কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

আত্মবিশ্বাসের মূলমন্ত্র

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

কর্মক্ষেত্রে একটি শব্দ আপনার কাছে উপহারের চেয়েও বেশি মূল্যবান হয় যখন তা আপনার চার পাশের মানুষের মাঝে আনন্দ ছড়িয়ে দেয়। বোনাস, প্রমোশন সব কিছুর চেয়ে শ্রুতিমধুর এ শব্দ। এ শব্দ আপনি চাইলে প্রতিদিন ব্যবহার করা সম্ভব এবং যখন ইচ্ছা তখনই। এমন শব্দ আপনার কাজের অগ্রগতিকেও নির্দেশ করবেÑ হোক তা ব্যক্তিগত কিংবা দলীয়।

এ শব্দ সম্পর্কে আপনাদের ধারণা দেয়ার পূর্বে প্রথমেই বলে রাখি, কিভাবে এ শব্দ আপনাকে সফল হতে সাহায্য করবে। কিন্তু সম্পদ সম্পর্কে সকলের ধারণা পরিষ্কার করা দরকার। ধনী হওয়ার অর্থ আপনার স্বপ্নের বাস্তবায়ন যদিও ধনীর সংজ্ঞা একেকজনের কাছ একরকম। অনেকের মতে মিলিয়ন ডলার আবার অনেকের কাছে তা কেবল দামী গাড়ি। সফলতা সম্পর্কীয় এক জরিপে দেখা যায়, ৯০ শতাংশ মানুষ মনে করে সম্মান কিংবা অর্থের চেয়ে সুখ-স্বাচ্ছন্দ্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। ৬০ শতাংশ মানুষের অভিমত, পছন্দময় কাজ করতে পারাই হলো সফলতা, কেবল ২০ শতাংশ মানুষের অভিমত অর্থই সাফল্য। তাই আপনি কি জানতে চান সেই শব্দটি যা আপনাকে ধনী এবং সফল করবে আর তা হলো ‘সম্পন্ন’ কিংবা ‘শেষ করেছি’।

এই শব্দ আপনার মাঝে আত্মবিশ্বাস তৈরি করবে। যখনই আপনি কোন কাজ সম্পন্ন করবেন তখনই পরবর্তী কাজ সম্পন্ন করতে উৎসাহি হবেন। সহকর্মী কিংবা প্রধান কর্মকর্তাদের কাজে এভাবে সম্পন্ন করার আত্মবিশ্বাস আপনাকে নিয়ে যাবে সম্ভাবনার দ্বার প্রান্তে। প্রায়শ দেখা যায় আমাদের সহকর্মীরা যে কোন কাজের সহযোগিতা চাইতে ইতস্তত করেন কিন্তু আপনি যদি আগ বাড়িয়ে তাদের কাজ সম্পন্ন করেন তবে তা আনন্দ ছড়িয়ে দেবে আপনার কর্মক্ষেত্রে। কোন কাজ সম্পন্ন করার মধ্য দিয়ে আমরা ভবিষ্যত কাজে আরও উদ্যোমী হয়ে উঠি এবং তা আমাদের অবদানকে আরও গৌরবোজ্জ্বল করে। অফিস কিংবা অন্যান্য ক্ষেত্রেও নিজেদের বিশ্বাসযোগ্যতা, নির্ভরতা বহুগুণ বাড়িয়ে দেয়। যা নিজের ভেতরের সত্তাকে কর্মদীপ্ত করে।

শুভ রহমান

সূত্র : ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

০৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: