কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইংলিশদের মোকাবেলায় সতর্ক মাশরাফিরা

প্রকাশিত : ৮ মার্চ ২০১৫
ইংলিশদের মোকাবেলায় সতর্ক মাশরাফিরা
  • বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে ওঠার ম্যাচ সোমবার

মিথুন আশরাফ ॥ মাঝখানে শুধু একদিন বাকি। আজকের দিনটি। তা যেতেই সোমবার সকাল সাড়ে ৯টায় এ্যাডিলেডে কোয়ার্টার ফাইনালে ওঠার ম্যাচ খেলতে নামতে হবে বাংলাদেশকে। প্রতিপক্ষ ইংল্যান্ড। যে দল জিতবে, তারাই কোয়ার্টার ফাইনালে ওঠার পথে এগিয়ে যাবে।

দুই দলের দুটি করে ম্যাচ বাকি রয়েছে। বাংলাদেশ খেলবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে। ইংল্যান্ড খেলবে বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে। গ্রুপ পর্ব অতিক্রম করে বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে ওঠার ক্ষেত্রে সামনের দুই প্রতিপক্ষ কঠিন হলেও ইংল্যান্ডের সামনে যে দুই প্রতিপক্ষ রয়েছে তা তুলনামূলক দুর্বলই। আর তাই বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচকে ‘প্রি-কোয়ার্টার’ ফাইনাল ম্যাচও ধরা হচ্ছে।

কারণ? সমীকরণটি এখন এমন, যে দল ম্যাচটিতে জিতবে, তারাই আপাত দৃষ্টিতে কোয়ার্টার ফাইনালে উঠে গেছে ধরে নেয়া হচ্ছে। বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ শেষে বাংলাদেশের পরের প্রতিপক্ষ থাকবে নিউজিল্যান্ড, ইংল্যান্ডের প্রতিপক্ষ থাকবে আফগানিস্তান। বাংলাদেশ জিতলে পরের ম্যাচে জয়ের আশাতে আর থাকা লাগবে না। কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করে নেবে। কিন্তু যদি হারে সেক্ষেত্রে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশকে জিততেই হবে। এ বিশ্বকাপে তা যে কতটা কঠিন কাজ, তা সবারই বোধগম্য। আর তাই ইংল্যান্ডের পরের প্রতিপক্ষ আফগানিস্তান বলে, ধরেই নেয়া হচ্ছে যে দল বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচে জিতবে; তারাই কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করে নেবে। কোন অঘটন না ঘটলে ইংল্যান্ড যে পরের ম্যাচ জিতবে, তা সবার হিসেবের মধ্যেই রয়েছে।

এখন আসা যাক পয়েন্ট তালিকায়। কেন বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচকে ‘প্রি-কোয়ার্টার’ ধরা হচ্ছে। এ ম্যাচ জেতার ওপরে যে দুই দলের কোয়ার্টার ফাইনাল নিশ্চিতের হিসাব কষা হচ্ছে, সেই হিসাব পয়েন্ট তালিকাতেই স্পষ্ট।

পয়েন্ট তালিকায় ‘এ’ গ্রুপে বাংলাদেশের অবস্থান এখন চতুর্থ। ইংল্যান্ডের অবস্থান পঞ্চম। বাংলাদেশ দুই ম্যাচ জয়, এক ম্যাচ হার ও এক ম্যাচ পরিত্যক্ত হওয়ায় মোট ৪ ম্যাচে ৫ পয়েন্ট পেয়েছে। ইংল্যান্ড পেয়েছে এখন পর্যন্ত ২ পয়েন্ট। এক ম্যাচে জিতেছে, ৩ ম্যাচেই হেরেছে। দলটি বিধ্বস্ত। এরপরও বড় দল বলে কথা। সঠিক সময়ে সঠিকভাবেই জ্বলে উঠতে পারে।

এখন সোমবারের ম্যাচে বাংলাদেশ-ইংল্যান্ড খেলায় যে দল জিতবে, তারাই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে নেবে ভাবা হচ্ছে। এর পেছনে কারণ হচ্ছে দুই দলেরই গ্রুপ পর্বের শেষ ম্যাচটি। বাংলাদেশের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। ম্যাচটিতে বাংলাদেশ হারবে ধরেই নেয়া হচ্ছে। আর ইংল্যান্ডের প্রতিপক্ষ আফগানিস্তান। ইংল্যান্ড জিতবে তাও ধরেই নেয়া যায়। সোমবারের ম্যাচটি বাংলাদেশ জিতলে হবে ৭ পয়েন্ট। তখন আর নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে হারলেও সমস্যা নেই। কারণ, আফগানিস্তানের বিপক্ষে তখন ইংল্যান্ড জিতলেও ইংলিশদের ৪ পয়েন্ট হবে। ইংলিশদের হারালেই কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করে নেবে বাংলাদেশ। আর যদি হারে বাংলাদেশ, সেক্ষেত্রে ইংল্যান্ডের পয়েন্ট হয়ে যাবে ৪। আফগানিস্তানের বিপক্ষে জিতলে হবে ৬। বাংলাদেশের থাকবে ৫ পয়েন্টই। যদি নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে যায় বাংলাদেশ, ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করে নেবে। নিউজিল্যান্ডের বিপক্ষে যদি বাংলাদেশ জিতে সেক্ষেত্রেও কোয়ার্টার ফাইনালে খেলবে বাংলাদেশই। তবে কিউইরা যেভাবে খেলে চলেছে তাদের হারানো বাংলাদেশের জন্য কঠিনই হবে। আর তাই বিধ্বস্ত ইংল্যান্ডকেই হারানোর টার্গেট করা হচ্ছে। এ ম্যাচকে ধরা হচ্ছে তাই ‘প্রি-কোয়ার্টার’ ফাইনালও।

বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা যেমন ইংল্যান্ড ম্যাচকেই হিসেবে নিচ্ছেন। বলেছেন, ‘আমি অনেক খুশি। তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান ও সাব্বির রহমান রান করেছে (স্কটল্যান্ডের বিপক্ষে)। ইংল্যান্ড ম্যাচের আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে পেরেছে তারা। আমরা আমাদের সেরাটা দিয়েই চেষ্টা করব (ইংল্যান্ডকে হারাতে)। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং ভাল করার চেষ্টা করব।’

বাংলাদেশ ওপেনার তামিম ইকবালও বলেছেন, ‘আমি যা বুঝি, বাকি দুটি ম্যাচের একটি জিততেই হবে, যদি না ইংল্যান্ড আফগানিস্তানের কাছে হেরে যায়। এটুকু বলতে পারি, ইংল্যান্ড ম্যাচের জন্য এর চেয়ে (স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচকে ভেবে) ভাল প্রস্তুতি আর হতেই পারত না।’

শুধু স্কটল্যান্ড ম্যাচে ভাল করে যে আত্মবিশ্বাস মিলেছে সেটিকে পুঁজি করে চললেই হবে না। মাঠে এর প্রয়োগও দেখাতে হবে। আর তাই নেলসন থেকে শুক্রবার এ্যাডিলেডে পৌঁছে শনিবার কঠোর অনুশীলনও করেছে বাংলাদেশ দলের ক্রিকেটাররা। ম্যাক গ্রা ফাউন্ডেশনের কোচিং ক্লিনিকেও পেসাররা যান। আজ শেষ দিনের অনুশীলন শেষে সোমবার বাংলাদেশ দলকে ইংল্যান্ডের বিপক্ষে জিতে কোয়ার্টার ফাইনালে ওঠা নিশ্চিত করার ম্যাচে নেমে যেতে হবে।

প্রকাশিত : ৮ মার্চ ২০১৫

০৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: