কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অনুত্তীর্ণ শিক্ষার্থীরাও পাবলিক পরীক্ষায় অংশ নিতে পারবে

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫, ০৪:২০ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ হলেও ক্লাসে ৭০ শতাংশ উপস্থিত শিক্ষার্থীরা পাবলিক পরীক্ষায় অংশ নিতে পারবে। এ বিষয়টি নিশ্চিত করতে উচ্চ মাধ্যমিক পর্যায় পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের নির্দেশনা দিয়ে মঙ্গলবার একটি পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ আদেশ না মানলে প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

শিক্ষা সচিব নজরুল ইসলাম খান স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, কোন কোন বিদ্যালয় শতভাগ পাস কিংবা ভাল ফল দেখানোর জন্য নির্বাচনী পরীক্ষায় এক বা একাধিক বিষয়ে অকৃতকার্য হওয়ার অজুহাতে পরীক্ষার্থী ছাঁটাই করে। অন্যদিকে অসুস্থতা, প্রাকৃতিক দুর্যোগ, দুর্ঘটনা ও বিভিন্ন অযাচিত ঘটনার জন্য কিছু শিক্ষার্থী পাবলিক পরীক্ষায় অংশ নিতে পারে না। এ ধরনের শিক্ষার্থীদের পাবলিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত করা সরকারের কাম্য নয়।

পরিপত্রে বলা হয়, ‘এ অবস্থা নিরসনে শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী পাবলিক পরীক্ষার আগে যথাযথ গুরুত্বের সঙ্গে নির্বাচনী পরীক্ষা আয়োজন করে নির্বাচনী পরীক্ষায় অংশ নেয়া অনুত্তীর্ণ কিন্তু ৭০ শতাংশ ক্লাসে উপস্থিত ছিল এমন শিক্ষার্থীদের পাবলিক পরীক্ষা অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করতে সব বিদ্যালয়, মহাবিদ্যালয়, কারিগরি বিদ্যালয় ও মাদ্রাসা প্রধানকে নির্দেশনা দেয়া হলো।’

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫, ০৪:২০ পি. এম.

০৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: