হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

টপঅর্ডারের পাঁচজন সাজঘরে

প্রকাশিত : ৬ মার্চ ২০১৫, ০৫:১৮ পি. এম.
টপঅর্ডারের পাঁচজন সাজঘরে

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেওয়া ১৮৩ রানের জয়ের টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরুতেই পাঁচ উইকেট হারিয়েছে ভারত। ৪.১ ওভারে দলীয় ১১ রানে জেরম টেইলরের শিকার হন শিখর ধাওয়ান। ব্যক্তিগত নয় রান করে উইকেটের পেছনে স্লিপে থাকা ড্যারেন স্যামির ক্যাচে পরিণত হন ধাওয়ান। এরপর ১৮ বলে ৭ রান নিয়ে রোহিত শর্মা, ৩৬ বলে ৩৩ নিয়ে বিরাট কোহলি,

অজিঙ্কা রাহানে ৩৪ বলে ১৪ রান ও সুরেশ রায়না ২৫ বলে ২২ রান নিয়ে সাজঘরে ফিরে যান। শেষ খবর পাওয়া পর্যন্ত ২৭ ওভারে ১২২ রান সংগ্রহ করেছে ভারত।

এর আগে প্রথমে ব্যাট করে ১৮২ রান সংগ্রহ করেছে ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক জেসন হোল্ডারের ৫৭ রান ছাড়া আর কোনো ক্যারিবীয় ব্যাটসম্যানই ভারতের বোলিং আক্রমণের সামনে উইকেটে থিতু হতে পারেনি।। এর আগে ব্যাটিংয়ে নেমে ৩৫ রানেই প্রথম ৪ ব্যাটসম্যানকে হারিয়ে বিপদে পড়ে ক্যারিবীয়রা। গেইল ও কার্টার উভয়ই ২১ রান করে সংগ্রহ করেন। বাকি ব্যাটসম্যানরা কেউই দুই অংকের ঘরে পৌঁছুতে পারেনি।

এরপর দিনেশ রামদিন (০) এবং লেনডল সিমন্স (৯) সাজঘরে ফিরেন। ২৪ তম ওভারে আন্দ্রে রাসেল (৮) রবীন্দ্র জাদেজার প্রথম শিকারে পরিণত হলে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে গেইলরা।

৮৫ রানে ৭ উইকেট হারানো ক্যারিবীয় ইনিংসকে টেনে বড় করার ব্যর্থ চেষ্টা করেন অধিনায়ক হোল্ডার ও স্যামি। ৩৫ তম ওভারে সামির বলে স্যামি ২৬ রান করে সাজঘরে ফিরলে ১২৪ রানে ৮ উইকেট হারায় ক্যারিবীয়রা। কিন্তু অপর প্রান্তে অধিনায়ক হোল্ডার কিছুটা প্রতিরোধের চেষ্টা করেন। রবীন্দ্র জাদেজার দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার আগে অর্ধশতক পার করেন তিনি।

১৮২ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। ভারতের পক্ষে মোহাম্মদ সামি ৩টি, উমেশ যাদব ও রবীন্দ্র জাদেজা ২টি করে উইকেট লাভ করেন। মোহিত শর্মা এবং রবিচন্দ্রন অশ্বিন একটি করে উইকেট শিকার করেন। ১৮৩ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নামবে ভারত।

এদিন অস্ট্রেলিয়ার পার্থে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। টসে হেরে দুর্দান্ত ফিল্ডিং করছেন বর্তমান চ্যাম্পিয়ন ভারত। এর আগে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে কোনো রকম পাত্তা না দিয়ে বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে দুর্দান্ত দাপট দেখিয়েছে ভারত। আর নিজেদের তৃতীয় ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকেও হারিয়েছে ৯ উইকেটের ব্যবধানে।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের চার ম্যাচে দুই জয়ে ঝুলিতে চার পয়েন্ট। প্রথম ম্যাচে আইসিসির সহযোগী দেশ আয়ারল্যান্ডের কাছেও হারের স্বাদ নিতে হয়েছিল জেসন হোল্ডারের দলকে। বিশ্বকাপে সাতবার ভারত-ওয়েস্ট ইন্ডিজ মুখোমুখি হয়েছে। চারবার জিতেছে টিম ইন্ডিয়া আর তিনবার জয় পেয়েছে ক্যারিবীয়রা। আজকের ভেন্যু পার্থে এর আগে একবারই মুখোমুখি হয়েছিল দল দুটি। ১৯৯১ সালে সে ম্যাচটি ড্র হয়। সে ম্যাচে দুই দলই ১২৬ রানে অলআউট হয়।

আজকের ম্যাচে ভারতীয় দলে একটি পরিবর্তন রয়েছে। পেসার ভুবনেশ্বর কুমারের পরিবর্তে স্কোয়াডে যুক্ত হয়েছেন বোলার মোহাম্মদ সামি। আর ওয়েস্ট ইন্ডিজ দলে সুলেইমান বেনের পরিবর্তে একাদশে জায়গা পেয়েছেন কেমার রোচ।

ভারত একাদশ ॥ মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, অজিঙ্কা রাহানে, বিরাট কোহলি, সুরেশ রায়না, মোহাম্মদ সামি, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, মোহিত শর্মা ও উমেশ যাদব।

ওয়েস্ট ইন্ডিজ একদাশ ॥ ডোয়াইন স্মিথ, ক্রিস গেইল, জোনাথন কার্টার, জেসন হোল্ডার (অধিনায়ক), মারলন স্যামুয়েলস, দিনেশ রামদিন (উইকেটরক্ষক), আন্দ্রে রাসেল, ড্যারেন স্যামি, লেনডল সিমন্স, কেমার রোচ ও জেরম টেইলর।

প্রকাশিত : ৬ মার্চ ২০১৫, ০৫:১৮ পি. এম.

০৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: