রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তর কোরিয়ার কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত

  • স্বর্ণ চোরাচালান;###;সোনা চোরাচালান

বাংলানিউজ ॥ হযরত শাহজালাল (র) আন্তর্জাতিক বিমানবন্দরে উত্তর কোরিয়ার হাইকমিশনের ফার্স্ট ইকোনমিক ফর কমার্শিয়াল সেক্রেটারি সন ইয়ং ন্যামের লাগেজ থেকে ২৭ কেজি স্বর্ণ উদ্ধারের ঘটনায় ওই কূটনীতিককে বহিষ্কার করতে যাচ্ছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে। সোমবার এ বিষয়ে বাংলাদেশের সিদ্ধান্তের কথা উত্তর কোরিয়ার সরকারকে জানাবে মন্ত্রণালয়।

ঘটনার তিনদিন অতিবাহিত হলেও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিব শহিদুল হক দেশের বাইরে থাকায় তৎক্ষণাৎ সিদ্ধান্ত নিতে পারেনি পররাষ্ট্র মন্ত্রণালয়।

তবে ওই কূটনীতিককে বাংলাদেশ থেকে বহিষ্কার ছাড়াও আরও দুই বিকল্পের কথা ভাবছে মন্ত্রণালয়। সেগুলো হলো- বাংলাদেশ থেকে তাকে সরিয়ে নিয়ে দেশটির আইন অনুযায়ী তার বিচার করার জন্য উত্তর কোরিয়াকে আহ্বান জানানো হতে পারে। সেক্ষেত্রে দেশটির সরকারকে ৭২ ঘণ্টা থেকে সাত দিনের সময় দিতে পারে বাংলাদেশ।

এছাড়া সন ইয়ং ন্যামের কূটনৈতিক দায়মুক্তি তুলে নিয়ে বাংলাদেশী আইনে তার বিচার করার কথাও ভাবছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

তবে ভিয়েনা কনভেনশন অনুযায়ী, কোন দেশের কূটনীতিককে অন্য দেশে বিচার করা যায় না। তাই তাকে বাংলাদেশ থেকে বহিষ্কারের ওপরই বেশি জোর দিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে উত্তর কোরিয়ার কূটনীতিক সন ইয়ং ন্যামের লাগেজ থেকে ২৭ কেজি স্বর্ণ উদ্ধার করা হয়।

বিষয়টি নিয়ে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত বিমানবন্দর কাস্টমস, আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও পররাষ্ট্র মন্ত্রণালয় দফায় দফায় বৈঠক করেন।

শীর্ষ সংবাদ:
করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবচেয়ে মারাত্মক ॥ গবেষণা         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার ২২ আসামি আদালতে         চট্রগ্রাম টেস্টে তৃতীয় দিনের প্রথম সেশনে বাংলাদেশের ভালো কিছুর প্রত্যাশা         তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোটগ্রহণ চলছে         ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী