কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

লিবিয়ায় আইএসের হাতে বাংলাদেশী জিম্মি

প্রকাশিত : ১০ মার্চ ২০১৫
  • তেলখনিতে হামলা

স্টাফ রিপোর্টার ॥ লিবিয়ার উত্তর-মধ্যাঞ্চলীয় সিরাত শহরে একটি তেল খনিতে হামলা চালিয়ে এক বাংলাদেশীকে জিম্মি করেছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গীরা। তার সঙ্গে আরও আট বিদেশীকেও জিম্মি করেছে জঙ্গী সংগঠনটি। গত শুক্রবার সিরাত শহরের দক্ষিণে আল গনি তেলক্ষেত্রে হামলা চালিয়ে আইএসের বন্দুকধারী সদস্যরা ওই নয়জনকে অপহরণ করে। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, অপহৃত বাংলাদেশী হেলাল উদ্দিনের বাড়ি জামালপুরে। তার পাসপোর্ট নম্বর বি০১৫৬৫৫৩। ত্রিপোলির বাংলাদেশ দূতাবাস সরকারকে অপহরণের বিষয়টি নিশ্চিত করেছে। এ বিষয়ে খোঁজ খবর নিচ্ছে। দূতাবাসের কর্মকর্তারা ওই তেলখনির দায়িত্বে থাকা কোম্পানি ভিএওএস এবং লিবিয়ার ন্যাশনাল অয়েল কোম্পানির সঙ্গেও যোগাযোগ রাখছেন। আইএস জঙ্গীগোষ্ঠীর হাতে কোন বাংলাদেশী জিম্মি হওয়ার ঘটনা এই প্রথম।

এদিকে গাল্ফ নিউজ জানিয়েছে, যুদ্ধবিধ্বস্ত লিবিয়ায় দুটি বিবদমান পক্ষ বেশ কিছুদিন ধরে আল গনি তেলক্ষেত্র এলাকা দখলে নেয়ার জন্য লড়াই চালিয়ে আসছে। এর সুযোগ নিয়ে শুক্রবার আইএস জঙ্গীরা ওই তেলক্ষেত্রে হামলা চালায় এবং ব্যাপক ক্ষতি করে। ইসলামী জঙ্গীরা ওই তেলক্ষেত্রে হামলা চালিয়ে ১১ জন নিরাপত্তারক্ষীকে হত্যা করে, যাদের মধ্যে কয়েকজনের ধর থেকে মাথা আলাদা করে ফেলা হয়। নিরাপত্তা বাহিনী ওই তেলক্ষেত্রের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার পর নয় জন কর্মীর অপহৃত হওয়ার বিষয়টি জানা যায়। অপহৃতদের মধ্যে চেক প্রজাতন্ত্র, অস্ট্রিয়া, বাংলাদেশ ও ফিলিপাইনের কর্মী রয়েছেন।

গত বছর ইরাক ও সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের বড় একটি এলাকা নিজেদের দখলে নিয়ে খিলাফত কায়েমের ঘোষণা দেয় আইএস, যার মধ্য দিয়ে নতুন করে বিশ্বজুড়ে জঙ্গীবাদের উত্থানের শঙ্কা তৈরি হয়। সিরিয়া ও ইরাকে এই জঙ্গী দলটির হাতে নিহত হয়েছে কয়েক হাজার মানুষ। গত এক বছরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, মিশর, জর্ডান ও তুরস্কের অর্ধশতাধিক নাগরিককে জিম্মি করার পর তাদের শিরñেদ করে ইন্টারনেটে ভিডিও প্রকাশ করেছে এই সন্ত্রাসীরা। জর্ডানের এক পাইলটকে জীবন্ত পুড়িয়ে মারার পরও তারা একই কাজ করেছে। এসব ঘটনায় জিম্মিদের মুক্তির বিনিময়ে সাধারণত নিজেদের বন্দী সদস্যদের মুক্তির দাবি জানিয়েছে আইএস। তবে জাপানী জিম্মিদের ক্ষেত্রে চাওয়া হয় মোটা অঙ্কের অর্থ।

জামালপুর থেকে নিজস্ব সংবাদদাতা জানান, লিবিয়ায় আইএস জঙ্গীদের হাতে অপহৃত বাংলাদেশী হেলাল উদ্দিন (৪২)’র পরিচয় পাওয়া গেছে। তার বাড়ি জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার আদারভিটা ইউনিয়নের গজারিয়া গ্রামে। সে ওই গ্রামের মৃত আমদ শেখের ছেলে। বর্তমানে হেলাল উদ্দিনের স্ত্রীসহ ৫সন্তান রয়েছে। এর মধ্যে ৩ মেয়ে ও ২ ছেলে । বড় মেয়ের নাম হেলেনা (১৬), জোসনা (১৪), দুলা (১২), রুবেল (১০) ও সোহেল (৮)। অপহৃত হেলাল উদ্দিনের ছেলে রুবেল জানায়, সোমবার বিভিন্ন টিভি চ্যানেলের মাধ্যমে আমার বাবা অপহৃত হয়েছে বলে প্রথমে খবর পাই। তিনি আরও জানান, আমার বাবা গত ৫ বছর আগে ঋণ ও সুদে টাকা ধার নিয়ে লিবিয়া যায়। সেখানে একটি কোম্পানিতে সে চাকরি করেন।

তার বাবাকে উদ্ধারসহ তাকে দেশে ফিরিয়ে আনার জন্য বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন তার পরিবার। তার বাবা একজন মুসলমান। সেই হিসেবে সে অপহরণকারীদের হাত থেকে তার বাবা উদ্ধার পাবেন বলে রুবেল আশা করছেন। মাদারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আব্দুল আওয়াল এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। এ প্রসঙ্গে জামালপুর পুলিশ সুপার মোঃ নজরুল ইসলাম জানান, হেলাল উদ্দিন জামালপুরের বাসিন্দা এমন খবর পাওয়ার সঙ্গে সঙ্গে তার আসল পরিচয় ও প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য জেলার সবক’টি থানাকে আমি বিষয়টি অবহিত করি।

প্রকাশিত : ১০ মার্চ ২০১৫

১০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: