মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বোমা মেরে পালানোর সময় চট্টগ্রামে ছাত্রদলের দু’ক্যাডারকে পিটুনি

প্রকাশিত : ১০ মার্চ ২০১৫
  • রংপুরে শিবির ক্যাডার নিহত

স্টাফ রিপোর্টার ॥ সোমবার বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে সারাদেশে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা অবরোধ-হরতাল পালিত হয়েছে। যদিও ঢাকায় ন্যূনতম কোন প্রভাব লক্ষ্য করা যায়নি। তবে চাঁপাইনবাবগঞ্জে পণ্যবোঝাই ভারতীয় ট্রাকে পেট্রোলবোমা হামলার পর প্রায় পাঁচ ঘণ্টা আমদানি-রফতানি ব্যাহত হয়েছে। ঢাকায় বোমা মারার সময় নিজের বোমায় হাতের আঙ্গুল উড়ে গেছে এক বোমাবাজের, চট্টগ্রামে পেট্রোলবোমা মেরে পালানোর সময় ছাত্রদলের দুই বোমাবাজ গণধোলাইয়ের শিকার, রংপুরে পুলিশ ভ্যানে বোমা মেরে পালানোর সময় জেলাটির মিঠাপুকুরে যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা মেরে আটজনকে হত্যার আলোচিত ঘটনার অন্যতম প্রধান আসামি শিবির নেতা লাভলুর মৃত্যু, বগুড়া ও দিনাজপুরে পুলিশের সঙ্গে অবরোধ-হরতাকালকারীদের সংঘর্ষে পুলিশ ও পথচারীসহ আহত হয়েছেন অন্তত ২০ জন আহত হওয়ার ঘটনা ঘটেছে। এছাড়া চলমান অভিযানে সারাদেশ থেকে নাশকতাকারী, তাদের অর্থ-মদদ-আশ্রয়-প্রশয়দাতা ও পেশাদার সন্ত্রাসীসহ শতাধিক গ্রেফতার হয়েছে। উদ্ধার হয়েছে ককটেল, পেট্রোলবোমা ও নাশকতা চালানোর অস্ত্রশস্ত্র।

ঢাকার চিত্র ॥ অবরোধ-হরতালে রীতিমতো কর্মচঞ্চল ছিল রাজধানী। রাস্তায় অবরোধ-হরতালের ন্যূনতম কোন প্রভাব লক্ষ্য করা যায়নি। মহাখালী, গাবতলী ও সায়েদাবাদের সঙ্গে সারাদেশের দূরপাল্লার বাস যাতায়াত করেছে। কমলাপুরের সঙ্গে দেশের বিভিন্ন জেলার ট্রেন চলাচল আর সদরঘাট থেকে নিয়মিত লঞ্চ যাতায়াত করেছে।

বিএনপির নেতৃত্বে ২০ দলীয় জোট হরতাল শিথিল ঘোষণা করার পরও রাজধানীতে কয়েকটি বাসে আগুন দিয়েছে সন্ত্রাসীরা। ছুড়ে মারা ককটেলে দুই পুলিশ সদস্য আহত হয়েছে। পুলিশ ও দমকল বাহিনী সূত্রে এ খবর জানা গেছে।

বংশালে একটি প্রাইভেটকার ও বাসে আগুন এবং ৪-৫টি গাড়ি ভাংচুর ও ৭-৮ ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। বংশাল থানা সূত্রে জানা যায়, সন্ধ্যার পর হঠাৎ ১০-১৫ দুর্বৃত্ত গাড়িতে আগুন, ভাংচুর ও ককটেল ফাটিয়ে আতঙ্ক সৃষ্টি করে। এদিকে রাজধানীর পল্টন এলাকায় সোমবার রাত আটটায় দায়িত্ব পালনকালে দুর্বৃত্তদের ছোড়া ককটেলে ২ পুলিশ সদস্য আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে রাজারবাগ পুলিশ লাইন হাসপাতলে নেয়া হয়েছে। আহত পুলিশ সদস্যরা হলেন- আব্দুল মান্নান ও অমৃত পাল।

এদিকে বঙ্গভবনের পাশের লিংকরোড সড়কে আনন্দ ট্রান্সপোর্টেও রাত নয়টায় একটি গাড়িতে আগুন দিয়েছে হরতাল-অবরোধকারীরা। রাত ৯টার দিকে এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ সময় তাৎক্ষণিক কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। রাত পোনে দশটার দিকে মিরপুর মাজার রোডে নাবিল সিটি সার্ভিসের একটি বাসে আগুন ধরিয়ে দেয়া হয়। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি।

বেলা সাড়ে এগারোটার দিকে আজিমপুরে শাহ সাহেব মোড়ে স্বপ্ন মার্কেটের সামনে বোমা মারার সময় নিজের বোমায় হাতের আঙ্গুল উড়ে গেছে মিঠু মিয়া (২০) নামের এক বোমাবাজের। তাকে গ্রেফতার করে পুলিশ পাহারায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে বিশেষ অভিযানে নাশকতামূলক কর্মকা-ে জড়িত অভিযোগে ১০ জন বিএনপি নেতাকর্মী ও ৫ জামায়াত-শিবির নেতাকর্মী গ্রেফতার হয়েছে।

চট্টগ্রাম ॥ রবিবার রাতে জেলার পাহাড়তলী এলাকায় ‘বঙ্গবন্ধু স্মৃতি সংসদ’ কার্যালয়ে পেট্রোলবোমা ছুড়ে পালানোর সময় বোমাবাজ দুই ছাত্রদল কর্মী গণধোলাইয়ের শিকার হয়েছে। পাহাড়তলীর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আজিজুর রহমান জানান, রেলওয়ে সিগন্যাল কলোনি এলাকায় ঘটনাটি ঘটে। গ্রেফতারকৃতরা হচ্ছে, আতিক (১৮) ও বাপ্পী (১৬)। তারা স্থানীয় ছাত্রদলের রাজনীতিতে জড়িত। আতিক ও বাপ্পি বঙ্গবন্ধু স্মৃতি সংসদ লক্ষ্য করে পেট্রোলবোমা ছুড়ে ও কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। এ সময় স্থানীয়রা দুই বোমাবাজকে ধরে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করে। এছাড়া জেলা থেকে বিশেষ অভিযানে ১৩ জন গ্রেফতার হয়েছে। গ্রেফতারকৃতদের অধিকাংশই জামায়াত-শিবির নেতাকর্মী।

চাঁপাইনবাবগঞ্জ ॥ রবিবার রাত এগারোটায় জেলার সোনামসজিদ স্থলবন্দরে পানামা পোর্ট লিংক লিমিটেডের ইয়ার্ড এলাকায় দুটি ককটেলের বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা। একইসঙ্গে অবরোধ-হরতালের সমর্থনে একটি পেট্রোলবোমা মেরে ভুট্টাবোঝাই একটি ভারতীয় ট্রাকে আগুন ধরিয়ে দেয়।

বগুড়া ॥ সকাল সাড়ে নয়টার দিকে জেলা শহরের সূত্রাপুর রিয়াজ কাজী লেন থেকে সাবেক সংসদ সদস্য হেলালুজ্জামান তালুকদারের নেতৃত্বে অবরোধ-হরতালের সমর্থনে বের হওয়া ঝটিকা মিছিল থেকে নাশকতার চেষ্টাকালে পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়।

দিনাজপুর ॥ সোমবার দুপুর সাড়ে বারোটার দিকে শহরের মুন্সিপাড়া এলাকায় অবরোধ-হরতালের সমর্থনে ঝটিকা মিছিল থেকে নাশকতার চেষ্টাকালে পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় দশ জন আহত হন। পরিস্থিতি সামাল দিতে পুলিশকে টিয়ারশেল ও লাঠিচার্জ করতে হয়।

জেলাটির কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খালেকুজ্জামান আটকের পর বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের নেতাকর্মীরা পুলিশের ওপর চোরাগোপ্তা হামলা চালালে সংঘর্ষের ঘটনাটি ঘটে।

রংপুর ॥ জেলার মিঠাপুকুরে নাশকতা করার প্রাক্কালে পুলিশের ধাওয়া খেয়ে খাদে পড়ে মারা গেছে জামায়াত শিবির নিয়ন্ত্রিত শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি শিবিরের উপজেলা সাবেক সভাপতি নাজমুল হুদা লাভলু। সোমবার ভোরে পুলিশ উপজেলার বলদিপুকুর আর আই ফিসিং ফার্মের পার্শ্ববর্তী একটি খাদ থেকে তার মৃতদেহ উদ্ধার করে। ঘটনাস্থল থেকে চারটি পেট্রোলবোমা ও চারটি ককটেলসহ নাশকতা চালানোর নানা অস্ত্রশস্ত্র উদ্ধার হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, সোমবার মধ্যরাতে লাভলুর নেতৃত্বে শিবিরের একটি দল ঘটনাস্থলের কাছের সড়কে গাছের গুঁড়ি ফেলে নাশকতা করার চেষ্টা করছিল। খবর পেয়ে পুলিশ নাশকতাকারীদের ধাওয়া দেয়। নাশকতাকারীরা পুলিশকে লক্ষ্য করে ককটেল ছুড়ে মারে। পুলিশ শর্টগান থেকে রাবার বুলেট ছুড়ে। ধাওয়ার মুখে পালাতে গিয়ে খাদে পড়ে লাভলুর মৃত্যু হয়।

পুলিশ জানায়, নিহত লাভলু গত ১৪ জানুয়ারি মিঠাপুকুরে বাসে পেট্রোলবোমা মেরে আটজনকে পুড়িয়ে হত্যা মামলার অন্যতম পলাতক আসামি ছিল। এছাড়া নিহত লাভলু যুদ্ধাপরাধ মামলায় সাজাপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর রায়ের দিন বিজিবি ও পুলিশের ওপর গুলিবর্ষণ মামলার এজাহারনামীয় এক নম্বর আসামি ছিল। তার বিরুদ্ধে দুটি হত্যাসহ ১০টি মামলা রয়েছে।

যশোর ॥ সোমবার সকালে জেলা প্রশাসকের বাস ভবন লক্ষ্য করে একটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে অবরোধ-হরতাল সমর্থকরা। তবে কেউ হতাহত হয়নি।

সারাদেশে বিশেষ অভিযান ॥ গাইবান্ধা থেকে ৩ শিবির সদস্য, খুলনা থেকে মহানগর যুবদল সভাপতি শফিকুল আলম তুহিন, মহানগর যুবদল সাধারণ সম্পাদক মাওলানা নাসিরউদ্দীন, বিজেপির সাধারণ সম্পাদক সিরাজউদ্দীন সেন্টুসহ ৮ জন, নাটোর জেলার ১৮ মামলার আসামি স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি জুয়েল রানা, বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের জামায়াতের তত্ত্বাবধায়ক ও কিশোরগঞ্জ জেলা জামায়াতের সাবেক আমির মাওলানা মোঃ তৈয়বুজ্জামান, জামালপুরের মাদারগঞ্জ উপজেলা ছাত্রদলের সভাপতি মোকলেসুর রহমানের বাড়ি থেকে ৫ রাউন্ড তাজা বুলেটসহ ২টি পাইপগান, যশোর থেকে বিএনপি-জামায়াতের চার কর্মীসহ ৪৭ জনসহ সারাদেশ থেকে শতাধিক গ্রেফতার হয়েছে।

প্রকাশিত : ১০ মার্চ ২০১৫

১০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: