রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জঙ্গীবাদ মুক্ত সমাজ গড়ার অঙ্গীকারে ঐতিহাসিক ৭ মার্চ পালন

প্রকাশিত : ৮ মার্চ ২০১৫

জনকণ্ঠ ডেস্ক ॥ যুদ্ধাপরাধীদের বিচার ও রায় কার্যকর এবং সন্ত্রাস ও জঙ্গীবাদমুক্ত সমাজ গড়ার অঙ্গীকারে শনিবার বাঙালী জাতির ইতিহাসে অবিস্মরণীয় ৭ মার্চ উদযাপনে দিনব্যাপী নানা কর্মসূচীর আয়োজন করা হয়। এর মধ্যে ছিল শোভাযাত্রা, জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন ও আলোচনাসভা। বিভিন্ন জেলা থেকে স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের পাঠানো খবর :

বরিশাল

নগরীর সোহেল চত্বরের আ’লীগের দলীয় কার্যালয়ের সম্মুখে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সকাল ৮টায় জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ শ্রদ্ধা জানিয়েছেন। পরে দলীয় কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এর আগে সকাল ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

দিনাজপুর

শনিবার দিবসের প্রথম প্রহরে দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয় চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, এমপি। এরপর শহর আওয়ামী লীগ কোতোয়ালি আওয়ামী লীগ বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা, দিনাজপুর সরকারী কলেজ, জেলা যুবলীগ শহর যুবলীগ, জেলা স্বেচ্ছাসেবক লীগ, শহর স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগের নেতাকর্মী পৃথকভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করেন।

রাজশাহী

রাজশাহীতে নানা আয়োজন ও বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে পালিত হয়েছে ঐতিহাসিক ৭ মার্চ। দিবসটি উপলক্ষে শনিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাজশাহী মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সেখানে সকাল ৯টায় বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে মাল্যদান করেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, আওয়ামী লীগ নেতা মীর ইকবাল, সৈয়দ শাহাদাৎ হোসেন, মোস্তাক হোসেন, হাবিবুর রহমান বাবু প্রমুখ।

সকল ৮টা থেকে মহানগরের ৩০টি ওয়ার্ড ও গুরুত্বপূর্ণ স্থানে মাইক যোগে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়। বিকেল ৫টায় কুমারপাড়ায় মহানগর আওয়ামী লীগের কার্যালয়ে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়া ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাজশাহী কলেজ, নিউ গভঃ ডিগ্রি কলেজ ও সিটি কলেজ থেকে ছাত্রলীগের উদ্যোগে মহানগরে পৃথকভাবে শোভাযাত্রা বের করা হয়।

রংপুর

নানা আয়োজনের মধ্য দিয়ে শনিবার রংপুরে বিভিন্ন সংগঠন ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে। সকালে জেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের বেতপট্টির দলীয় কার্যালয়ে উপস্থিত হয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে। পরে তারা মিছিল নিয়ে নগর প্রদক্ষিণ করে। মিছিল শেষে দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জেলা সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, সম্পাদক রেজাউল করীম রাজু, শাফিয়ার রহমান সাফি, তুষার কান্তি ম-ল প্রমুখ। জেলা ছাত্রলীগের উদ্যোগেও পালিত হয় দিবসটি। সেখানে বক্তব্য রাখেন জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনি ও সাধারণ সম্পাদক রাকিবুল হাসান কাননসহ নেতৃবৃন্দ। এছাড়া বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে গঠিত ‘সমন্বিত অধিকার বাস্তবায়ন পরিষদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি ড. আর এম হাফিজুর রহমান, শিক্ষক ড. গাজী মাজহারুল আনোয়ার, সিএসই বিভাগের শিক্ষক ড. একেএম ফরিদ-উল-ইসলাম, শিক্ষক সমিতির পরিমল চন্দ্র বর্মণ, সামছুল হক প্রমুখ।

খাগড়াছড়ি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে খাগড়াছড়িতে পালিত হয়েছে ঐতিহাসিক ৭মার্চ। দিবসটি উদযাপন উপলক্ষে শনিবার সকালে খাগড়াছড়ি পৌর শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহেদুল আলমের নেতৃত্বে শোভাযাত্রাটি দলীয় কার্যালয় থেকে শুরু হয়ে পৌর টাউন হলে বঙ্গবন্ধু চেতনা ভাস্কর্যে পুষ্প মাল্য অর্পণ করে এবং প্রয়াত রাষ্ট্র নায়ক ও স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানসহ মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান চাইথো অং মারমার সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহেদুল আলম।

কুষ্টিয়া

যথাযোগ্য মর্যাদায় কুষ্টিয়ায় দিবসটি উদযাপন করা হয়। দিবসটি উদযাপন উপলক্ষে কুষ্টিয়া জেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের উদ্যোগে দিনব্যাপী নানা কর্মসূচী পালন করে।

নাটোর

শনিবার সকালে শহরের কান্দিভিটুয়া অস্থায়ী দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। পরে সেখানেই এক আলোচনাসভায় বক্তব্য রাখেন, সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার, জেলা আওয়ামী লীগের সহসভাপতি এ্যাডভোকেট সিরাজুল ইসলাম সিরাজসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

প্রকাশিত : ৮ মার্চ ২০১৫

০৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: