হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এবার হজে যেতে পারবেন এক লাখ এক হাজার ৭৫৮ জন

প্রকাশিত : ৬ মার্চ ২০১৫
  • সৌদিতে চুক্তি সই

বাংলানিউজ ॥ চলতি বছর হজযাত্রী পাঠানোর বিষয়ে সৌদি আরবের সঙ্গে চুক্তি করেছে সরকার। চুক্তি অনুযায়ী এবার হজে যেতে পারবেন এক লাখ এক হাজার ৭শ’ ৫৮ জন। বৃহস্পতিবার সৌদি আরবে সফররত ধর্মমন্ত্রী ও সে দেশের হজমন্ত্রীর সঙ্গে এ চুক্তি হয়।

এ বিষয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন জানান, হজ চুক্তির জন্য ধর্মমন্ত্রী মতিউর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সৌদি আরব সফরে রয়েছেন। তিনি আরও জানান, সরকারী ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারী ব্যবস্থাপনায় এজেন্সিগুলোর মাধ্যমে ৯১ হাজার ৭শ’ ৫৮ জন হজ পালন করতে পারবেন। ধর্ম মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা এক লাখ ২০ হাজারের মতো। সৌদি হজমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তিসহ বিভিন্ন বিষয়ে আরও কয়েকটি চুক্তি হবে বলে জানিয়েছেন এ তথ্য কর্মকর্তা।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হজ প্যাকেজের টাকার একটি অংশ জমা দিয়ে হজযাত্রীরা গত ১ মার্চ পর্যন্ত নিবন্ধন কাজ সম্পন্ন করে। সৌদি আরবের ইলেক্ট্রনিক হজ ব্যবস্থাপনার কারণে এবার কয়েক মাস আগে টাকা জমা ও নিবন্ধনের সিদ্ধান্ত নেয় সরকার। গত বছরের ৮ ডিসেম্বর মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী, সরকারী ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর মাধ্যমে হজ পালনে খরচ ধরা হয়েছে তিন লাখ ৫৪ হাজার ৭শ’ ৪৫ টাকা। অপরদিকে সাশ্রয়ী প্যাকেজ-২ এর মাধ্যমে দুই লাখ ৯৬ হাজার ২০৬ টাকা খরচ হবে।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২২ সেপ্টেম্বর (০৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

প্রকাশিত : ৬ মার্চ ২০১৫

০৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: