মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মাছের রকমারি

প্রকাশিত : ৯ মার্চ ২০১৫
  • রেসিপি লিখেছেন- শামীমা বেগম

পদ্মার ইলিশ

যা লাগবে : ইলিশ মাছ ৪ টুকরা, রসুন বাটা ১ টেঃ চামচ, ধনেপাতা বাটা ৩ টেঃ চামচ, লবণ পরিমাণমতো, সরিষার তেল ২ টেঃ চামচ,কাঁচামরিচ চাঃ চামচ, কাঁচামরিচ ২/৩ টা।

যেভাবে করবেন : ফ্রাই প্যানে তেল গরম করে রসুনবাটা দিতে হবে। একটু কষে নিয়ে মরিচবাটা দিয়ে একটু পানি দিয়ে মাছ দিতে হবে। তারপর ধনেপাতা বাটা দিয়ে, লবণ দিয়ে ঢেকে দিতে হবে। কিছুক্ষণ পর নামিয়ে নিতে হবে। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার পদ্মাপারের হিলশা একবেলা।

ফিশ কেক

যা লাগবে : মাছ সেদ্ধ ২ কাপ (রুই, ভেটকি, পাঙ্গাশ, কাতলা), পাউরুটি কুচি ১ কাপ, সবজি ২/৩ টেঃ চামচ, পেঁয়াজ কুচি ২ টেঃ চাঃ, ঘি বা সয়াবিন ২ টেঃ চাঃ, গোল মরিচের গুঁড়া ১/৪চা চামচ, ডিম ২টা, দুধ ১ কাপ, টমেটো পেস্ট ৩ টেঃ চামচ, লেবুর রস ২ চা চামচ, লবণ পরিমাণমতো, কাঁচামরিচ কুচি ৩-৪ টা।

যেভাবে করবেন: পাত্রে ঘি বা সয়াবিন দিয়ে পেঁয়াজ ও সবজি কুচি অল্প আঁচে সামান্য ভাজতে হবে। ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা আলাদা ফেটাতে হবে। দুধ ও ডিমের কুসুম একসঙ্গে ফেটাতে হবে। একটা পাত্রে মাছসেদ্ধ কিমা, পাউরুটি কুচি, সবজি, লবণ, গোলমরিচ, টমেটো পেস্ট, দুধ, লেবুর রস একসঙ্গে ভালভাবে মাখাতে হবে। ঘি মাখানো পাত্রে মিশ্রণ ঢেলে ১ ঘণ্টা ১৮০ ডিগ্রী সেন্টিগ্রেড তাপে করতে হবে। বের করার আগে ছুরি দিয়ে দেখবেন ভেতরে হয়েছে কিনা। বের করে লেটুসপাতা ও পেঁয়াজের রিং করে ডেকোরেশন করুন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

আড় মাছের কাসুন্দী

যা লাগবে : আড় মাছ কয়েক টুকরা লবণ, হলুদ দিয়ে মাখিয়ে নিতে হবে। টমেটো টুকরা, কাসুন্দী, সরিষার তেল, মরিচগুঁড়া ও হলুদ, টক দই, চিনি, ধনেপাতা, কাঁচামরিচ চেরা।

যেভাবে করবেন: মাছ, তেল গরম করে হাল্কা করে ভেজে নিতে হবে। তেলে টমেটো টুকরা দিয়ে সামান্য লবণ দিয়ে নেড়ে নিতে হবে। এক এক করে হলুদ, মরিচ দিয়ে কিছুক্ষণ নেড়ে রান্না করতে হবে। দই দিয়ে নাড়াচাড়া করে মাছগুলো ছেড়ে দিয়ে অল্প পানি দিয়ে ঢেকে দিতে হবে। তারপর চিনি, কাসুন্দী ২/৩ চামচ দিয়ে কিছুক্ষণ পর ধনেপাতা ও কাঁচামরিচ দিয়ে তেলে উপরে এলে নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন। আড় মাছে কাসুন্দী।

মাছের কাবাব

যা লাগবে : যেকোন মাছ ৫০০ গ্রাম, আলু বড় ২/৩ টা, স্বাদ লবণ অল্প একটু, পেঁয়াজ কুচি ২ টেঃ চামচ, মরিচ কুচি ১ টেবিল চামচ, আদা বাটা অল্প একট, ডিম একটা, বিস্কুটের গুঁড়া ও তেল পরিমাণমতো।

যেভাবে করবেন: মাছ সিদ্ধ করে কাঁটা বেছে নিন। এবার আলু সিদ্ধ করে চটকিয়ে নিন। সব মসলা মিশিয়ে নিয়ে মাছ আলু সঙ্গে মাখিয়ে নিতে হবে। এবার মাখানো খামির ইচ্ছামতে সেপ দিয়ে ফেটা ডিমে ডুবিয়ে নিন এবং বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে নিয়ে তেলে ভেজে নিন। বাদামি করে ভেজে ভাত বা চায়ের সঙ্গে পরিবেশন করুন মাছের কাবাব।

লালশাকে ছোট রূপচাঁদা চচ্চরি

যা লাগবে : ছোট রূপচাঁদা কিংবা যেকোন ছোট মাছ হলে চলবে।

যেভাবে করবেন : মাছ লবণ ও হলুদ দিয়ে মেখে গরম তেল মাছগুলো হাল্কা করে ভেজে নিন। বেগুন, একটু হলুদ, লবণ দিয়ে ভাজতে হবে। তেল গরম হলে সর্ষেফোরণ দিয়ে রসুন থেতো করে শাক, কাঁচামরিচ, লবণ, হলুদ অল্প; যেহেতু আগে দেয়া আছে। মাছ ও একটু চিনি দিয়ে আঁচ কমিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

সরপুঁটি চচ্চরি

যা লাগবে : পেঁয়াজ কুচি, কাঁচামরিচ ফালি, হলুদ, লবণ টমেটো পেস্ট ও টক দই, চিনি সামান্য। একটি আলু ফালি করা, সর্ষে বাটা, শুকনা মরিচ গুঁড়া, রসুন থেতো করা।

যেভাবে করবেন : মাছ হলুদ, লবণ দিয়ে মেখে তেলে হাল্কা করে ভেজে নিতে হবে। সব উপকরণ একসঙ্গে তেল দিয়ে মাখিয়ে অল্প একটু পানি দিয়ে একটা মুখবদ্ধ বাটিতে সব মাছ সাজিয়ে চুলায় পানি দিয়ে বলক উঠলে মাছের বাটি দিয়ে ভাঁপে ১০/১৫ মিনিট রাখবেন। টক দই ও টমেটো ফেটে নিতে হবে।

তারপর বাটি থেকে বের করে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন। মজাদার হবে সরপুঁটি চচ্চরি।

প্রকাশিত : ৯ মার্চ ২০১৫

০৯/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: