কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিমানবাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া উইনটেক্স চলছে

প্রকাশিত : ১০ মার্চ ২০১৫

বাংলাদেশ বিমানবাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া উইনটেক্স-২০১৫ চলছে। এই মহড়া একযোগে সকল ঘাঁটিতে ৪ মার্চ শুরু হয়েছে। এ মহড়ার উল্লেখযোগ্য অংশ হিসেবে বিমানবাহিনীর বৈমানিকগণ আকাশ যুদ্ধের বিভিন্ন রণকৌশলসহ যুদ্ধবিমানের মাধ্যমে আক্রমণ, প্রতি আক্রমণ, ইন্টারসেপশন, আকাশ থেকে শত্রুকবলিত স্থান পর্যবেক্ষণ, রসদ সরবরাহ, সৈন্য ও যুদ্ধাস্ত্র স্থানান্তর, স্পেশাল অপারেশন, অনুসন্ধান ও উদ্ধার মিশনসহ সকল ধরনের কলাকৌশলের মহড়া অনুষ্ঠিত হয়। আকাশ যুদ্ধ ছাড়াও ভূমিতে ঘাঁটি প্রতিরক্ষা ব্যবস্থা সংশ্লিষ্ট সকল অনুশীলন করা হয়। বার্ষিক শীতকালীন এই মহড়ার মাধ্যমে বিমানবাহিনীর সকল যুদ্ধাস্ত্র ও জনবল যুদ্ধপ্রস্তুতি অনুশীলনের মাধ্যমে বাংলাদেশের আকাশ প্রতিরক্ষা উন্নয়নে বিশেষ সহায়ক হয়।

মহড়াটিকে আরও ফলপ্রসূ এবং বাস্তবতা প্রদানের জন্য ও অন্যান্য বাহিনীর সঙ্গে প্রয়োজনীয় সমন্বয়ের জন্য স্বল্প পরিসরে বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, সিভিল ডিফেন্স এবং বিএনসিসি (এয়ার উইং) মহড়ায় অংশগ্রহণ করছে।

উল্লেখ্য, বাংলাদেশ বিমানবাহিনী বাৎসরিক মহড়া উইনটেক্স ছাড়াও আকাশ প্রতিরক্ষা অনুশীলন ‘এডেক্স’, আকাশ প্রতিরক্ষা অনুশীলন ‘মিনিএক্স’, আকাশ হতে আকাশে গোলাবর্ষণ মহড়া, আকাশ হতে ভূমিতে গোলাবর্ষণ মহড়া, ঘাঁটি প্রতিরক্ষা মহড়াসহ বিভিন্ন ধরনের অনুশীলন নিয়মিতভাবে করে থাকে। অনুশীলন পরিদর্শনের পরে পরিচালক, এয়ার অপারেশন এয়ার কমডোর এএসএম ফখরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন এবং তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অনুশীলন চলাকালে বিএএফ ঘাঁটি বঙ্গবন্ধুর এয়ার অধিনায়ক এয়ার কমডোর এম ওবায়দুর রহমান উপস্থিত ছিলেন।-আইএসপিআর

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ নিয়ে ভিয়েনায় আলোচনা সভা

ঐতিহাসিক ৭ মার্চ স্মরণে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার সুলগাসে পিজারিয়া কাবালু ভিয়াকোর হলে ৮ মার্চ বিকেলে ‘বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। প্রবাসী বাঙালীদের এই আলোচন াসভার আয়োজক অস্ট্রিয়া আওয়ামী লীগ। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। পরিচালনা করেন সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।

বক্তব্য রাখেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকারকর্মী, লেখক, সাংবাদিক এম নজরুল ইসলাম, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহসভাপতি আবদুল জলিল প্রমুখ। -বিজ্ঞপ্তি

প্রকাশিত : ১০ মার্চ ২০১৫

১০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: