আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশে আসতে মোদি আগ্রহী

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫, ১২:২২ এ. এম.
  • হাসিনাকে চিঠি

সংসদ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আনুষ্ঠানিক আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর মোদি। সোমবার ঢাকায় সফররত ভারতের নতুন পররাষ্ট্র সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর জাতীয় সংসদ ভবনের কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে ভারতের প্রধানমন্ত্রীর লেখা আমন্ত্রণ সংবলিত একটি চিঠি হস্তান্তর করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আমি বাংলাদেশ সফরের জন্য গভীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছি। একইসঙ্গে আপনার ভারতে সফর নিয়েও অপেক্ষা করছি। ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে শেখ হাসিনা সেদেশের পররাষ্ট্র সচিবের কাছে জানতে চাইলে জয়শঙ্কর জানান, খুব সত্বরই ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশে সফরে আসবেন।

মাগরিবের নামাজের বিরতির পর সংসদ ভবনের প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে সফররত ভারতের পররাষ্ট্র সচিব প্রায় ২৫ মিনিট সৌজন্য সাক্ষাতকালে তাঁরা বিভিন্ন ইস্যুতে কথা বলেন। এ সময় প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ ও ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী প্রমুখ উপস্থিত ছিলেন। জানা গেছে, চলতি মাসের যে কোন সময় ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের সম্ভাবনা রয়েছে।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী সাংবাদিকদের জানান, বৈঠকে জয়শঙ্কর জানিয়েছেন- দুটি বিষয়ে বাংলাদেশের সঙ্গে সত্বরই ভারতের প্রটোকল স্বাক্ষরিত হতে যাচ্ছে। একটি হলো ‘ট্রেড প্রটোকল’, অপরটি ‘কোস্টাল শিপিং’।

তিনি জানান, শেখ হাসিনাকে ভারতের পররাষ্ট্র সচিব জানিয়েছেন, দু’দেশের মধ্যে গৃহীত বিভিন্ন উন্নয়ন কর্মসূচীর বাস্তবায়ন অগ্রগতিতে ভারত সরকার সন্তুষ্ট। এই অগ্রগতি আরও তরান্বিত হবে বলে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ভারতের পররাষ্ট্র সচিব দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

বৈঠকে রামপাল বিদ্যুত কেন্দ্র স্থাপনের বিষয়েও আলোচনা হয়। এটির বাস্তবায়ন অগ্রগতিতেও জয়শঙ্কর সন্তোষ প্রকাশ করেন। ভারতের পররাষ্ট্র সচিব বাংলাদেশের প্রধানমন্ত্রীকে জানান, ভারত শুধু সার্ক ফ্রেমওয়ার্কের মধ্যেই সীমাবদ্ধ থাকতে চায় না, এর বাইরেও দু’দেশের সম্পর্ক উন্নয়নে আর যা যা করা দরকার সেসব বিষয়েও পর্যায়ক্রমে কাজ করতে আগ্রহী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় তাঁকে বাংলাদেশে আরও বেশি করে বিদ্যুত রফতানির অনুরোধ জানালে জয়শঙ্কর বলেন ‘সেটি অবশ্যই হবে, রামপাল এর প্রথম ধাপ।’ জয়শঙ্কর তাঁকে জানান, ভারত ইতোমধ্যে ভুটান থেকে হাইড্রলিক বিদ্যুত আনার উদ্যোগ নিয়েছে। ভুটান যদি বেশি করে এই বিদ্যুত উৎপাদন করতে পারে, তাহলে সেখান থেকে বাংলাদেশও বিদ্যুত পেতে পারে।

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫, ১২:২২ এ. এম.

০৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: