রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

মুন্সীগঞ্জে প্রথমবারের মতো শুকনো বীজতলা

প্রকাশিত : ১০ মার্চ ২০১৫

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ সদর উপজেলার পঞ্চসারে প্রথমবারের মতো শুকনো বীজ তলা হয়েছে। বোরো ধানের এ বীজতলায় মাত্র ৩০ দিনে মানসম্মত চারা উৎপাদন সম্ভব হয়েছে। এক একর জমির এক কোণে চার শতাংশে তৈরি করা হয় বীজতলা। এ চারা দিয়েই পুরো জমিতে এখন বোরো ধানের চাষ হচ্ছে। নতুন উদ্ভাবিত এ চারা উৎপাদনে সফল হয়ে এখন কৃষক আব্দুল কাউয়ের মুখে হাসি ফুটেছে। আলু তুলেই তিনি এ বীজতলা তৈরি করেন। এখন সেই জমিতে পাম্প দিয়ে পানি তুলে সেখানে রোপণ করছেন এ চারা। আর এ নতুন কৌশলে বীজতলা তৈরি দেখতে কৌতূহলী চাষীদের ভিড় পড়ে গেছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক আব্দুল আজিজ প্রথমবারের মতো মুন্সীগঞ্জে এ পদ্ধতি প্রয়োগ করেন। তিনি জানান, এভাবে শুকনো বীজতলা করলে কম সারে এবং কম খরচে মানসম্মত সবল চারা উৎপাদন সম্ভব। এ পদ্ধিতিতে বীজতলা করে ৫০ হাজার টন ধান বেশি উৎপাদন সম্ভব। মুন্সীগঞ্জে বর্তমানে ২৫ হাজার হেক্টর জমিতে বোরো চাষ হয়। শুকনো বীজতলায় চারা উৎপাদনে প্রতিহেক্টরে ২ টন ধান বেশি উৎপাদন সম্ভব। সদর উপজেলা কৃষি কর্মকর্তা জগদীশ চন্দ্র দেবনাথ জানান, শুকনো মাটি উর্বর থাকায় এ চারার শিকড় বেশি এবং গাছ সবল। চারা তুলতে সময় কম লাগছে এবং শেকড় ছিঁড়ে যাচ্ছে না। এতে চারা রোপণের পরই পরই গাছের খাবারের সাইকিলিং দ্রুত শুরু হয়ে যাচ্ছে। একটি চারায়ই অনেক শাখা থাকায় চারাও কম লাগছে। সাধারণত ভিজে বা কাদা মাটিতে বীজ তৈরি করলে সেই বীজের বেশ ক’টি খোজা এক সঙ্গে লাগাতে হয়। চারা তুলতে গিয়ে শিকড় ছিঁড়ে সময়ও বেশি লাগে।

কুমিল্লা গাজীপুর ও টাঙ্গাইলে তিন লাশ উদ্ধার

জনকণ্ঠ ডেস্ক ॥ কুমিল্লা, গাজীপুরের কালিয়াকৈর ও টাঙ্গাইলের কালিহাতী থেকে পুলিশ তিন লাশ উদ্ধার করেছে। খবর নিজস্ব সংবাদদাতার।

কুমিল্লা ॥ কুমিল্লায় রিফাত নামের এক কলেজছাত্রের গলাকাটা লাশ উদ্ধার করা হয়েছে। সোমবার সকালে জেলার সদর দক্ষিণ উপজেলার ধনপুর গ্রামের একটি খাল থেকে পুলিশ লাশটি উদ্ধার করে।

গাজীপুর ॥ কালিয়াকৈরের একটি ধানক্ষেত থেকে অজ্ঞাত (৫৫) সোমবার এক লাশ উদ্ধার করেছে পুলিশ।

টাঙ্গাইল ॥ কালিহাতী উপজেলার বিলবাড়ী গ্রাম থেকে সোলায়মান মিয়া (২৮) নামের এক ব্যক্তির ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। সোমবার দুপুরে নিজ বাড়ি থেকে তার ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়।

প্রকাশিত : ১০ মার্চ ২০১৫

১০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: