আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অভিজিৎ হত্যার বিচার দাবিতে বিক্ষোভ, মানববন্ধন

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫
  • ছয় জেলায় সমাবেশ

জনকণ্ঠ ডেস্ক ॥ মুক্তমনের লেখক প্রগতিশীল অভিজিৎ রায়ের হত্যাকা-ে ফুঁসে উঠেছে সারাদেশের উদারপন্থী নারী-পুরুষ। হত্যার প্রতিবাদ ও হত্যাকারীদের ফাঁসির দাবিতে নানা শ্রেণীর পেশার নর-নারী আজ এককাট্টা। প্রগতিশীল সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে কোথাও হয়েছে বিক্ষোভ, কোথাও মানববন্ধন-সমাবেশ। স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো খবর:

খুলনা ॥ হত্যার প্রতিবাদ ও হত্যাকারীদের ফাঁসির দাবিতে সোমবার বেলা সাড়ে ১০টায় স্বাধীনতা শিক্ষক পরিষদ খুলনা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে এক মানববন্ধন ও কালোব্যাজ ধারণ কর্মসূচী পালিত হয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের হাদী চত্বরে অনুষ্ঠিত এ মানববন্ধনে সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান। বক্তব্য রাখেন প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান, প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম, প্রফেসর ড. মোঃ আব্দুল মান্নান, প্রফেসর ড. মোঃ মনিরুজ্জামান, প্রফেসর ড. আফরোজা পারভীন, প্রফেসর ড. অনির্বাণ মোস্তফা, প্রফেসর ড. মোসাম্মৎ হোসনে আরা, সহযোগী অধ্যাপক মোল্লা মোহাম্মদ শফিকুর রহমানসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

মানিকগঞ্জ ॥ হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সোমবার মানিকগঞ্জে মানববন্ধন পালিত হয়েছে।

বেলা ১২টার দিকে জেলা গণজাগরণ মঞ্চ স্থানীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে কমিউনিস্ট পার্টি, ঘাতক দালাল নির্মূল কমিটি, উদীচী, উত্তরণসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা অংশ নেয়। ঘণ্টাব্যাপী এই কর্মসূচীতে গণজাগরণ মঞ্চের আহ্বায়ক মোস্তাফিজুর রহমান মামুন, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি দীপক ঘোষ, সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন, কমিউনিস্ট পার্টির সভাপতি আজাহারুল ইসলাম আরজু, উদীচীর সভাপতি ওয়াজেদ আলম লাবু, উত্তরণের সভাপতি বিমল রায় প্রমুখ বক্তব্য রাখেন।

নীলফামারী ॥ সৈয়দপুর প্রেসক্লাবের সামনের প্রধান সড়কে সোমবার দুপুর ১২টা থেকে ঘণ্টাব্যাপী মানববন্ধন ও সমাবেশ কর্মসূচী যৌথভাবে আয়োজন করে সিপিবি ও উদীচী শিল্পগোষ্ঠী। অপর দিকে একই দাবিতে বিকেলে সৈয়দপুর স্বাধীনতা স্মৃতি অমøান চত্বরে মানববন্ধন করে আমরা মুক্ত চিন্তা ও প্রগতিশীলের পক্ষ গোষ্ঠী। মানববন্ধর ও সমাবেশে প্রগতিশীল বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি ও সমাজের বিভিন্নস্তরের ব্যক্তি অংশ নেন।

দুপুরের কর্মসূচীতে বক্তব্য রাখেন কমরেড নুরুজ্জামান জোর্য়াদার, দেলোয়ার হোসেন জাবিস্কো, সফিউল ইসলাম রঞ্জু ও হোসনে আরা লিপি।

নোয়াখালী ॥ সোমবার ১১টায় টাউন হলের মোড়ে জেলা শহরের প্রধান সড়কে ক্ষুব্ধ নোয়াখালীবাসীর ব্যানারে ঘণ্টাব্যাপী মানববন্ধনের আয়োজন করা হয়।

‘প্রগতিশীল লেকক ড. অভিজিৎ হত্যার বিচার কর, উগ্র সাম্প্রদায়িক অপশক্তি রুখে দাও’ এই সেøাগানে মানববন্ধনে প্রগতিশীল বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী সংগঠন, মুক্তিযোদ্ধা, শিক্ষক সাংবাদিক, লেখক, ছাত্রছাত্রীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

ভোলা ॥ সদর রোড কে জাহান মার্কেটের সামনে ভোলা নাগরিক সমাজ ও হিউম্যান রাইটস ডিফেন্ডারস ফোরামের আয়োজনে সোমবার বেলা ১১টা থেকে ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেয়। মানববন্ধনে বক্তব্য রাখেন ভোলা হিউম্যান রাইটস ডিফেন্ডারস ফোরামের সভাপিত মোবাশ্বির উল্ল্যাহ, ভোলা ভকেশনাল ইনস্টিটিউটের সাবেক অধ্যক্ষ অরুন চন্দ্র দে, প্রভাষক সঞ্জয় জোদ্দার, বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির কেন্দ্রীয় সহসভাপতি সৈয়দ আহমেদ, এ্যাডভোকেট জাহানারা সুলতানা, জান্নাতুল ফেরদৌস প্রমুখ।

ঝিনাইদহ ॥ সোমবার দুপুরে শহরের চৌরাস্তা মোড়ে প্রেসক্লাব শৈলকুপা মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে। মানববন্ধনে সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেয়। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন সাংবাদিক আব্দুর রহমান মিল্টন, শিহাব মল্লিক, আলমগীর অরণ্য, চঞ্চল মাহমুদ, হুসেইন মোহাম্মদ ইমরান, মনিরুজ্জামান সুমন প্রমুখ।

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

০৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: