মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নারী দিবস পালিত

প্রকাশিত : ৯ মার্চ ২০১৫

জনকণ্ঠ ডেস্ক ॥ নারীর ক্ষমতায়নই মানবতার উন্নয়ন। এই প্রতিপাদ্যকে সামনে রেখে রবিবার সারাদেশে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের।

খুলনা

সকালে নগরীতে পৃথকভাবে একাধিক র‌্যালি বের করা হয়। সরকারী ও বেসরকারী পর্যায়ে আউটার স্টেডিয়ামে আয়োজিত তিন দিনব্যাপী কর্মসূচীর সমাপনী দিনে রবিবার অনুষ্ঠিত হয় মাধ্যমিক স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের কুইজ প্রতিযোগিতা, মহিলাদের ক্রীড়া প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

রংপুর

সকালে জেলা প্রশাসন ও আরডিআরএস বাংলাদেশের যৌথ আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে স্থানীয় পাবলিক লাইব্রেরি মাঠে গিয়ে শেষ হয়। পরে টাউন হলে অনুষ্ঠিত হয় আলোচনা অনুষ্ঠান। দিবসটি উপলক্ষে জেলার ভিকটিমসাপোর্ট সেন্টারের আয়োজনে বের হয় একটি শোভাযাত্রা।

সিরাজগঞ্জ

জেলা প্রশাসন ও মহিলা দফতরের আয়োজনে রবিবার সকালে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শহীদ এম মনসুর আলী অডিটরিয়ামে আলোচনা সভায় জেলা প্রশাসক বিল্লাল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সেলিনা বেগম স্বপ্না।

ঠাকুরগাঁও

সকালে বেসরকারী উন্নয়ন সংস্থা মানবকল্যাণ পরিষদ এমকেপির উদ্যোগে বাইসাইকেল র‌্যালির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মূকেশ চন্দ্র বিশ্বাস। স্থানীয় সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের বড়মাঠ থেকে র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়কসহ প্রায় ১০ কি.মি সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

সাতক্ষীরা

রবিবার সকালে সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে নেতৃত্ব দেন জেলা প্রশাসক নাজমুল আহসান।

মুন্সীগঞ্জ

সকালে কালেক্টরেট প্রাঙ্গণ থেকে বিশাল র‌্যালি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনায় প্রধান অতিথির ভাষণ দেন জেলা প্রশাসক মোঃ সাইফুল হাসান বাদল।

খাগড়াছড়ি

র‌্যালিতে উপস্থিত ছিলেন জেলা মহিলাবিষয়ক কর্মকর্তা মাধবী বড়ুয়া, জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান।

ভোলা

র‌্যালিতে জেলা ও উপজেলা প্রশাসন, পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনসহ বিভিন্ন নারী সংগঠন, এনজিও সংস্থা ও স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

রাজবাড়ী

রাজবাড়ী জেলা প্রশাসক রফিকুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় সংসদ সদস্য কাজী কেরামত আলী, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কামরুন্নাহার চৌধুরী লাভলী, পুলিশ সুপার তাপতুন নাসরীনসহ বিভিন্ন নারী সংস্থার কর্মকর্তারা বক্তব্য দেন।

ঝালকাঠি

রবিবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদফতরের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নোয়াখালী

রবিবার বেলা ১১টায় নোয়াখালী প্রেসক্লাব চত্বরে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র), পার্টিসিপেটরি রিসার্চ এ্যাকশন নেটওয়ার্ক (প্রান), গান্ধী আশ্রম ট্রাস্ট, নোয়াখালী রুরাল ডেভেলপমেন্ট সোসাইটি (এনআরডিএস), বন্ধন, রিমোল্ড, ব্ল্যাস্ট, জিক্যাব, ঘরণী নারী উন্নয়স সংস্থা ও এসো গড়িসহ বিভিন্ন সংগঠন এ কর্মসূচী পালন করে।

চাঁদপুর

চাঁদপুরের জেলা প্রশাসন ও মহিলা অধিদফতরের যৌথ উদ্যোগে রবিবার সকালে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মানববন্ধন, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নাটোর

রবিবার সকাল ১০টায় বাংলাদেশ মহিলা পরিষদ এবং সচেতন নাগরিক কমিটির (সনাক) আয়োজনে শহরের নব-বিধান বালিকা বিদ্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

মাদারীপুর

জেলা প্রশাসক জিএসএম জাফরউল্লাহর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেনÑ নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, জেলা পরিষদ প্রশাসক মিয়াজ উদ্দিন খান, পুলিশ সুপার খোন্দকার ফরিদুল ইসলাম, মহিলাবিয়ষক কর্মকর্তা মাহমুদা আক্তার কনাসহ অন্যরা।

নেত্রকোনা

আলোচনা সভায় বক্তব্য রাখেনÑ জেলা প্রশাসক ড. তরুণ কান্তি শিকদার, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ ইউসুফ আলী প্রমুখ।

গোপালগঞ্জ

পৌরসভার মেয়র মোঃ রেজাউল হক সিকদার রাজুর নেতৃত্বে কার্যালয়ের সামনে থেকে ‘নারীর ক্ষমতায়ন-মানবতার উন্নয়ন’ স্লোগানে বর্ণাঢ্য র‌্যালিটি বের হয় এবং শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

কুড়িগ্রাম

জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদফতরের আয়োজনে এবং জেলা তথ্য অফিসের সহযোগিতায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ বি এম আজাদ।

জামালপুর

রবিবার সকালে জেলা প্রশাসন ও বেসরকারী সংস্থা ব্র্যাকের আয়োজনে শহরের পিটিআই প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য রিক্সা র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে।

মৌলভীবাজার

রবিবার সকালে জেলা প্রশাসন ও জেলা মহিলা অধিদফতরের যৌথ উদ্যোগে র‌্যালি বের হয়। এতে সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসীন আলী, জেলা প্রশাসক, বিভিন্ন নারী সংগঠনসহ স্কুল-কলেজের কয়েক শ’ ছাত্রছাত্রী অংশগ্রহণ করেন।

জয়পুরহাট

জেলা প্রশাসনের সহযোগিতায় ও মহিলা অধিদফতরের আয়োজনে বিশ্ব নারী দিবস পালিত হয়। জয়পুরহাট রামদেও বাজলা সরকারী উচ্চ বিদ্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা প্রশাসন চত্বরে শেষ হয়।

ব্রাহ্মণবাড়িয়া

উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সদর আসনের সংসদ সদস্য উবায়দুল মোকতাদির চৌধুরী।

গাইবান্ধা

দিবসটি উপলক্ষে গাইবান্ধা জেলা প্রশাসন, মহিলাবিষয়ক অধিদফতর ও স্থানীয় এনজিওর সমন্বয়ে শহরে র‌্যালি ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করে।

নীলফামারীতে

জেলাব্যাপী মানববন্ধন

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ লাখো মানুষের অংশগ্রহণে মানববন্ধনের মাধ্যমে থমকে দাঁড়িয়েছিল নীলফামারী ৩০ মিনিট। গোটা জেলার ৬টি উপজেলা, ৪টি পৌরসভা ও ৬০টি ইউনিয়ন পর্যায়ের সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/শিক্ষার্থী আবাল বৃদ্ধ বণিতাসহ সর্বস্তরের মানুষ ব্যানার ও ফেস্টুন হাতে দাঁড়িয়ে পড়েছিল জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের সকল সড়কের ধারে। নীলফামারী জেলা প্রশাসক জাকির হোসেনের উদ্যোগে নারী নির্যাতন ও যৌতুক প্রতিরোধ, বাল্যবিবাহ নিরোধ, শিশু শ্রম প্রতিরোধ, নারীর ক্ষমতায়ন, শতভাগ স্কুলে ভর্তি, ঝরেপড়া রোধ, মাদক নিরোধসহ সামাজিক সকল অবক্ষয় রোধে সচেতনতা সৃষ্টিতে রবিবার সকাল সাড়ে ১০টা থেকে ৩০ মিনিটের এই মানববন্ধন নীলফামারী জেলাবাসীর কাছে ইতিহাস সৃষ্টি করেছে।

প্রকাশিত : ৯ মার্চ ২০১৫

০৯/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: