মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ঋণ মানে ভাল অবস্থানে বিআইএফসি

প্রকাশিত : ৮ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দীর্ঘমেয়াদে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স কোম্পানি লিমিটেডের (বিআইএফসি) ঋণমান ‘এ’ এবং স্বল্পমেয়াদে ‘এআর-৩’। যার অর্থ ঋণ পরিশোধের সক্ষমতায় মোটামুটি ভাল অবস্থানে আছে ব্যাংকবহির্ভূত এ কোম্পানি। ২০১৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ২০১৪ সালের প্রথমার্ধের অন্যান্য তথ্যের ভিত্তিতে এ মূল্যায়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড।

জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুসারে মূলধন ভিত্তি বাড়ানোর লক্ষ্যে কোম্পানিটি গত বছরের শেষ দিকে দুটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যু করে। অভিহিত মূল্যে ইস্যু করা রাইট শেয়ারগুলোর মাধ্যমে বাজার থেকে ৩৩ কোটি ৫৫ লাখ ৯৯ হাজার ৮১০ টাকা মূলধন সংগ্রহ করে কোম্পানিটি। ডিসেম্বরেই রাইট শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে স্থানান্তরিত হয়েছে। তৃতীয় প্রান্তিকে কোম্পানির করপরবর্তী মুনাফা হয় ৭ কোটি ৮ লাখ ৮০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১ টাকা ৬ পয়সা। ২০১৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় কোম্পানিটি। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে সে হিসাব বছরে করপরবর্তী মুনাফা ছিল ৪ কোটি ৫৫ লাখ ১০ হাজার টাকা, ইপিএস ৭১ পয়সা এবং শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) ১৯ টাকা ২৯ পয়সা।

লঙ্কাবাংলার ইপিএস কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত লঙ্কাবাংলা ফিন্যান্সের শেয়ারপ্রতি আয় বা ইপিএস কমেছে। সমাপ্ত বছরে এই কোম্পানির ইপিএস কমেছে ৫২ দশমিক ৮০ শতাংশ। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

৩১ ডিসেম্বর ২০১৪ সালের সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করলে এ তথ্য পাওয়া যায়। জানা গেছে, আলোচ্য বছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২ পয়সা। ২০১৩ সালে কোম্পানিটি শেয়ারপ্রতি আয় করেছিল ৪ টাকা ২৮ পয়সা। কোম্পানিটির ২০১৪ সমাপ্ত অর্থবছরে ঘোষিত ১০ শতাংশ বোনাস শেয়ার বিবেচনা করলে শেয়ারপ্রতি আয় দাঁড়ায় ১ টাকা ৮৪ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ৩ টাকা ৮৯ পয়সা। সর্বশেষ হিসাব বছরে কোম্পানির মুনাফার পরিমাণও কমেছে। কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা করেছে ৪৪ কোটি ২১ লাখ টাকা। আগের বছর একই সময়ে কোম্পানিটি মুনাফা করেছিল ৯৩ কোটি ৫২ লাখ ৫০ হাজার টাকা। এদিকে, ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরে কোম্পানির রিটেইন আর্নিংস বা অবণ্টিত মুনাফা দাঁড়িয়েছে ২৭৬ কোটি ৪৫ লাখ ২০ হাজার টাকা এবং রিজার্ভের পরিমাণ ৭৮ কোটি ১৬ লাখ ৩০ হাজার টাকা। উল্লেখ্য, ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানিটি ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

প্রকাশিত : ৮ মার্চ ২০১৫

০৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: