মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

আওয়ামী লীগের মিছিলে ককটেল হামলায় ১৬ জন আহত

প্রকাশিত : ৮ মার্চ ২০১৫
আওয়ামী লীগের মিছিলে ককটেল হামলায় ১৬ জন আহত
  • চারজনকে পিটুনি

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি জোটের অবরোধের মধ্যে রাজধানীর কাওরানবাজারে কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণের কিছুক্ষণ আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাওরানবাজার এলাকা দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আওয়ামী লীগের সমাবেশে যোগ দিতে যাচ্ছিলেন। এ সময় এক পুলিশ সদস্য আহত হয়েছে। সেখান থেকে পুলিশ এক যুবককে আটক করেছে। এদিকে শিক্ষা ভবনের সামনে আওয়ামী লীগের মিছিলে ককটেল বিস্ফোরণে ১৬ জন আহত হয়েছেন। এসব ঘটনায় মিছিলকারীরা ককটেল নিক্ষেপের অভিযোগে চারজনকে গণধোলাই দিয়েছে। কেন্দ্রীয় শহীদ মিনারে ককটেল বিস্ফোরণ এক নারী চিকিৎসক আহত হয়েছে। এদিকে মিরপুর সরকারী বাঙলা কলেজের সাবেক ভিপিসহ ছাত্রদলের তিন নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ সরকারবিরোধী লিফলেট ও ব্যানার জব্দ করা হয়েছে। বনানীতে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালানোর সময় দুজনকে আটক করা হয়েছে। শনিবার মাত্র তিন ঘণ্টার ব্যবধানে এ ঘটনাগুলো ঘটে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, বিএনপি জোটের হরতাল-অবরোধের মধ্যে শনিবার বিকেলে রাজধানীর কাওরানবাজারে কয়েকটি হাতবোমার বিস্ফোরণ ঘটেছে। তেজগাঁও থানার ওসি মাজহারুল ইসলাম জানান, এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাওরানবাজার এলাকা অতিক্রম করেন। তিনি জানান, সোহরাওয়ার্দী উদ্যানে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আওয়ামী লীগের সমাবেশে যোগ দিতে যাচ্ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী যাওয়ার ১০ মিনিট পর কাওরানবাজারের আন্ডারপাসের কাছে তিনটি হাতবোমার বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে তেজগাঁও থানার এএসআই মাহবুব সামান্য আহত হয়েছেন। এ ঘটনায় মোঃ হারুন নামে এক যুবককে আটক করা হয়েছে। তাকে থানায় নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। এদিকে একই সময়ে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ককটেল বিস্ফোরণে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের একজন চিকিৎসক ডাঃ প্রভা (৩০) আহত হন। ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মোজাম্মেল হক জানান, বিকেল ৩টার দিকে ডাঃ প্রভা হাসপাতালে দায়িত্ব পালন শেষে রিক্সায় ওঠেন। রিক্সায় করে তিনি সোবাহানবাগের বাসায় যাচ্ছিলেন। কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এলে তার রিক্সার সামনে একটি ককটেল বিস্ফোরিত হয়। এতে প্রভার নাকে ও বাঁ পায়ে স্প্রিন্টার বিদ্ধ হয়। পরে তিনি নিজে হেঁটে এসে জরুরী বিভাগে আসেন। সেখানে তিনি চিকিৎসা নিচ্ছেন।

অন্যদিকে এর এক ঘণ্টার পর বিকেল ৪টার দিকে শিক্ষা ভবনের সামনে আওয়ামী লীগের মিছিলে ককটেল বিস্ফোরণে ১০ জন আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় মিছিলকারী ককটেল বিস্ফোরণে সন্দেহজনক নাজমুল হোসেন (৩০), রইসউদ্দিন (২৯) ও আদর হোসেন (৩০) নামে তিন যুবককে গণধোলাই দিয়ে পুলিশ সোপর্দ করেছে। আহতরা হচ্ছেন, ঢাকা মহানগর স্বেচ্ছাসেবক লীগের (দক্ষিণ) সদস্য নাজমুল হাসান (৪৩), রামপুরা থানার স্বেচ্ছাসেবক লীগের সদস্য আবু তাহের (৫৫), রামপুরা থানার ২৩ নম্বর ওয়ার্ডের প্রচার সম্পাদক আলকাছ আলী (৫২), রামপুরা থানার জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আব্দুস সালাম (৫৫), রামপুরা থানার ধর্মবিষয়ক সম্পাদক সেলিম হোসেন পান্নু (৫২), আওয়ামী লীগের কর্মী মোঃ স্বপন (২৪), মোঃ লিখন (১৮), আলফাজ উদ্দিন (৫০), মোঃ ওবায়দুল (২২) ও আবদুল কুদ্দুস (৪৮)। চিকিৎসকরা জানিয়েছেন, এদের সবার পায়ে স্প্রিন্টার বিদ্ধ হয়েছে। তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরী বিভাগে চিকিৎসা দেয়া হয়েছে। রামপুরা থানার জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আব্দুস সালাম জানান, তারা রামপুরা থেকে মিছিল নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের সম্মেলনে যোগ দিতে যাচ্ছিলেন। মিছিলটি সচিবালয়ের পাশের আবদুল গনি রোডের শিক্ষা ভবনের সামনে পৌঁছালে একটি শক্তিশালী ককটেল বিস্ফোরিত হয়। এতে তারা আহত হন। শাহবাগ থানার উপ-পরিদর্শক আনারুল হক ঘটনার সত্যতা স্বীকার করে জানান, মিছিলকারীরা সন্দেহজনক বোমাবাজ তিনজনকে আটক করে গণধোলাই দিয়ে পুলিশে দেয়। পরে তাদের ঢামেক হাসপাতালে আনা হয়।

অপরদিকে বেলা সাড়ে ১২টার দিকে মতিঝিল এজিবি কলোনিতে যুবলীগের মিছিল লক্ষ্য করে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। পরে মিছিলকারীরা ককটেল নিক্ষেপকারী সন্দেহে বাছেদ (৩৮) নামে এক ব্যক্তিকে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করে। পরে মতিঝিল থানার সহকারী উপপরিদর্শক মাসুদ আহত বাছেদকে উদ্ধার করে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়। এছাড়া এর কয়েক মিনিটের ব্যবধানে পৃথক স্থানে আওয়ামী লীগের মিছিলে ককটেল বিস্ফোরণে ৬ জন আহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে দুর্বৃত্তরা শান্তিনগর এলাকায় আওয়ামী লীগের মিছিল লক্ষ্য করে ককটেল হামলা চালালে ৫ জন আওয়ামী লীগ কর্মী আহত হন। অন্যদিকে কাওরানবাজার আন্ডার পাসের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনায় এক রিক্সাচালক আহত হন। এর আগে বনানী ১৮ নম্বর রোডে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালানোর সময় দুজনকে আটক করে পুলিশ।

বাঙলা কলেজের ছাত্রদলের তিন নেতা গ্রেফতার ॥ শুক্রবার মধ্যরাতে রাজধানীর মিরপুর সরকারী বাঙলা কলেজের সাবেক ভিপিসহ ছাত্রদলের তিন নেতাকে আটক করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হচ্ছে, সরকারী বাঙলা কলেজের সাবেক ভিপি ও মিরপুর থানা ছাত্রদলের সভাপতি মামুন উর রশীদ, পাবনা ঈশ্বরদী থানা ছাত্রদলের সভাপতি মাহফুজুল হাসান হাসিব ও ছাত্রদল নেতা শাহরিয়ার ইসলাম অনিক। এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ সরকারবিরোধী লিফলেট ও ব্যানার জব্দ করা হয়েছে। মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন জানান, শুক্রবার রাত সোয়া ২টার দিকে মিরপুর মধ্য পাইকপাড়ার একটি বাসা থেকে তাদের আটক করা হয়। এ ঘটনায় থানায় মামলা হয়েছে।

প্রকাশিত : ৮ মার্চ ২০১৫

০৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: