আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নেমতসভ হত্যাকাণ্ড ॥ যোগসূত্র ক্রেমলিনের!

প্রকাশিত : ২ মার্চ ২০১৫

রাশিয়ার সরকারবিরোধী নেতারা সাবেক উপ-প্রধানমন্ত্রী বরিস নেমতসভের হত্যাকা-ের সঙ্গে ক্রেমলিনের যোগসূত্র রয়েছে বলে অভিযোগ করেছেন। ওই হত্যাকা-ে জড়িত প্রকৃত অপরাধীদের কখনও চিহ্নিত করা নাও যেতে পারে বলে তারা মনে করেন। সোভিয়েত পরবর্তী যুগের অন্যতম প্রভাবশালী রাজনীতিক নেমতসভকে মস্কোর প্রকাশ্য রাজপথে গুলি করা হলে তিনি পরে মারা যান। তিনি প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের রাজনৈতিক প্রতিপক্ষ ছিলেন। খবর ওয়াশিংটন পোস্টের।

মস্কোর ক্রেমলিন প্রাসাদ ও সেন্ট বাসিলস ক্যাথেড্রালের কাছে নেমতসভের হত্যাকা- সরকারবিরোধী পক্ষকে হতবাক করে দিয়েছে। অনেক সদস্যই তাদের নিরাপত্তা নিয়ে নতুন করে আশঙ্কাগ্রস্ত হয়ে পড়েছেন। কারণ ইউক্রেনের সঙ্গে এক বছর ধরে সংঘাত চলার পর রাশিয়াতে উগ্র স্বাদেশিকতাকে উসকে দেয়া হয়েছে। এক সময়ে দেশের ক্ষমতার উচ্চ পর্যায়ে থাকা নেমতসভের হত্যাকা- পুতিনের ১৫ বছরের শাসনামলের সবচেয়ে বড় আলোড়ন সৃষ্টিকারী হত্যাকা-।

কর্তৃপক্ষ কয়েকটি সম্ভাবনা নিয়ে তদন্ত করছে বলে ঘোষণা করে। কিন্তু এদের কোনটিতেই পুতিনের সমালোচকদের মতে অন্যতম প্রধান সন্দেহভাজন খোদ ক্রেমিলনই নেই। বিরোধী দলের অনেকেই যুক্তি দেখান যে, রেডস্কোয়ার প্রহরারত নিরাপত্তা কর্মীদের অন্তত নেমতসভের ভাগ্য সম্পর্কে আগাম সতর্কবার্তা ছিল। রাশিয়ায় রাজনৈতিক সন্ত্রাসবাদ নতুন করে মাথাচাড়া দিয়ে উঠতে পারে বলে কেউ কেউ আশঙ্কা ব্যক্ত করেন। অনেকেই ভবিষ্যত নিয়ে গভীরভাবে হতাশাগ্রস্ত। নেমতসভের হত্যাকা-ের মধ্য দিয়ে দু’ক্যারিসমেটিকবিরোধী নেতাকে নিস্তব্ধ করে দেয়া হলো। কারণ তরুণ নেতা আলেক্সি নাভালানিকে আবার কারারুদ্ধ করা হয়েছে এবং তিনি আইনগত সমস্যায় ভারাক্রান্ত। এখন স্পষ্টত তাদের তেমন উত্তরসূরি নেই বললেই চলে। কারণ ক্রেমলিনের সমালোচকরা জাতীয়তাবাদী আবেগের বিরুদ্ধে এগিয়ে যেতে কঠিন অবস্থায় পড়েছেন। এক বছর আগে রাশিয়া ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ দখল করার পর রুশ জাতীয়তাবাদী উত্তেজনা চরমে পৌঁছে। নেমতসভের সহকর্মী লিওনিদ ভলকভ বলেন, বিরোধী নেতারা তাদের জীবন নিয়ে নতুন করে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন। আগে তারা তাদের রাজনৈতিক তৎপরতার কারণে তাদের স্বাধীনতা থেকে বঞ্চিত হওয়ার ঝুঁকিতে পড়তে পারেন বলে ধারণা করতেন। কিন্তু এখন তারা অস্তিত্ব নিয়েই সঙ্কটের মুখে পড়েছেন। ভলকভ বলেন, এটি রাশিয়ায় সরকারবিরোধী রাজনীতির এক নতুন যুগ।

পুতিনের এক মুখপাত্র শনিবার বলেন যে, ঐ হত্যাকা- ছিল এক উস্কানি, যার লক্ষ্য ছিল ক্রেমলিনকে হেয়প্রতিপন্ন করা এবং রুশ সমাজে বিভাজন সৃষ্টি করা। মুখপাত্র বলেন, রুশ তদন্তকারীরা সন্দেহভাজন ব্যক্তিদের খুঁজে বের করতে কঠোর পরিশ্রম করছেন। কর্তৃপক্ষ জানায়, নেমতসভকে (৫৫) একটি পিস্তলের সাহায্যে অন্তত চারবার গুলি করা হয়। তিনি তখন রাতের বেলা মস্কো নদীর এক সেতুর ওপর দিয়ে তার গার্লফ্রেন্ডকে সঙ্গে নিয়ে হেঁটে যাচ্ছিলেন। নিহত রাজনীতিক তার জীবন নিয়ে শঙ্কাগ্রস্ত ছিলেন বলে প্রকাশ্যে ও ঘরোয়াভাবে জানিয়েছিলেন। তার বন্ধুবান্ধব ও সহযোগীরা শনিবার একথা জানান। তিনি দুর্নীতির বিরুদ্ধে প্রচার চালালে ক্রেমলিনের ভেতরে অনেক শক্তিশালী ব্যক্তিই তার শত্রুতে পরিণত হন।

পুতিন নেমতসভের হত্যাকা-ের নিন্দা করলেও রুশ কর্তৃপক্ষ সরকারবিরোধী পক্ষকে কোন ছাড় দিচ্ছেন বলে মনে হয় না। তদন্ত কমিটি বলেছে, ক্রেমলিনের সমালোচকরা নিজেদের এক শহীদ উপহার দিতে এবং তাদের প্রচার বাড়াতে নেমতসভকে হত্যা করার ব্যবস্থা করেছিলেন কিনা, কমিটি তা পরীক্ষা করে দেখছে।

প্রকাশিত : ২ মার্চ ২০১৫

০২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: