কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হরতাল-অবরোধ কেন অবৈধ নয়, রুল হাইকোর্টের

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ হরতাল-অবরোধের ওপর আইনগত বিধি-নিষেধ আরোপের ক্ষেত্রে সরকারের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে অবরোধ কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে। বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের আহ্বানে চলমান অবরোধ ও হরতালের বৈধতার বিষয়ে চার ব্যবসায়ী সংগঠনের করা রিটে পৃথক নয়টি রুল জারি করেছেন আদালত। সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। গত ২৬ ফেব্রুয়ারি হরতাল-অবরোধে সামগ্রিক অচলাবস্থা দূর এবং সুষ্ঠু, স্বাভাবিক ও ব্যবসাবান্ধব পরিবেশ ফিরিয়ে আনার বিষয়ে চার ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআই, বিজিএমইএ, বিকেএমইএ এবং বিটিএমইএ হাইকোর্টে এ রিট আবেদনটি দায়ের করেন। সোমবার ওই রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট রুল জারি করেন।

অন্যান্য রুলের মধ্যে রয়েছে, যৌক্তিক সময় না (আগাম সময়) দিয়ে হরতাল আহ্বান করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, হরতাল-অবরোধে (৬ জানুয়ারি থেকে যতদিন হরতাল-অবরোধ চলে) ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ঋণখেলাপি হওয়া সংক্রান্ত ক্রেডিট ইনভেস্টিগেশন ব্যুরোর (সিআইবি) তালিকা স্থগিত করতে কেন নির্দেশ দেয়া হবে না, হরতাল-অবরোধের সময়ে ব্যাংক ঋণের সুদ স্থগিত রাখার নির্দেশ কেন দেয়া হবে না, ছোট ব্যবসায়ীদের ঋণের ক্ষেত্রে বড় ব্যবসায়ীদের মতো (১২ বছরের জন্য সকল ঋণকে পুনঃতফসিল করা) কেন সুযোগ দেয়া হবে না, হরতাল-অবরোধে ব্যবসায়ীদের ক্ষতিপূরণে কেন সরকারকে একটি ফান্ড গঠন করতে নির্দেশ দেয়া হবে না, হরতাল-অবরোধে ক্ষয়ক্ষতির জন্য সকল রাজনৈতিক দল কেন দায়ী হবে না এবং এজন্য ক্ষতিপূরণ চাইতে কেন সংশ্লিষ্টরা (ক্ষতিগ্রস্তরা) আদালতের শরণাপন্ন হতে পারবে না, তা জানতে চাওয়া হয়েছে। এছাড়া গণমাধ্যমে হরতালের (সহিংস) ঘোষণা প্রচার অপরাধের উস্কানি হিসেবে কাজ করে কি-না এবং যদি করে তাহলে তা (হরতালের প্রচার) বন্ধ করার নির্দেশ কেন দেয়া হবে না, পৃথক রুলগুলোতে তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, তথ্য সচিব, বাণিজ্য সচিব ও আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি, সাম্যবাদী দল, বিকল্প ধারাসহ বিভিন্ন রাজনৈতিক দলের সাধারণ সম্পাদকসহ ৪৮ জন বিবাদীকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

০৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: