আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চাপ ঝেড়ে ফেলতে হবে ॥ হ্যালসল

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ কাজ বেড়ে গেছে রিচার্ড হ্যালসলের। বাংলাদেশ জাতীয় দলের ফিল্ডিং কোচ তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে আগের ম্যাচে দলের ফিল্ডিংয়ে চরম দুর্দশা বড় পরাজয়ের অন্যতম কারণ। মাশরাফি বিন মর্তুজা শিবিরের পরবর্তী লড়াই নিউজিল্যান্ডের নেলসনে স্যাক্সটন ওভালে। দুর্বলতর স্কটল্যান্ডের বিরুদ্ধে জিতলে সম্ভাবনা বাড়বে কোয়ার্টার ফাইনালে ওঠার। সে কারণে সোমবার অনুশীলনে হ্যালসল ফিল্ডিং নিয়ে কাজ করেছেন দীর্ঘ সময় ধরে। অনুশীলন শেষে তিনি দাবি করেন দলের তরুণ ক্রিকেটাররা তাঁদের ওপর থাকা দায়িত্বের চাপে নুয়ে পড়েছেন। কিন্তু ভাল করতে হলে বিশ্বকাপের মতো বড় আসরে খেলা এই চাপটা কাটিয়ে ওঠা জরুরী। তিনি মনে করেন দলের সিনিয়র ক্রিকেটারদের দেখে অনুপ্রাণিত হতে পারেন তরুণরা।

দারুণভাবে শুরু হয়েছিল আফগানিস্তানকে হারিয়ে। আর বৃষ্টির আশীর্বাদে চলতি বিশ্বকাপের হট ফেবারিট অস্ট্রেলিয়ার কাছ থেকেও ম্যাচ পরিত্যক্ত হওয়ার সুবাদে এক পয়েন্ট কেড়ে নিতে সক্ষম হয়েছে বাংলাদেশ। কিন্তু তৃতীয় ম্যাচে এ দুটি আনন্দ মাটি হয়ে গেছে। ফিল্ডিং মিস, অনেক ক্যাচ হাতছাড়া করার কারণে শ্রীলঙ্কা অনেক বড় সংগ্রহ গড়ে তোলে যা আর ছোঁয়া সম্ভব হয়নি। বিশ্বকাপ স্কোয়াডে থাকা ৯ ক্রিকেটারেরই অভিজ্ঞতা নেই এমন বড় আসরে খেলার। সেটাও একটা কারণ হিসেবে দেখছেন অনেকে। এ বিষয়ে দলের জিম্বাবুইয়ান ফিল্ডিং কোচ হ্যালসল বলেন, ‘আমাদের বেশ কয়েক মেধাবী ক্রিকেটার আছেন। চাপের মধ্যে থাকলে একেকজন মানুষ একেকভাবে প্রতিক্রিয়া দেখায়। আফগানিস্তানের বিরুদ্ধে কত ভাল ফিল্ডিং করেছে দল সেটা সবাই দেখেছে। বিশ্বকাপের আগে জিম্বাবুইয়ে সিরিজেও দুর্দান্ত ফিল্ডিং দেখেছি। আমি মনে করি সম্প্রতি যেমন নৈপুণ্য করা উচিত সেটা না পারার কারণেই দল কিছুটা হতাশায় আছে। বিজয় যে ক্যাচ হাতছাড়া করেছেন সেটা দলের জন্য অবিশ্বাস্য, কারণ তিনি অধিকাংশ সময় ঝাঁপিয়ে পড়ে কঠিন ক্যাচগুলো ধরেন। আংশিক হতাশা এবং আংশিক বেদনার বিষয় আছে এখানে। আজ আমরা বেশ ফলপ্রসূ আলোচনা করেছি পরস্পরের মধ্যে। সিনিয়র ক্রিকেটার যাদের অভিজ্ঞতাসমৃদ্ধ তাঁদের কাছে তরুণদের প্রশ্ন করা প্রয়োজন কী করা উচিত তা জানতে। আমরা সবাইকে একটা বিষয় মনে করিয়ে দিয়েছি যে, যখন তুমি খেলতে নামো তখন তোমার দশজন সতীর্থ আছে মাঠে। আর এদের সবাই সবাইকে সহায়তা করতে হবে। সবসময়ই দুশ্চিন্তা করার কারণ নেই। উত্তেজনা থাকবে, আনন্দ থাকবে এবং পুরোটা সময় উপভোগ করতে হবে। কিন্তু আমার মনে হয়েছে কিছু তরুণ তাঁদের দায়িত্ব নিয়ে বেশ চাপে আছেন।’

হ্যালসল জানিয়েছেন দলের ফিল্ডিং তাঁকে মর্মাহত করেছে। তবে এর চেয়েও তাঁর কাছে হতাশাজনক মনে হয়েছে ক্রিকেটারদের শরীরী ভাষায় নেতিবাচক ছাপ দেখে। লাহিরু থিরিমান্নের ক্যাচ ছেড়ে দেয়ার পর পুরো দলটাই মুষড়ে পড়েছে। যে কারণে পড়ে মুশফিকুর রহীম স্টাম্পিংয়ের সুযোগ হাতছাড়া করেছেন, তাসকিন নিজের বলে ওঠা ক্যাচ ধরতে পারেননি এবং সহজ ক্যাচ ছেড়েছেন মুমিনুল হক। হ্যালসল বলেন, ‘আমরা সুযোগ সৃষ্টি করেও তা হাতছাড়া করেছি। এমনটা সব ম্যাচেই ঘটতে পারে। কিন্তু এসব ঘটনার পর কিভাবে ক্রিকেটাররা প্রতিক্রিয়া দেখাবে সেটার ওপর অনেক কিছু নির্ভর করে। এত বড় একটি মঞ্চে ক্রিকেটারদের মনোভাবটাই অনেক বড় বিষয়। হতে পারে কয়েকজন ক্রিকেটার নিজের কী করণীয় সে সম্পর্কে সচেতন নয়। এটা নিয়েই আজ কাজ করেছি। সবাই স্কটল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ নিয়ে বেশ উদ্দীপ্ত আছে। মনোভাবটাও বেশ ভাল। আগামী তিন ম্যাচের মধ্যে দুটি জিতলেই আমরা কোয়ার্টার ফাইনালে এই চিন্তাটা তাদের মধ্যে বাড়তি এক উদ্দীপনা তৈরি করেছে।

ভলিবল লীগের ফল

স্পোর্টস রিপোর্টার ॥ ন্যাশনাল ব্যাংক লিমিটেড ঢাকা মহানগরী প্রিমিয়ার বিভাগ ভলিবল লীগে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড পিডিবি ও তিতাস ক্লাবের জয় অব্যাহত রয়েছে। বর্তমান চ্যাম্পিয়ন পিডিবি নিজেদের প্রথম খেলায় ঢাকা সবুজকে হারানোর পর দ্বিতীয় খেলায় ৩-০ সেটে ফায়ার সার্ভিসকে হারিয়েছে। অপরদিকে তিতাস ক্লাবও নিজেদের প্রথম খেলায় নবাগত বাংলাদেশ জেলকে হারানোর পর আজাদ স্পোর্টিং ক্লাবকে ৩-০ সেটে হারায়। এর আগে পানি উন্নয়ন বোর্ড ফায়ার সার্ভিসকে এবং ওয়ারী ক্লাব আজাদ স্পোর্টিংকে হারিয়ে পয়েন্ট সংগ্রহ করে।

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

০৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: