কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কুড়িগ্রাম সীমান্তে সতর্কতা ॥ ৯ মেডিক্যাল টিম

প্রকাশিত : ৪ মার্চ ২০১৫
  • ভারতে সোয়াইন ফ্লু

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ সোয়াইন ফ্লু প্রতিরোধে সীমান্তবর্তী জেলা কুড়িগ্রামে নেয়া হয়েছে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা। গঠন করা হয়েছে নয়টি মেডিক্যাল টিম। প্রতিবেশী দেশ ভারতে ব্যাপকহারে সোয়াইন ফ্লু ছড়িয়ে পড়ায় এ সতর্কতামূলক উদ্যোগ নেয়া হয়।

কুড়িগ্রাম সীমান্ত হয়ে ভারত থেকে প্রতিদিন আসছে গবাদিপশু। এছাড়াও ভুরুঙ্গামারীর ‘সোনাহাট’ ও রৌমারীর ‘চর নতুন বন্দর’ স্থলবন্দর দিয়ে মানুষ এবং মালামাল আসছে। ফলে সোয়াইন ফ্লুর ঝুঁকিতে রয়েছে কুড়িগ্রাম।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডাইরেক্টরের (সিডিসি) পরিচালক অধ্যাপক ডাঃ আবুল খায়ের মোহাম্মদ শামছুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে দেশের সকল সিভিল সার্জনকে ইনফ্লুয়েঞ্জা মনিটরিং করার নির্দেশ দেন। চিঠিতে উল্লেখ করা হয়, ভারত সীমান্তের প্রবেশদ্বার থাকলে সেখানে সোয়াইন ফ্লুতে আক্রান্ত কোন রোগী শনাক্ত করা এবং এ সংক্রান্ত মনিটরিং কার্যক্রম গ্রহণ করার জন্য নির্দেশ দেয়া হলো। চিঠি পেয়ে মঙ্গলবার কুড়িগ্রামের ৯ উপজেলায় চার থেকে সাত সদস্যবিশিষ্ট পৃথক পৃথক মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। কুড়িগ্রাম সিভিল সার্জন ডাঃ জয়নাল আবেদীন জিল্লুর বলেন, আতঙ্কিত হওয়ার কিছু নেই। জেলায় সোয়াইন ফ্লুর কোন সন্ধান মেলেনি। তারপরও স্বাস্থ্য বিভাগ সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে। জেলা, উপজেলা হাসপাতাল ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে সোয়াইন ফ্লু শনাক্তে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। ভুরুঙ্গামারীর ‘সোনাহাট’ ও রৌমারীর ‘নতুন বন্দর’ স্থলবন্দর দিয়ে মানুষ এবং পরিবহনে মালামাল আসায় এ দু’স্থানে স্বাস্থ্য পরীক্ষার বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া সীমান্তবর্তী এলাকায় হাঁচি-কাশি বা জ্বর-সর্দি হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়ার অনুরোধ জানিয়ে মাইকিং করা হয়েছে।

প্রকাশিত : ৪ মার্চ ২০১৫

০৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: