কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যুক্তরাষ্ট্রে বেকারত্ব কমছে

প্রকাশিত : ৮ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দিন দিন বেকারত্বের হার কমছে যুক্তরাষ্ট্রে। চলতি বছরের ফেব্রুয়ারিতেও ২ লাখ ৯৫ হাজার জনের কর্মসংস্থান হয়েছে দেশটিতে। এর ফলে দেশটিতে বেকারত্বের হার ৫.৭ থেকে কমে ৫.৫ শতাংশে দাঁড়িয়েছে।

এর আগে জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রে ২ লাখ ৩৯ হাজার লোকের কর্মসংস্থান হয়। আর ডিসেম্বরে কর্মসংস্থান হয় ২ লাখ ৫৭ হাজার লোকের।

বিবিসির এক খবরে এসব কথা জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ফেব্রুয়ারিসহ গত ১২ মাসে গড়ে ২ লাখেরও বেশি লোকের কর্মসংস্থান হয়েছে যুক্তরাষ্ট্রের শ্রমবাজারে। কর্মসংস্থান বৃদ্ধির এ হার গত ১১ বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ১৯৯৪ সালে এ হারে কর্মসংস্থান হতো দেশটিতে। কর্মসংস্থান বৃদ্ধি দেশটিতে ডলারের মূল্য বাড়িয়ে দিয়েছে। ফলে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ সিস্টেম সুদের হার কিছুটা বাড়িয়েছে।

যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগ জানিয়েছে, বেশিরভাগ লোকের কর্মসংস্থান হচ্ছে অবকাঠামো নির্মাণ, স্বাস্থ্য এবং যোগাযোগ খাতে। তাছাড়া খাদ্য ও পানীয় দোকান, ব্যবসা প্রতিষ্ঠান এবং গুদামেও কর্মসংস্থান হচ্ছে মানুষের। ফলে ফেব্রুয়ারি মাসে বেকারত্বের হার কমেছে। ফেব্রুয়ারি মাসে বেসরকারী খাত থেকে মানুষ আয় করেছে ঘণ্টাপ্রতি ৩ সেন্ট এবং দিনে গড়ে ২৪.৭৮ ডলার করে। গত বছরের একই সময়ের চেয়ে মানুষের আয় বেড়েছে ২ শতাংশ।

অর্থনীতিবিদরা মনে করছেন, শ্রমবাজারে যে গতি এসেছে তাতে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে বেশি সময় লাগবে না। এর পেছনে কারণ হিসেবে তারা ব্যাখ্যা দিয়েছেন, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের (ফেডারেল রিজার্ভ সিস্টেম) গত ৬ বছরে সুদহার শূন্যে নামিয়ে এনেছে। আর তার প্রভাব পড়েছে শ্রমবাজারে। ফলে মানুষের কর্মসংস্থান বাড়ছে। বেড়েছে মানুষের ক্রয় ক্ষমতাও।

কর্মসংস্থান বৃদ্ধিকে আমেরিপ্রাইসের সিনিয়র অর্থনীতিবিদ রাসেল প্রাইস আমেরিকার জন্য অনেক ভাল খবর বলে অভিহিত করেছেন। ২০১৫ সাল আমেরিকান ভোক্তাদের জন্য হবে বলে তিনি মনে করেন। চাকরির বাজার শক্তিশালী হলে মানুষের মজুরি ও বেতন বাড়বে বলে জানান তিনি।

প্রকাশিত : ৮ মার্চ ২০১৫

০৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: