কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সোলার ইম্পালসের বিশ্ব ভ্রমণ শুরু

প্রকাশিত : ১০ মার্চ ২০১৫

বিশ্ব ভ্রমণ শুরু করল সোলার ইমপালস ২ প্লেনটি। প্রথম পর্যায়ে এটি উড়বে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি থেকে ওমান মাসকাট পর্যন্ত। এরপর আগামী পাঁচ মাস এটি উড়াল দেবে মহাদেশ থেকে মহাদেশে, পাড়ি দেবে প্রশান্ত ও আটলান্টিকের মতো বিশাল আয়তন সাগরগুলো। খবর বিবিসি ও এএফপির।

সোমবার আবুধাবি থেকে প্লেনটি যাত্রা শুরু করেছে। আবুধাবির আলবাতিন এয়ারপোর্ট থেকে সোমবার স্থানীয় সময় সকাল ৭টা ১২ মিনিটে প্লেনটি উড়াল দেয়। সোলার ইম্পালস চেয়ারম্যান বার্টান্ড পিকার্ড ঐতিহাসিক ভ্রমণটি শুরু হওয়ার ঘোষণা দিয়ে বলেছেন, ‘অভিযান শুরু হয়েছে’। প্রথম যাত্রায় এটি ১২ ঘণ্টায় ৪শ’ কিলোমিটার উড়ে মাসকাট পৌঁছবে। বিশ্বব্যাপী নবায়নযোগ্য জ্বালানিকে জনপ্রিয় করে তোলা মিশনটির অন্যতম লক্ষ্য। শনিবার এর যাত্রা শুরুর কথা থাকলেও ঝড়ো আবহাওয়ার জন্য দুইদিন বিলম্ব হয়। সুইস গবেষক আর্দ্রে বোর্শবার্গ এবং পিকার্ডের ১৩ বছরের সাধনার ফসল এই ইমপালস ২।www.solarimpulse.com ওয়েবসাইটটিতে এর বিস্তারিত তথ্য ও লাইভ ভিডিও পাওয়া যাবে। এর পাইলটের দায়িত্বে আছেন ৬৩ বছর বয়সী বোর্শবার্গ। টেক অফ করার আগে বিবিসিকে তিনি বলেন, ‘যে উদ্দেশ নিয়ে প্লেনটি আমরা তৈরি করেছি তা সফল হবে বলে আমরা আশাবাদী। এটি সাগর মহাসাগরগুলো পাড়ি পারবে, এই আত্মবিশ্বাস আমার রয়েছে। প্রকল্পটি ইতোমধ্যেই সৌরশক্তি চালিত বিমান উড্ডয়ন ক্যাটাগরিতে অনেকগুলো বিশ্ব রেকর্ড গড়েছে। এর পূর্ববর্তী সোলার ইমপালস ১ মডেলটি দিয়েও বেশ কিছু রেকর্ড তৈরি করেছে। তবে কেবলমাত্র সৌরশক্তি ব্যবহার করে বিশ্ব ভ্রমণ করা একটি উচ্চাভিলাষী পরিকল্পনা। এজন্য এয়ারক্র্যাফটিকে বিশেষভাবে তৈরি করতে হয়েছে। যেমন এর দুই ডানার দৈর্ঘ্য একটি জাম্বো জেটের দুই ডানার চেয়েও বেশি ৭২ মিটার। ওজন ২.৩ টন। এত কম ওজন হওয়াটা বিশাল পথ পাড়ি দেয়ার ক্ষেত্রে কিছুটা সমস্যা তৈরি করতে পারে। এর দুই ডানায় বসানো আছে ১৭ হাজার সোলার সেল।

মহাসাগরের ওপর রাতের বেলা অথবা দিনের বেলাতেও অন্ধকার থাকলে দীর্ঘসময় উড়ে চলাটা ঝুঁকিপূর্ণ হতে পারে। আগামী পাঁচ মাসে এটি ১২টি স্থানে যাত্রাবিরতি করবে। এককভাবে সবচেয়ে সময় প্লেনটি থাকবে প্রশান্ত মহাসাগরের ওপরে। চীনের নানজিং থেকে হাওয়াই পর্যন্ত সাড়ে ৮ হাজার কিলোমিটার (৫ হাজার ৩শ’ মাইল) পথ পাড়ি দিতে এর পাঁচদিন লেগে যাবে বলে আশা করা হচ্ছে।

প্রকাশিত : ১০ মার্চ ২০১৫

১০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: