কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কাশ্মীরে বিজেপি-পিডিপি জোট সরকার গঠন

প্রকাশিত : ২ মার্চ ২০১৫
  • মুখ্যমন্ত্রী মুফতি মোহাম্মদ সাঈদ, উপমুখ্যমন্ত্রী নির্মল সিং

অনেক জল্পনা-কল্পনার পর অবশেষে রবিবার ভারতের জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) প্রধান মুফতি মোহাম্মদ সাঈদ। জম্মু বিশ্ববিদ্যালয়ের জেনারেল জোরাবর মিলনায়তনে মুখ্যমন্ত্রী পদে শপথ নেন তিনি। উপ-মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা নির্মল সিং। এর মাধ্যমে ভারতে একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য কাশ্মীরে প্রথমবারের মতো জোট সরকার গঠন করল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী দল। খবর এএফপি ও আনন্দবাজার পত্রিকার।

কিছু বিষয়ে মত বিরোধ সত্ত্বেও ন্যূনতম কয়েকটি কর্মসূচীর ভিত্তিতে কাশ্মীর উপত্যকায় জোট সরকার গড়তে রাজি হয় বিজেপি ও পিডিপি। শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোদি, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ, লালকৃষ্ণ আদভানীসহ বিজেপির শীর্ষ নেতৃত্ব। গত বছরের ২৩ ডিসেম্বর কাশ্মীরের বিধানসভা নির্বাচনে পিডিপি ২৮টি আসন পেয়ে শীর্ষস্থানে এবং বিজেপি ২৫টি আসন পেয়ে রাজ্যে দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে উঠে আসে। উপত্যকায় এর আগে বিজেপির তেমন কোন অস্তিত্বই ছিল না। কিন্তু ২০১৪-এর লোকসভা নির্বাচনে মোদি ম্যাজিক-এ ভর করে কাশ্মীরে অভূতপূর্ব ফল করে বিজেপি। তবে রাজ্যে পিডিপি সবচেয়ে বেশি আসন পেলেও এককভাবে সরকার গঠন করতে দলটির আরও ১৮টি আসন দরকার ছিল। অন্যদিকে, ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেস পায় যথাক্রমে ১৫টি ও ১২টি আসন। শুরু হয় দর কষাকষির পালা। প্রথম দিকে ধারণা করা হয়েছিল ত্রিশঙ্কু সরকার হতে চলেছে রাজ্যে। সরকার গড়তে পিডিপি কার হাত ধরবে তা নিয়ে শুরু হয় জল্পনা। অবশেষে দীর্ঘ আলাপ-আলোচনার পর বিজেপি ও পিডিপি জোট সরকার গঠন করতে একমত হয়। স্থির হয় সরকার গঠনে পিডিপিকে সমর্থন দেবে বিজেপি।

এটাও স্থির হয়, ছ’বছরের জন্য মুখ্যমন্ত্রী হবে মুফতি সাঈদ এবং উপমুখ্যমন্ত্রী হবেন বিজেপি নেতা নির্মল সিং। তবে মুখ্যমন্ত্রী পদ নিয়ে সমঝোতা হলেও দুটি গুরুত্বপূর্ণ বিষয়ে মতবিরোধ রয়ে গেছে দু’দলের মধ্যে। ওই দুটি বিষয়ের একটি হলো, ৩৭০ ধারা এবং অপরটি হলো সামরিক বাহিনীর হাতে বিশেষ ক্ষমতা আইন বা আফস্পা। ৩৭০ ধারার ক্ষেত্রে বিজেপি পরিবর্তন চাইলেও মুফতি স্পষ্ট জানিয়ে দেন, এ বিষয়ে কোন রদবদল করা যাবে না। পিডিপি এটাও দাবি করে, ৩৭০ ধারার কোন পরিবর্তন করা যাবে না এটা লিখিতভাবে জানাতে হবে বিজেপিকে।

প্রকাশিত : ২ মার্চ ২০১৫

০২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: