শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তর কোরিয়ার কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত

  • স্বর্ণ চোরাচালান;###;সোনা চোরাচালান

বাংলানিউজ ॥ হযরত শাহজালাল (র) আন্তর্জাতিক বিমানবন্দরে উত্তর কোরিয়ার হাইকমিশনের ফার্স্ট ইকোনমিক ফর কমার্শিয়াল সেক্রেটারি সন ইয়ং ন্যামের লাগেজ থেকে ২৭ কেজি স্বর্ণ উদ্ধারের ঘটনায় ওই কূটনীতিককে বহিষ্কার করতে যাচ্ছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে। সোমবার এ বিষয়ে বাংলাদেশের সিদ্ধান্তের কথা উত্তর কোরিয়ার সরকারকে জানাবে মন্ত্রণালয়।

ঘটনার তিনদিন অতিবাহিত হলেও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিব শহিদুল হক দেশের বাইরে থাকায় তৎক্ষণাৎ সিদ্ধান্ত নিতে পারেনি পররাষ্ট্র মন্ত্রণালয়।

তবে ওই কূটনীতিককে বাংলাদেশ থেকে বহিষ্কার ছাড়াও আরও দুই বিকল্পের কথা ভাবছে মন্ত্রণালয়। সেগুলো হলো- বাংলাদেশ থেকে তাকে সরিয়ে নিয়ে দেশটির আইন অনুযায়ী তার বিচার করার জন্য উত্তর কোরিয়াকে আহ্বান জানানো হতে পারে। সেক্ষেত্রে দেশটির সরকারকে ৭২ ঘণ্টা থেকে সাত দিনের সময় দিতে পারে বাংলাদেশ।

এছাড়া সন ইয়ং ন্যামের কূটনৈতিক দায়মুক্তি তুলে নিয়ে বাংলাদেশী আইনে তার বিচার করার কথাও ভাবছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

তবে ভিয়েনা কনভেনশন অনুযায়ী, কোন দেশের কূটনীতিককে অন্য দেশে বিচার করা যায় না। তাই তাকে বাংলাদেশ থেকে বহিষ্কারের ওপরই বেশি জোর দিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে উত্তর কোরিয়ার কূটনীতিক সন ইয়ং ন্যামের লাগেজ থেকে ২৭ কেজি স্বর্ণ উদ্ধার করা হয়।

বিষয়টি নিয়ে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত বিমানবন্দর কাস্টমস, আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও পররাষ্ট্র মন্ত্রণালয় দফায় দফায় বৈঠক করেন।

শীর্ষ সংবাদ:
মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার         ফেনীতে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও চারজনের মৃত্যু         রাজধানীতে ফ্লাইওভারে গাড়িচাপায় যুবক নিহত         খাগড়াছড়িতে বিভিন্ন বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান         আজ বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ’র ৭৯ তম জন্মদিন         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন