কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কামারুজ্জামানের রিভিউ আবেদন আজ

প্রকাশিত : ৫ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদ-াদেশ পাওয়া জামায়াত নেতা মোহাম্মদ কামারুজ্জামান সুপ্রীমকোর্টের দেয়া চূড়ান্ত রায় পুনর্বিবেচনার (রিভিউ) জন্য আজ বৃহস্পতিবার আবেদন করবেন বলে তার আইনজীবীরা জানিয়েছেন। বুধবার তার পাঁচ আইনজীবী ঢাকা কেন্দ্রীয় কারাগারে জামায়াতের এই সহকারী সেক্রেটারি জেনারেলের সঙ্গে দেখা করার পর এ কথা জানান।

পাঁচ আইনজীবী হলেন- তাজুল ইসলাম, শিশির মনির, নজিবুর রহমান, এহেসান এ সিদ্দিকী ও মতিউর রহমান আখন্দ। প্রায় পৌনে এক ঘণ্টা পর বেরিয়ে এসে তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, আমরা রিভিউ পিটিশনের বিষয়ে আলাপ করেছি। আগামীকাল সকালের মধ্যে তা দাখিল করব। তাজুল বলেন, আপীল বিভাগের রায়ের একটি কপি কামারুজ্জামানকে দেয়া হয়েছিল, সেটি তিনি পড়েছেন। রায়ে একজন বিচারক ভিন্নমত পোষণ করেছিলেন, তার পয়েন্টগুলো ধরেই আমরা রিভিউ আবেদন করব।

গত বছরের ৩ নবেম্বর সুপ্রীমকোর্টের আপীল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার (বর্তমানে প্রধান বিচারপতি) নেতৃত্বাধীন চার বিচারপতির আপীল বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে কামারুজ্জামানকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদ- বহাল রাখেন। বেঞ্চের অপর তিন বিচারপতি হলেন বিচারপতি মোঃ আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক। সংক্ষিপ্ত রায় ঘোষণার সময় আদালত বলে, সর্বসম্মতিক্রমে কামারুজ্জামানকে দোষী সাব্যস্ত করা হয়েছে। তবে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে কামারুজ্জামানকে মৃত্যুদ- প্রদান করা হলো। অর্থাৎ- চার বিচারপতির মধ্যে তিনজনই কামারুজ্জামানের মৃত্যুদ- বহালের পক্ষে রায় দেন এবং একজন অপরাধ প্রমাণের বিষয়ে একমত হলেও মৃত্যুদ-ের বিরোধিতা করেন। তিনি কামারুজ্জামানকে যাবজ্জীবন কারাদ- দেন। পরে ১৮ ফেব্রুয়ারি ৫৭৭ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন আপীল বিভাগ। পরে ১৯ ফেব্রুয়ারি দুপুর দেড়টার দিকে লাল কাপড়ে মোড়ানো মৃত্যুপরোয়ানার সঙ্গে সুপ্রীমকোর্টের পূর্ণাঙ্গ রায়ও পৌঁছে ঢাকা কেন্দ্রীয় কারাগারে। পরে ওই দিন বিকেল সাড়ে তিনটা নাগাদ মৃত্যু পরোয়না ও পূর্ণাঙ্গ রায় পড়ে শোনানো হয় কামারুজ্জামানকে। তিনি ওই সময় আইনজীবীদের সঙ্গে আলাপ করে রিভিউর সিদ্ধান্ত নেবেন জানিয়েছিলেন। পরে কামারুজ্জামানের ইচ্ছা অনুযায়ী ২১ ফেব্রুয়ারি তার পাঁচ জন আইনজীবী তার সঙ্গে দেখা করতে গেলে তিনি রিভিউ করতে বলেন। এর পর বুধবার তার আইনজীবীরা আবারও দেখা করে আজ রিভিউ করা হবে বলে জানান।

প্রকাশিত : ৫ মার্চ ২০১৫

০৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: