আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজকের পরীক্ষা স্থগিত

প্রকাশিত : ৪ মার্চ ২০১৫
  • এসএসসি ও সমমান

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি-জামায়াত জোট হরতালের সময় বাড়ানোর কারণে আজ বুধবারের এসএসসি ও সমমানের সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, হরতালের কারণে বুধবারের এসএসসি ও সমমানের সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। এ পরীক্ষার সময়সূচী পরবর্তী সময়ে জানিয়ে দেয়া হবে। বিএনপি-জামায়াত জোটের অবরোধের মধ্যে চলমান হরতাল ৪৮ ঘণ্টা বাড়িয়ে শুক্রবার সকাল পর্যন্ত করা হয়েছে। এর আগে রবিবার ভোর ৬টা থেকে গতকাল মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত ৭২ ঘণ্টার হরতাল ঘোষণা করা হয়।

পূর্ব নির্ধারিত সময়সূচী অনুযায়ী আজ বুধবার এসএসসিতে বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), গার্হস্থ্য অর্থনীতি (তত্ত্বীয়), কৃষিশিক্ষা (তত্ত্বীয়) ও সঙ্গীত (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল। এছাড়া মাদ্রাসার দাখিলে পৌরনীতি, মানতিক, কৃষিশিক্ষা (তত্ত্বীয়), গার্হস্থ্য অর্থনীতি (তত্ত্বীয়), উর্দু, ফার্সি, কম্পিউটার শিক্ষা (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল। গত ২ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বিএনপি-জামায়াত জোটের হরতালের কারণে তা শুরু হয় ৬ ফেব্রুয়ারি। হরতালে এ পর্যন্ত ১৩ দিনের এসএসসি ও সমমানের পরীক্ষা পেছানো হয়েছে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিনে এ পরীক্ষাগুলো নেয়া হচ্ছে।

দশটি শিক্ষা বোর্ডের অধীনে এবার ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। সরকার, শিক্ষক, অভিভাবক ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে পরীক্ষার সময় হরতাল-অবরোধের মতো ধ্বংসাত্মক কর্মসূচী না দেয়ার আহ্বান জানিয়ে আসছেন, কিন্তু তাতে বিএনপি-জামায়াত জোট সাড়া দেয়নি। উল্টো গত ৫ জানুয়ারি থেকে অবরোধ চালিয়ে আসা দলটি পুরো ফেব্রুয়ারিতে সাপ্তাহিক ছুটি ছাড়া প্রতিদিনই হরতাল চালায়।

২০১৩ সালেও বিএনপি-জামায়াত জোটের হরতালে এসএসসির ৩৭টি বিষয় এবং এইচএসসির ৪১টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়। ওই বছরের জেএসসি-জেডিসি এবং প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাও বাধাগ্রস্থ হয়েছিল বিএনপি-জামায়াতের হরতালের কারণে।

প্রকাশিত : ৪ মার্চ ২০১৫

০৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: