মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

’২১ সালের আগেই দেশ ডিজিটাল হয়ে ওঠার সম্ভাবনা

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫
  • সংসদে মতিয়া

সংসদ রিপোর্টার ॥ ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে ‘ডিজিটাল বাংলাদেশ’ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্য থাকলেও এর আগেই তা প্রতিষ্ঠার সম্ভাবনা সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে মোঃ আবুল কামালের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান।

মন্ত্রী জানান, বিশ্বায়নের যুগে সুবিধা গ্রহণের লক্ষ্যে তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক অগ্রগতির মাধ্যমে ২০২১ সালের অনেক আগেই ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। বাংলাদেশে ১২ কোটির অধিক মোবাইল সীম কার্ড ব্যবহৃত হচ্ছে। দেশের প্রতিটি ইউনিয়নে ডিজিটাল সেন্টার চালু করা হয়েছে। বর্তমানে ৫ হাজার ২৭৬টি ডিজিটাল সেন্টারের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠী বিভিন্ন তথ্যসেবা খাতে রেজিস্ট্রেশনসহ ২২০টি সেবা গ্রহণের সুবিধা পাচ্ছে।

মতিয়া চৌধুরী আরও জানান, দেশে প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে। উপজেলা ও জেলা হাসপাতালগুলোতে মোবাইল স্বাস্থ্যসেবা ও টেলি মেডিসিন সিস্টেম চালু করা হয়েছে। ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৪ কোটি ৮০ লাখে উন্নীত হয়েছে। এছাড়া তিনটি পার্বত্য জেলার ২০টি উপজেলায় ডিজিটাল এক্সচেঞ্জ স্থাপন করা হয়েছে। বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির বিভিন্ন গবেষণা পরিচালনার জন্য বঙ্গবন্ধু ফেলোশিপ, আইসিটি ফেলোশিপ ও অনুদান প্রদান করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

০৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: