আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জমে উঠছে বিশ্বকাপ

প্রকাশিত : ৪ মার্চ ২০১৫
  • মাহমুদা সুবর্ণা

ক্রিকেট বিশ্বকাপের একাদশতম আসর চলছে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে চলতি আসরে সাতটি করে দল প্রাথমিক পর্যায়ের দু’টি গ্রুপে খেলছে। রাউন্ড রবিন ফরম্যাটে খেলা হচ্ছে, যার অর্থ গ্রুপের সবগুলো দলই একে অপরের মুখোমুখি হবে। দ্বিতীয় পর্ব থেকে খেলা হবে ‘নকআউট’ পদ্ধতিতে। বর্ণিল উদ্বোধনের মাধ্যমে শুরুতেই বিশ্বকে চমকে দিয়েছিল স্বাগতিক দুই দল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। তবে মাঠের লড়াইয়ে শুরুতে কিছুটা রং হারিয়ে ফেলেছিল। বড় দলগুলো একপেশে খেলে প্রতিপক্ষের বিপক্ষে জয় ছিনিয়ে নিচ্ছিল। এবারের বিশ্বকাপে প্রথম চার ম্যাচেই আগে ব্যাট করা দল ৩০০ বা তার বেশি রান করে। আর তার সবকটিতেই প্রথমে ব্যাট করা দল সহজ জয় পায়। তবে যতই দিন যাচ্ছে ক্রমেই জমে উঠছে বিশ্বকাপ। ভক্ত-অনুরাগীরাও উপভোগ করছে দারুণভাবে।

এবারের আসরে প্রথম বড় চমক দেয় আয়ারল্যান্ড শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে। ক্রিকেটের সবচেয়ে বড় মঞ্চে আয়ারল্যান্ডের আবির্ভাব ঘটে আট বছর আগে। ২০০৭ বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে ক্রিকেট-দুনিয়াকে চমকে দিয়েছিল তারা। গতবার ৩২৭ রান তাড়া করে হারিয়েছিল ইংল্যান্ডকে। এবার তাদের ‘শিকার’ ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের ছুড়ে দেয়া ৩০৫ রানের লক্ষ্য হেসে-খেলে ছুঁয়ে ফেলা আয়ারল্যান্ড জিতেছে চার উইকেটে, ২৫ বল হাতে রেখেই। এবারের বিশ্বকাপে নবীন দল হিসেবে চমকের অপেক্ষায় ছিল আফগানিস্তান। তবে তাদের হারিয়ে জয় দিয়ে বিশ্বকাপের মিশন শুরু করে বাংলাদেশ। ক্যানবেরার মানুকা ওভালে আফগানিস্তানকে ১০৫ রানের বড় ব্যবধানে হারায় মাশরাফি মর্তুজার দল। এরপর ব্রিসবেনে হওয়ার কথা অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি পরিত্যক্ত হলে ১ পয়েন্ট করে ভাগাভাগি করে নেয় দুই দল। এরপর শ্রীলঙ্কার কাছে হারলেও ৩ পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনালে যাওয়ার স্বপ্ন দেখছে বাংলাদেশ। এ বিশ্বকাপের নবীন দল আফগানিস্তান। স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের প্রথম জয় পায় তারা। ডানেডিনে স্কটল্যান্ডকে ১ উইকেটে হারায় তারা। এর আগে তারা বিশ্বকাপের প্রথম দুটি ম্যাচে বাংলাদেশ ও শ্রীলঙ্কার কাছে হেরে গিয়েছিল তারা।

এবারের বিশ্বকাপে ব্যাটে-বলে চমক দেখিয়েছেন ক্রিস গেইল-এবি ডি ভিলিয়ার্স কিংবা সাউদি-স্টার্করাও। বিশ্বকাপের আগে একেবারেই নিষ্প্রভ ছিলেন ক্রিস গেইল। অবসরের প্রস্তাব দিয়ে ওয়েস্ট ইন্ডিজের এই ক্রিকেটারের কাছে টুইটও করা হয়েছিল। তবে জাত চ্যাম্পিয়ন বলে কথা। জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে মাত্র ১৪৭ বলে খেললেন ২১৫ রানের ঝলমলে এক ইনিংস, যা বিশ্বকাপের ইতিহাসেই সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। আর তার তা-ব দেখে ক্রিকেটপ্রেমীরাও মুগ্ধ-বিমোহিত। অনেকেই মন্তব্য করেছেন, এই তা-ব কেবল ক্রিস গেইলের পক্ষেই সম্ভব। ওয়ানডে ব্যাটিংয়ের নতুন সংজ্ঞা লিখেছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৬৬ বলে ১৬২ রান করে অপরাজিত থাকার বিস্ময়কর এক কীর্তি গড়েন তিনি, যার স্ট্রাইক রেট ২৪৫.৪৫। এবারের বিশ্বকাপে এটা এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। তার উপরে রয়েছে ১৪৭ বলে ক্রিস গেইলের ২১৫ রানের দানবীয় ইনিংসটি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবি ডি ভিলিয়ার্সের অসাধারণ পারফরম্যান্সের সৌজন্যেই ৫ উইকেট হারিয়ে ৪০৮ রান করে দক্ষিণ আফ্রিকা, যা এখন পর্যন্ত বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় স্কোর।

এবারের বিশ্বকাপেই ইতিহাস বদল করেছে ভারত। ১৯৯২, ১৯৯৯ এবং ২০১১ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল ভারত। কিন্তু দুভার্গ্য, তিনটির সবকটিতেই লজ্জাজনক হার মানে ভারত। অবশেষে প্রোটিয়াদের বিপক্ষে ব্যর্থতার সেই বৃত্ত থেকে বেরিয়ে এলো বর্তমান চ্যাম্পিয়নরা। দীর্ঘ ২৩ বছর পর একাদশতম বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারাল মহেন্দ্র সিং ধোনির দল। এবার ভারত ১৩০ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে প্রোটিয়াদের। শুধু তাই নয়, এখন পর্যন্ত খেলা বিশ্বকাপের সবকটি ম্যাচেই জয়ের দেখা পেয়েছে ভারত, যা শিরোপা নিজেদের করে রাখারই ইঙ্গিত। আর এই গেঁরো কাটানোর নায়ক ছিলেন সেঞ্চুরিয়ান শিখর ধাওয়ান।

শুধু মাঠের পারফরম্যান্সই নয়, এবারের বিশ্বকাপ মাঠের বাইরের নানান কা-েও বেশ সমালোচিত। দলের নিয়ম ভঙ্গ করার কারণে বিশ্বকাপ ক্রিকেট দল থেকে বাংলাদেশের পেস বোলার আল আমিনকে অস্ট্রেলিয়া থেকে দেশে ফেরত পাঠানো হয়েছে। বাংলাদেশ দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন জানান, ‘হোটেলে ফেরার জন্য আমাদের কিছু সময় নির্ধারণ করা আছে। একজন খেলোয়াড় যেখানেই থাকুক রাত দশটার মধ্যে তাকে হোটেলে ফেরত আসতে হবে। এরপর যদি কোথাও যেতে চায় তাহলে টিম ম্যানেজমেন্টের কাছ থেকে অনুমতি নিতে হবে। কিন্তু আল আমিন সে নিয়ম লঙ্ঘন করেছে।’ এরপর ক্যাসিনোতে গিয়ে আলোচনায় আসেন খালেদ মাহমুদ। এর আগে ক্যাসিনোতে গিয়ে ক্ষমা চেয়েছেন পাকিস্তান ক্রিকেটের প্রধান নির্বাচক মঈন খানও। তিনি জানিয়েছেন, ‘আমার আচরণে পাকিস্তানের জনগণ যদি আঘাত পেয়ে থাকে সেজন্য আমি ক্ষমা চাইছি। আমি কয়েকজন বন্ধুসহ ওই ক্যাসিনোতে গিয়েছিলাম স্রেফ রাতের খাবার খাওয়ার জন্য। অন্য কিছু নয়।’

একের পর এক রেকর্ডে অন্যান্য সব বিশ্বকাপকে ইতোমধ্যেই ছাড়িয়ে গেছে এবারের নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া বিশ্বকাপ। দীর্ঘ দুই মাসব্যাপী এই বিশ্বকাপের গ্রুপপর্বের প্রতিদিনই হচ্ছে একটি না হয় দুটি খেলা। কিন্তু সোমবার বিশ্বকাপের কোন ম্যাচ ছিল না। ঘুম থেকে উঠে যারা বিশ্বকাপ দেখার জন্য টিভির পর্দায় চোখ রাখেন তারা হয়ত এদিন একটু অবাকই হয়েছেন। কিন্তু কী কারণে মাঝে একদিন খেলা হয়নি। মূলত বিশ্বকাপ ক্রিকেটের এই সূচীটা করা হয়েছে আরও দুই বছর আগে। বিশ্বকাপের মধ্যকার টানা খেলার কথা বিবেচনা করেই আইসিসি দুই বছর আগে থেকেই সিদ্ধান্ত নিয়ে রেখেছিল একদিন খেলা বন্ধ রাখবে। এই একদিনের মাঝে আইসিসি তাদের কাঠামোগত ত্রুটি-বিচ্যুতিগুলো গুছিয়ে নেবে বিশ্বকাপের মাঝেই, যাতে করে ভালমতো বিশ্বকাপ আয়োজন করতে পারে। তাছাড়া দুই দেশের বিশ্বকাপ হওয়ায় প্রতিটি দলকেই তুলনামূলকভাবে অনেক যাতায়াত করতে হচ্ছে অস্ট্রেলিয়া থেকে নিউজিল্যান্ডে। তাই ক্রিকেটারদের ক্লান্তির কথা বিবেচনা করেই গ্রুপপর্বের ম্যাচগুলোর মাঝে একটি দিন ফাঁকা রেখেছে আইসিসি।

প্রকাশিত : ৪ মার্চ ২০১৫

০৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: