মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

কৃষি প্রক্রিয়াকরণ বাণিজ্যে মূল বাধা প্রযুক্তির অভাব

প্রকাশিত : ৮ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশে কৃষি প্রক্রিয়াকরণ খাতে বাণিজ্যের সম্ভাবনা ক্রমেই বাড়ছে। এ সম্ভাবনা কাজে লাগতে এ খাতে প্রযুক্তির উন্নতি করতে হবে। ব্যবহার করতে হবে বিশ্বমানের যন্ত্রপাতি। শনিবার কৃষি প্রক্রিয়াকরণ খাতে সমস্যা ও উত্তরণের করণীয় শীর্ষক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। রাজধানীর লালমাটিয়ায় সানরাইজ প্লাজার একটি সম্মেলন কেন্দ্রে যৌথভাবে সেমিনারের আয়োজন করে বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসর্স অ্যাসোসিয়েশন (বাপা) ও অ্যাগ্রো প্রোডাক্ট বিজনেস কাউন্সিল (এপিবিপিসি)। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিসনেস প্রমোশন কাউন্সিলের (বিপিসি) সমন্বয়ক এসএম রেজওয়ান হোসাইন। আয়োজক বাপা’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শাহাব উদ্দিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের কোষাধ্যক্ষ ইকতাদুল হক, উপদেষ্টা অধ্যাপক মোসলেম আলী, বোম্বে সুইটস্্ এর বিপনন বিভাগের প্রধান ডিডি ঘোষাল প্রমুখ। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেজওয়ান হোসাইন বলেন, অভ্যন্তরীণ বাজারের চাহিদা মেটানোর পাশাপাশি বিশ্ববাজারে প্রতিযোগীতায় টিকে থাকতে কৃষি প্রযুক্তির উন্নতি প্রয়োজন। বাংলাদেশে কৃষি প্রক্রিয়াকরণ একটি উর্দীয়মান শিল্প।

খুলনা আন্তর্জাতিক বাণিজ্যমেলার মেয়াদ বৃদ্ধি দাবি

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা আন্তর্জাতিক বাণিজ্যমেলা আশানুরূপ জমেনি। ব্যবসায়ীরা জানালেন, মেলার সময়সূচী কমিয়ে আনা এবং নাশকতার আশঙ্কায় দর্শক ক্রেতাদের আগমন অনেকটাই কম। যাঁরা আসছেন তাঁদের অধিকাংশই জিনিসপত্র দেখছেন, দরদাম করেই চলে যাচ্ছেন। ব্যবসায়ীরা তাঁদের ক্ষতি পুষিয়ে নেয়ার জন্য মেলার সময় ও মেয়াদ বৃদ্ধির জন্য দাবি জানিয়েছেন।

জানা যায়, খুলনা সার্কিট হাউস ময়দানে গত ১৪ ফেব্রুয়ারি থেকে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু হয়। দেড় শতাধিক স্টল ও ৮টি প্যাভিলিয়নে বাংলাদেশ ছাড়া ইরান, চায়না, থাইল্যান্ড, পাকিস্তান, মালয়েশিয়ার ব্যবসায়ীরা অংশ নেয়। তবে শুরুতেই হোঁচট খায় তারা। নিরাপত্তার কথা বিবেচনা করে কেএমপি (খুলনা মেট্রোপলিটন পুলিশ) বিকেল ৫টা পর্যন্ত মেলা চালু রাখার সিদ্ধান্ত নেয়।

প্রকাশিত : ৮ মার্চ ২০১৫

০৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: