আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিদ্যালয় ভবনে ধস ॥ খোলা আকাশের নিচে চলছে পাঠদান

প্রকাশিত : ৫ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রামের উলিপুর উপজেলার উমানন্দ মধ্যপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাদে ধস দেখা দেয়ায় পাঠদান কার্যক্রম চলছে খোলা আকাশের নিচে। বার বার যোগাযোগ করার পরও কর্তৃপক্ষের নজর পড়ছে না। মঙ্গলবার সরেজমিনে উমানন্দ মধ্যপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গেলে দেখা যায়, কোমলমতি শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে পাঠদান হচ্ছে। বিদ্যালয় ভবনের বিভিন্ন জায়গায় ছাদ ও বিমের প্লাস্টার খসে পড়ে আছে। এলজিইডির অর্থায়নে ১৯৯৪ সালে বিদ্যালয়ের ভবনটি নির্মিত হয়। কিন্তু নির্মাণ কাজ শেষ হওয়ার কয়েক বছরের মধ্যেই ভবনটির ছাদে ও বিমে ফাটল দেখা দেয়। ফলে দীর্ঘদিন থেকে একটু বৃষ্টি হলেই ছাদ চুইয়ে পানি পড়ে আসছে। গত দুই বছর থেকে নিয়মিতভাবে প্রতিদিনই ছাদ ও বিমের ইট-সিমেন্ট ধসে পড়তে থাকা এবং বিকল্প ঘর না থাকায় কোমলমতি শিক্ষার্থীদের ভবিষ্যৎ চিন্তা করে চার শিক্ষক শিশুদের নিয়ে খোলা আকাশের নিচে পাঠদান কার্যক্রম চালিয়ে আসছে।

গলাচিপায় গাছতলায়

স্টাফ রিপোর্টার গলাচিপা থেকে জানান, গত দু’ মাস ধরে পটুয়াখালীর গলাচিপা উপজেলার পশ্চিম রতনদী-তালতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান চলছে গাছতলায়। বিদ্যালয়টির একমাত্র ভবন ‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণা করায় শিক্ষকরা এ ব্যবস্থা নিতে বাধ্য হয়েছেন। গাছতলায় ক্লাস করতে গিয়ে শিক্ষক ও শিক্ষার্থী সকলকেই চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সাভারে বাদীর পরিবারকে হত্যা মামলার আসামিদের হুমকি

নিজস্ব সংবাদদাতা, সাভার, ৪ মার্চ ॥ বিশ^বিদ্যালয় পড়ুয়া বড় ছেলে সুবীরকে সহপাঠীরা কৌশলে অপহরণ করে নিয়ে গিয়ে হত্যা করেছিল। ওই হত্যাকা-ের ঘটনায় দায়েরকৃত মামলার আসামিরা গ্রেফতার হয়ে পরবর্তীতে জামিনে বের হয়ে আসে। জামিনে আসার পর থেকেই আসামিরা ছোট শিশু পুত্রকে অপহরণসহ তাদেরকে হত্যার হুমকি পর্যন্ত দিচ্ছে। এতে সংখ্যালঘু ওই পরিবারটি বর্তমানে চরম আতঙ্কিত অবস্থায় রয়েছে। জীবনের নিরাপত্তা চেয়ে থানায় একাধিক জিডি দায়ের করলেও পুলিশ রহস্যজনক কারণে এ ব্যাপারে কোন ব্যবস্থা গ্রহণ করছে না বলে অভিযোগ সংখ্যালঘু পরিবারটির।

না’গঞ্জে তিন দিনের কর্মসূচী

ত্বকী হত্যার দুই বছর

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ মেধাবী ছাত্র তানভীর মুহম্মদ ত্বকী হত্যার ২ বছর পূর্তিতে বিচারের দাবিতে বৃহস্পতিবার থেকে তিনদিনের কর্মসূচী ঘোষণা করেছে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ।

ত্বকী হত্যার দ্বিতীয় বার্ষিকীতে ৫ মার্চ বৃহস্পতিবার বিকেলে নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটে শিশু-কিশোরদের আবৃত্তি ও ছবি আঁকা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন- সিটি মেয়র ডাঃ সেলিনা হায়াত আইভী ও শিক্ষাবিদ ড. সফিউদ্দিন আহমদ। ৬ মার্চ সকাল সাড়ে আটটায় কবর জিয়ারত ও ফাতেহা পাঠ ও বিকেল সাড়ে তিনটায় শহরের ২নং রেলগেট চত্বরে সমাবেশের আয়োজন করা হয়েছে। উপস্থিত থাকবেন- কামাল লোহানী, মামুনুর রশীদ, অধ্যাপক আনু মুহম্মদ ও অধ্যাপক এম এম আকাশ। ৭ মার্চ শনিবার ঢাকায় মুক্তিযুদ্ধ জাদুঘরে ড. সফিউদ্দিন আহমদের ‘ত্বকী হত্যা ও জাগরণে প্রথম আলো’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান। আলোচনা করবেন- অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, শিল্পী শাহাবুদ্দিন আহমেদ ও ড. হায়াৎ মামুদ।

প্রকাশিত : ৫ মার্চ ২০১৫

০৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: