আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হরতাল-অবরোধ পরিস্থিতি সর্বত্র স্বাভাবিক

প্রকাশিত : ২ মার্চ ২০১৫
  • রাজধানীতে প্রচণ্ড যানজট ॥ কয়েকটি চোরাগোপ্তা হামলা
  • রাজধানীতে প্রচণ্ড যানজট ॥ বাসে বিক্ষিপ্ত পেট্রোল বোমা, আগুন

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের টানা অবরোধের ৫৫তম দিনে রাজধানীসহ দেশব্যাপী পরিস্থিতি ছিল স্বাভাবিক। হরতাল থাকার পরও গতকাল সপ্তাহের প্রথম দিনে রাজধানীতে প্রচণ্ড যানজটে নগরবাসীর নাকাল অবস্থা। অবশ্য এরই মাঝে নাশকতাকারীরা রাজধানীতে কয়েকটি গাড়িতে আগুন দেয়। এ অভিযোগে নগরীর বিভিন্ন এলাকায় বিশেষ অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের ১১ কর্মীকে আটক করেছে ঢাকা মহানগর পুলিশ।

এছাড়া দেশের বিভিন্নস্থানে হরতাল সমর্থনকারীরা যানবাহনে পেট্রোলবোমা নিক্ষেপ, অগ্নিসংযোগ ও ভাংচুর করে। এ সময় পুলিশ কয়েকজনকে আটকসহ উদ্ধার করেছে বিপুল পরিমাণ পেট্রোলবোমা ও ককটেল।

জানা যায়, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের টানা ৭২ ঘণ্টা হরতালের প্রথম দিন রবিবার রাজধানীতে কয়েকটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সেই সঙ্গে ঘটিয়েছে ককটেল বিস্ফোরণ। এসব ঘটনায় আহত হয়েছেন অনেকেই।

রাজধানীতে রাতে যাত্রীবাহী বাসে নাশকতাকারীদের দেয়া আগুনে দগ্ধ হয়েছেন ৭১ টেলিভিশনের স্টাফ রিপোর্টার আরেফিন শাকিল (২৫), প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীসহ মোট চারজন। ফুলবাড়ীয়া, গুলিস্তান, শাঁখারি বাজার, বনশ্রী, গাবতলী, বঙ্গবন্ধু এ্যাভিনিউ এবং রায়ের বাজার এলাকায় রাতের বিভিন্ন সময় এসব বাসে আগুন দেয়া হয়।

রাজধানীর শাঁখারি বাজারের ইউনাইটেড পরিবহন এবং গাবতলীর বিআরটিসি বাসে রবিবার রাত সাড়ে ৮টা ও সোয়া ৮টার দিকে আগুন দেয় হরতাল সমর্থকেরা। এছাড়া বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে শিখর পরিবহনের একটি বাসে আগুন দেয়া হয়। অন্যদিকে, রামপুরা বনশ্রীর ইয়ামিন ফাস্টফুড দোকানের সামনে রবিবার রাত ৮টার দিকে যাত্রীবাহী একটি বাসে পেট্রোলবোমা হামলা চালায় নাশকতাকারীরা। এতে দগ্ধ হন ৭১ টেলিভিশনের স্টাফ রিপোর্টার আরেফিন শাকিল, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীসহ এক নির্মাণ শ্রমিক। এছাড়া দগ্ধ দুই ছাত্রী হলেন- মহাখালী টিএন্ডটি মহিলা বিশ্ববিদ্যালয়ের সম্মান শ্রেণীর ছাত্রী রাবিনা করিম টুম্পা (২০) ও তার খালাত বোন অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ের ল’র ছাত্রী কুস্তলা শিকদার (২২)। আর দগ্ধ নির্মাণ শ্রমিক হলেন মোঃ নাজিম (১৬)।

ফায়ার সার্ভিস সদর দফতরের ডিউটি অফিসার ভজন সরকার জনকণ্ঠকে রাতে বাসে আগুন দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, রাত সোয়া ৮টার দিকে গাবতলীতে একটি দ্বিতলা বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তিনি আরও জানান, শাঁখারি বাজার এলাকায় রাত সাড়ে ৮টায় ইউনাইটেড পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়া হয়। সেখানেও ফায়ার সার্ভিসের দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ওই দুই ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ তিনি জানাতে পারেননি। এছাড়া কেউ হতাহত হননি বলেও জানান ফায়ার সার্ভিসের ওই কর্মকর্তা।

এর আগে, বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে শিখর পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। রবিবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে এ ঘটনা ঘটে। পল্টন থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জানান, দুর্বৃত্তরা শিখর পরিবহনের ওই বাসটিতে আগুন দিয়ে দ্রুত পালিয়ে যায়। ফায়ার সার্ভিসের সদস্যরা আসার আগেই স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলে। এতে কেউ হতাহত হয়নি। তবে বাসের কয়েকটি সিট পুড়ে গেছে।

রাজধানীর নিউমার্কেটে ৪ নম্বর গেটের পাশে দুর্বৃত্তদের ককটেল বিস্ফোরণে ৫ জন আহত হয়েছে। রবিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে আশঙ্কাজনক শহীদের বাম কানে ও থুতনিতে এবং রনির মাথায় স্পিøন্টার বিদ্ধ হয়। বাকিদের দেহের বিভিন্ন স্থানে স্পিøন্টারের আঘাত লাগে।

আহতরা হলেন মোহাম্মদ শহীদ (২৫), মোহাম্মদ কালাম (৩০), রাফিউল ইসলাম (২৭), আসাদুজ্জামান খান রনি (২৫) ও রাশিদুল ইসলাম (২৫)। আহত শহীদ ও কালাম মিরপুর রোডের ফুটপাথে প্যান্টের দোকানদার, রাফিউল চাকরিজীবী, রনি এশিয়ান ইউনিভার্সিটির এমবিএর ছাত্র এবং রাশিদুল ফুটপাথের লেবুর শরবত বিক্রেতা।

অন্যদিকে, রবিবার সকাল সোয়া ৯টার দিকে ফুলবাড়ীয়া ফ্লাইওভারের নিচে নগর পরিবহনের দুটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। প্রায় একই সময় রায়েরবাগে পুনম সিনেমা হলের পাশে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। পল্টনে ফ্লাইওভারের নিচে একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। সকালে রায়েরবাগে দুর্বৃত্তরা একটি বাসে আগুন দেয়। তবে এতে কেউ হতাহত হয়নি। ধানম-িতে পার্কিং করে রাখা একটি মাইক্রোবাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। হরতাল সমর্থকরা রবিবার বেলা সাড়ে ১১টার দিকে ধানম-ি ৮/এ এলাকার একটি বাসার সামনে পার্কিং করা একটি মাইক্রোবাস ভাংচুর করে তাতে আগুন লাগিয়ে পালিয়ে যায়। তবে এতে কেউ হতাহত হয়নি।

গুলশান ২-এ একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে হরতাল-অবরোধ সমর্থকরা। রবিবার বেলা আড়াইটার দিকে গুলশান ২-এ ল্যাবএইডের সামনে এ ঘটনা ঘটে।

গতকালও রাজধানীতে ছিল প্রচ- যানজট। উত্তরা থেকে ফার্মগেট হয়ে মতিঝিল যেতে সময় লেগেছে দু’ঘণ্টারও বেশি। গুলিস্তান, পল্টন, শাহবাগ, বাংলামোটর, ফার্মগেটে সকাল থেকে অফিসগামী যানবাহনের সারি সারি জট দেখা যায়। বোমার আগুনের আতঙ্কও নগরবাসীর জীবনযাত্রায় বাধা হয়ে দাঁড়াতে পারেনি।

রাজশাহী ॥ রাজশাহী থেকে স্টাফ রিপোর্টার জানান, এবার কাউন্টারের পাশে দাঁড়িয়ে থাকা হানিফ পরিবহনের দুইটি যাত্রীবাহী কোচ পেট্রোলবোমা মেরে পুড়িয়ে দিয়েছে বিএনপি কর্মীরা। বোমা হামলা চালিয়ে পালাতে দিয়ে একজন গুলিবিদ্ধসহ তিনজনকে হাতেনাতে আটক করেছে পুলিশ ও বাস শ্রমিকরা। তাদের কাছ থেকে আরও দুইটি পেট্রোলবোমা, একটি লোহার রড ও একটি চাকু উদ্ধার করা হয়। রবিবার সকাল সাড়ে ৬ টার দিকে নগরীর শিরোইল এলাকায় ‘ঢাকা বাস স্ট্যান্ডে’ হানিফ কাউন্টারের পাশে এ ঘটনা ঘটে।

পুলিশ গুলি চালালে বিএনপি কর্মী রিংকু (২৮) গুলিবিদ্ধ হয়ে পড়ে যায়।

ওসি জানান, আটকের পর গুলিবিদ্ধ রিংকুকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার বাম পায়ের হাঁটুর নিচে গুলি লেগেছে। আহত রিংকু নগরীর ২৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এবং ওয়ার্ড বিএনপির সভাপতি তরিকুল ইসলাম পল্টুর ভাতিজা।

এদিকে শনিবার রাত ১০টার দিকে রাজশাহীর বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয় লক্ষ্য করে ককটেল ছুড়েছে দুর্বৃত্তরা।

অপরদিকে রাজশাহী মহানগর এলাকা থেকে একাধিক নাশকতার মামলার আসামি বিএনপি কর্মী বকুল হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার দিবাগত রাতে নগরীর শাহ মখদুম থানার ভোলাপাড়া এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। রবিবার দুপুরে তাকে আদালতে চালান করা হয়েছে।

লক্ষ্মীপুর ॥ নিজস্ব সংবাদদাতা জানান, লক্ষ্মীপুরে পৃথক স্থানে ট্রাক ও যাত্রীবাহী লেগুনাসহ আটটি যানবাহনে আগুন ও ভাংচুর করেছে হরতাল অবরোধকারীরা। এ সময় এক চালককে গুরুতর আহত করা হয়েছে।

এর মধ্যে রবিবার দুপুরে লক্ষ্মীপুরের কমলনগরে একটি ট্রাক ও দুইটি যাত্রীবাহী লেগুনায় অগ্নিসংযোগ করেছে হরতালকারীরা। এ সময় একটি পিকআপ ভ্যান ভাংচুর করা হয়। তবে এসব ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

অপরদিকে শনিবার রাতে লক্ষ্মীপুর সদর উপজেলার ৫টি যানবাহনে অগ্নিসংযোগ ও ভাংচুর করা হয়েছে। এ সময় এক ট্রাক চালককে পিটিয়ে আহত করা হয়।

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ থেকে জানান, আন্তঃনগর পাহাড়িকা এক্সপ্রেসে পেট্রোলবোমা হামলা এবং ৩ যাত্রী গুরুতর আহত হবার ঘটনায় এক ছাত্রশিবির নেতাসহ অন্তত ৬ জনকে আটক করেছে যৌথবাহিনী। রবিবার ভোর পর্যন্ত জেলার মাধবপুর, চুনারুঘাট ও শায়েস্তাগঞ্জের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এদের আটক করা হয়।

আটককৃতরা হলোÑজেলার চুনারুঘাট উপজেলা ছাত্র শিবিরের বায়তুল মাল সম্পাদক আমির হোসেন নোমান, সদর উপজেলাধীন শায়েস্তাগঞ্জ পৌর শহরতলীর লেঞ্জাপাড়া গ্রামের সুজন মিয়া, উচাইল গ্রামের হেলাল মিয়া, বি-বাড়ীয়া জেলাধীন সাতবর্গ গ্রামের সজল রায়, মাধবপুর উপজেলাধীন ছাতিয়াইন গ্রামের সাহাব উদ্দিন ও একই গ্রামের আব্দুস সোবহান। মিডিয়া ব্রিফিংয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এএসপি মাসুদর রহমান মনির জানান, আটককৃত অনেকেই বিএনপি-জামায়াতের কর্মী-সমর্থক।

এদিকে শ্রীমঙ্গলস্থ জিআরপি ইউনিট থেকে ওসি ইখতিয়ার উদ্দিন চৌধুরী জনকণ্ঠকে জানান, এই ঘটনায় শনিবার মধ্যরাতেই জিআরপি’র এসআই ওমর ফারুক বাদী হয়ে অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি দেখিয়ে একটি মামলা করেছেন। তবে এই মামলার পর ওই ৬ জনকে আটকের কথা স্বীকার করেন এই কর্মকর্তা। শনিবার রাতে হবিগঞ্জের নোয়াপাড়া এলাকায় চট্টগ্রাম থেকে সিলেটগামী পাহাড়িকা এক্সপ্রেসে পেট্রোলবোমা হামলা ও মা-মেয়েসহ ৩ যাত্রী দগ্ধ হবার ঘটনায় আটককৃতদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। শুধু তাই নয়, এই ঘটনার নেপথ্যে জড়িত কারা তাও জিজ্ঞাসাবাদে বের করে আনার চেষ্টা চালাবে পুলিশ। পরবর্তীতে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

রবিবার ভোররাতে হবিগঞ্জের উপজেলা মাধবপুরের পল্লী বড়ুয়াস্থ সংশ্লিষ্ট উপজেলা জাতীয় পার্টির সেক্রেটারি আক্তার হোসেন মনিরের বাড়িতে একাধিক পেট্রোলবোমা হামলা চালায় দুর্বৃত্তরা। এসময় ১ টি বোমা বাড়ির জানালায় আঘাত হানলে তা পুড়ে ক্ষতিগ্রস্ত হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে অবিস্ফোরিত ৩টি পেট্রোলবোমা উদ্ধার করে।

বগুড়া ॥ স্টাফ রিপোর্টার জানান, বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মিছিল থেকে রবিবার সকালে শহরের মফিজ পাগলার মোড় এলাকায় যানবাহন ভাংচুর করা হয়েছে। অপরদিকে বগুড়া-রংপুর মহাসড়কের গোকুল এলাকায় হরতাল সমর্থকরা একটি বালু বোঝাই ট্রাকে আগুন দেয়। তবে বিএিনপি-জামায়াতের এই ভীতি ছড়ানোর চেষ্টা থাকলেও হরতালে শহরের জীবনযাত্রা ছিল স্বাভাবিক।

সাতক্ষীরায় ॥ স্টাফ রিপোর্টার জানান, পুলিশী অভিযানে বিএনপি-জামায়াতের ১৯ নেতাকর্মীসহ ৭৭ জনকে গ্রেফতার করা হয়েছে। শনিবার গভীর রাত থেকে রবিবার দুপুর পর্যন্ত জেলার বিভিন্নস্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

আক্কেলপুর ॥ নিজস্ব সংবাদদাতা জানান, জয়পুরহাটের আক্কেলপুর বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকা দুটি বাসে পেট্রোল ঢেলে আগুন দিয়েছে হরতাল-অবরোধকারীরা। এ সময় একটি বাসে ঘুমিয়ে থাকা বাসের হেলপার দুপচাচিয়া উপজেলার ইসলামপুর গ্রামের রতন দগ্ধ হয়েছে। তাকে প্রথমে আক্কেলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরে বগুড়া শজিমেক হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

জয়পুরহাট ॥ নিজস্ব সংবাদদাতা জানান, জয়পুরহাটের নতুনহাট এলাকায় শনিবার রাতে হরতালের সমর্থনে দুটি ককটেল বিস্ফোরণ হলে ঐ এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ককটেল বিস্ফোরণের ফলে সদর উপজেলার তেঘরবিষা গ্রামে আহসান হাবিব(৩০) নামে এক ব্যক্তি আহত হয়। পুলিশ ঘটনাস্থলে গেলেও এ ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেফতার করতে পারেনি।

খুলনা ॥ স্টাফ রিপোর্টার জানান, খুলনায় পরিত্যক্ত অবস্থায় ৬টি ককটেল উদ্ধার করেছে পুলিশ।

যশোর ॥ স্টাফ রিপোর্টার জানান, যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়ায় ঢাকাগামী ঈগল পরিবহনের একটি বাস লক্ষ্য করে বোতলভর্তি দাহ্য পদার্থ নিক্ষেপ করে দুর্বৃত্তরা। শনিবার রাত সোয়া ১০টার দিকে যশোর-খুলনা মহাসড়কের নওয়াপাড়া বেতারের সামনে এ ঘটনা ঘটে। এ ঘটনায় আতঙ্কে বাস থেকে লাফ দিয়ে নামতে গিয়ে বিজন গাইন (২৫) নামে এক যুবকসহ তিনজন আহত হয়। এরমধ্যে বিজন গাইনকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে শেষরাতে তিনি মারা যান। তার বাড়ি খুলনার ডুমুরিয়া উপজেলার গটুদহ ইউনিয়নের পঞ্চগ্রামে।

চট্টগ্রাম ॥ স্টাফ রিপোর্টার জানান,চট্টগ্রাম নগরীর আকবর শাহ থানার কাঁচাবাজার এলাকা থেকে এক পেশাদার ও ভাড়াটে অপরাধীকে গ্রেফতার করেছে পুলিশ। পরে টিপু সুলতান ওরফে লিটন নামের এ অপরাধীর বাসা থেকে উদ্ধার করা হয় ৬টি পেট্রোলবোমা ও ৪টি ককটেল। গত শনিবার রাত ১২টার দিকে এ অভিযান পরিচালিত হয়।

সিলেট ॥ স্টাফ রিপোর্টার জানান, বিমানবন্দর সড়কের মজুমদারি এলাকায় শনিবার রাত ১০টায় পণ্যবাহী কাভার্ডভ্যান লক্ষ্য করে পেট্রোলবোমা ছুড়েছে দুর্বত্তরা। পেট্রোলবোমায় গাড়িটির সামনের গ্লাস পুরো ভেঙ্গে যায়। তবে এ ঘটনায় কারও আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

ফরিদপুর ॥ নিজস্ব সংবাদদাতা জানান, ফরিদপুরে ২৫টি পেট্রোলবোমাসহ মোঃ হাবিবুর রহমান ওরফে সুমন শেখ (২০) নামের এক তরুণকে গ্রেফতার করেছে র‌্যাব-৮ ফরিদপুর ক্যাম্পের একটি দল। শনিবার দিবাগত রাত সাড়ে ১১টার দিকে শহরের হাবেলী গোপালপুর এলাকায় ওই তরুণের বাড়ি থেকে এ পেট্রোলবোমা উদ্ধার ও তাকে গ্রেফতার করা হয়।

প্রকাশিত : ২ মার্চ ২০১৫

০২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: