কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

কেরানীগঞ্জে খাল দখল ভরাট করে বহুতল ভবন

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

নিজস্ব সংবাদদাতা, কেরানীগঞ্জ, ২ মার্চ ॥ কেরানীগঞ্জে সিংহ নদী খালের দু’তীরের জমি ভরাট করে একের পর এক অপরিকল্পিত বহুতল আবাসিক ভবন ও মার্কেট নির্মাণ করে যাচ্ছে প্রভাবশালীরা। অপরিকল্পিত ও অবৈধভাবে নির্মিত এসব বহুতল ভবন ভাড়া দিয়ে প্রতি মাসে তারা হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা। প্রশাসনের নীরবতায় ভূমি দস্যুরা ক্রমেই হয়ে উঠছেন আগ্রাসী। খালের তীর ভরাট করে একের পর এক অবৈধ স্থাপনা গড়ে উঠায় স্বাভাবিক প্রবাহ বন্ধ হয়ে খালটি আজ মৃত। সরেজমিন দেখা যায়, রুহিতপুর ইউনিয়নের রামেকান্দার ইস্পাহানী ডিগ্রী কলেজ সংলগ্ন সিংহ নদীর খালের দু’তীরের জমিতে নির্মাণ করা হয়েছে অসংখ্য অবৈধ স্থাপনা। প্রধান সড়কের পাশ ঘেঁষে খালের দক্ষিণ পাশে পরপর দুটি ৩ তলা ও ৭ তলা আবাসিক ভবন গড়ে তুলেছেন শরীফ হোসেন ও তমিজ উদ্দিন নামে স্থানীয় দুই প্রভাবশালী। তারা ওই বাড়িতে বসবাস না করলেও ফ্লাট ভাড়া দিয়ে মাসে কয়েক লাখ টাকা আয় করছেন।

এ ব্যাপারে কথা বলতে গেলে তাদের কাউকে পাওয়া যায়নি। শরীফ হোসেনের বাড়ির কেয়ারটেকার জামাল হোসেন বলেন, খালের দুই পাশের জমির মালিকরা লব্দ (পাশের জমির মালিক হিসেবে) হিসেবে সাধারণত ওই জমি ভোগদখল করে থাকে। তিনি বলেন, ‘বাড়ি নির্মাণের সময় খালের কিছু জমি এখানে চলে আসছে বলে শুনেছি।’

অন্যদিকে তমিজ উদ্দিনের ছোট ভাই ও ভবনের তত্ত্বাবধায়ক ফরিদ উদ্দিনও খালের জমিতে বাড়ি নির্মাণের কথা স্বীকার করে বলেন, ‘এ বিষয়ে তমিজ উদ্দিন ভাইয়ের সঙ্গে কথা বললে বিস্তারিত জানতে পারবেন।’ খালের উত্তর পাশে ইস্পাহানী ডিগ্রী কলেজ ঘেঁষে দুই সারির তৈরি পোশাকের একতলা মার্কেট নির্মাণ করা হয়েছে। এখানে ২০টি দোকান-ঘর ভাড়া দিয়ে কয়েক ব্যক্তি হাতিয়ে নিচ্ছে লাখ টাকা। এ ব্যাপারে কথা বলতে চাইলে মার্কেটের বেশিরভাগ দোকানদার কথা বলতে রাজি হয়নি। অভিযোগ উঠেছে, ওই চক্রটি অবৈধভাবে নির্মিত এই মার্কেটটি যাতে উচ্ছেদ করা না হয় সেজন্য তারা এটিকে কলেজের মার্কেট বলে প্রচার চালায়।

খায়রুল সভাপতি আমিনুল সম্পাদক

গাজীপুর প্রেসক্লাব নির্বাচন

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২ মার্চ ॥ গাজীপুর প্রেসক্লাবের নির্বাচনে খায়রুল ইসলাম সভাপতি ও আমিনুল ইসলাম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। অন্যরা হলেন, দেলোয়ার হোসেন, আবুল হোসেন, দেলোয়ার হোসেন, শাহজাহান মিয়া, এসএম রিপন শাহ, রেজাউল বারী বাবুল, আবুল হাসান, হাজিনুর রহমান শাহীন। সদস্যগণ হচ্ছেন- মুজিবুর রহমান, মাজহারুল ইসলাম, এম নজরুল ইসলাম, সারওয়ার হোসেন, শাহীন, হাসমত আলী ও ফারদিন ফেরদৌস।

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

০৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: