কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

৩৫তম বিসিএস, এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত

প্রকাশিত : ৭ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ নতুন নীতিমালার আলোকে শান্তিপূর্ণ পরিবেশেই শুক্রবার অনুষ্ঠিত হলো ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। পরীক্ষায় অংশ নিয়েছে রেকর্ড সংখ্যক দুই লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী। বেলা তিনটা থেকে পাঁচটা পর্যন্ত দুই ঘণ্টার এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বিসিএসের নতুন নীতিমালা অনুসারে এবারই প্রথম ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেয় শিক্ষার্থীরা। এর আগে একশত নম্বরের জন্য এক ঘণ্টার পরীক্ষা অনুষ্ঠিত হতো। এদিকে বিএনপি-জামায়াত জোটের নাশকতার আতঙ্ক নিয়ে শুক্রবার পরীক্ষার অষ্টম দিন পার করল এসএসসি ও সমমানের পরীক্ষার্থীরা। আগের সাত দিনের মতো এদিনের পরীক্ষাও অনুষ্ঠিত হয়েছে সরকারি ছুটির মাঝেই।

এক হাজার ৮০৩টি শূন্য পদে কর্মকর্তা নিয়োগের জন্য গত বছরের ২৩ সেপ্টেম্বর ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৮০৩ পদের মধ্যে প্রশাসনে ৩০০ জন, পুলিশে ৫০ জনসহ সাধারণ ক্যাডারে মোট ৪৫৫ জন, শিক্ষা ক্যাডারে ৮২৯ জন, বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে সরকারী শিক্ষক প্রশিক্ষণ কলেজে ৩৫ জন এবং প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৪৮৪ জনকে নিয়োগ দেয়া হবে। পরীক্ষা কেন্দ্রে এবার প্রথমবারের মতো সব ধরনের ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল। আগে বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষায় সাধারণ ক্যালকুলেটর ব্যবহারের সুযোগ পেতেন প্রার্থীরা। এছাড়া মোবাইল ফোন, যে কোন ধরনের ইলেক্ট্রনিক যোগাযোগ যন্ত্র, বইপুস্তক ও ব্যাগসহ হলে প্রবেশেও নিষেধাজ্ঞা ছিল। আগেই জানিয়ে দেয়া হয়, বিসিএস পরীক্ষা বিধিমালার বিধি ভঙ্গ করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে কমিশনের সকল নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হবে।

এদিকে শুক্রবার পরীক্ষার অষ্টম দিন পার করল এসএসসি ও সমমানের পরীক্ষার্থীরা। আগের সাত দিনের মতো এদিনের পরীক্ষাও অনুষ্ঠিত হলো সরকারী ছুটির মাঝেই। রাজধানীসহ দেশের প্রতিটি জেলা-উপজেলাতেই সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নিয়েছে বলে জানা গেছে।

প্রকাশিত : ৭ মার্চ ২০১৫

০৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: