কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফেব্রুয়ারিতে ডিএসইর রাজস্ব কমেছে

প্রকাশিত : ৫ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে ফেব্রুয়ারি মাসেও সরকারের রাজস্ব আদায় কমেছে। গত মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় কমেছে প্রায় ৮ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ফেব্রুয়ারি মাসে ডিএসই থেকে মোট রাজস্ব আদায় হয়েছে ৮ কোটি ৬৯ লাখ ৬৯ হাজার টাকা। জানুয়ারি মাসে এই রাজস্বের পরিমাণ ছিল ৯ কোটি ৪৫ লাখ ১৫ হাজার টাকা। এ হিসাবে ফেব্রুয়ারি মাসে সরকারের রাজস্ব আদায় কমেছে ৭৫ লাখ ৪৫ হাজার টাকা।

সংশ্লিষ্টদের মতে, বছরের শুরু থেকেই রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে দেশে। এতে গত ২ মাসে পুঁজিবাজার চরম মন্দাবস্থা পার করেছে। ফলে ডিএসইর রাজস্ব আদায়ে প্রভাব পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। আলোচিত মাসে সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে ডিএসই ৫ কোটি ৩৬ লাখ ৩ হাজার টাকা রাজস্ব আদায় করেছে, যা জানুয়ারিতে ৫ কোটি ৫৬ লাখ ৯৮ হাজার টাকা ছিল। গত মাসে জানুয়ারির তুলনায় ৪ শতাংশ বা ২০ লাখ ৯৫ হাজার টাকা কম রাজস্ব আদায় হয়েছে।

উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায়ও কমেছে। এই মাসে ৩ কোটি ৩৩ লাখ ৬৬ হাজার টাকা রাজস্ব আদায় করেছে ডিএসই, যা জানুয়ারি মাসের তুলনায় ৫৪ লাখ ৫০ হাজার টাকা বা ১৪ শতাংশ কম। জানুয়ারি মাসে ডিএসই উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায় করেছিল ৩ কোটি ৮৮ লাখ ১৬ হাজার টাকা।

আয়কর অধ্যাদেশ-১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই ২০১৪-১৫ হিসাব বছরের ফেব্রুয়ারি মাসে সদস্য ব্রোকারেজ হাউসের কাছ থেকে এ রাজস্ব আদায় হয়েছে।

প্রকাশিত : ৫ মার্চ ২০১৫

০৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: