচ্ছিল।

কুমিল্লা ॥ সোমবার রাত সাড়ে এগারোটার দিকে জেলার বুড়িচং উপজেলার সৈয়দপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পণ্যবোঝাই তিনটি কভার্ডভ্যান থামিয়ে আগুন দেয় অবরোধকারীরা। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি। পুড়িয়ে দেয়া কভার্ডভ্যানগুলো চিনি, গুঁড়ো দুধ ও গার্মেন্ট পণ্য নিয়ে চট্টগ্রাম যাচ্ছিল। জেলার দাউদকান্দি থেকে বিশেষ অভিযান চালিয়ে পৌর জামায়াতের আমীরসহ জামায়াত-শিবিরের ১০ নেতাকর্মীকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। গ্রেফতারকৃতরা নাশকতার পরিকল্পনা করছিল।

বিশেষ অভিযান ॥ যশোরের চৌগাছা উপজেলার কাজলা গ্রাম থেকে ৭টি শক্তিশালী ককটেল উদ্ধার, বগুড়া থেকে ৬টি ককটেলসহ এক বিএনপি কর্মী ও জেলা জামায়াতের নায়েবে আমীর কাজী আবুল কালাম আজাদসহ জামায়াত-শিবিরের ৬ জন, রাজশাহীর গোদাগাড়ী থেকে এক বিএনপি নেতা, গাইবান্ধা থেকে শিবিরের ৮ নেতাকর্মী, ফেনী শহর যুবদল নেতা, জয়পুরহাট থেকে এক ছাত্রদল কর্মীসহ সারাদেশ থেকে শতাধিক গ্রেফতার হয়েছে।

৫৫ আসামি, ৬ গ্রেফতার ॥ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার বুড়িচং উপজেলার কাবিলা এলাকায় সোমবার রাতে ট্রাক ও কাভার্ডভ্যানসহ ৪টি গাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় দায়েরকৃত মামলায় বিএনপি-জামায়াত শিবিরের ৫৫ জনকে আসামি করে গতকাল মঙ্গলবার সকালে বুড়িচং থানায় মামলা হয়েছে। এ ঘটনায় পুলিশ গতকাল দুপুরে মামলার আসামি খাড়াতাইয়া মাদ্রাসার অধ্যক্ষ মাও. মিজানুর রহমানসহ বিএনপি ও জামায়াত-শিবিরের ৬ জনকে গ্রেফতার করেছে। মাদ্রাসার অধ্যক্ষকে গ্রেফতারের প্রতিবাদে ওই মাদ্রাসার শিক্ষার্থীরা সড়কে ব্যারিকেড সৃষ্টি করলে পুলিশের বাধার মুখে তা পণ্ড হয়ে যায়।

প্রকাশিত : ১১ মার্চ ২০১৫

১১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: