মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রাঙ্গণেমোরের দুই বাংলার নাট্যমেলা

প্রকাশিত : ২ মার্চ ২০১৫
প্রাঙ্গণেমোরের দুই বাংলার নাট্যমেলা

সংস্কৃতি ডেস্ক ॥ বিগত ৫টি নাট্যমেলার অভিজ্ঞতা ও সাফল্যের ধারাবাহিকতায় ষষ্ঠবারের মতো ‘দুই বাংলার নাট্যমেলায় রবীন্দ্রনাট্য ও অন্যান্য ২০১৫’ শিরোনামের এক অনন্য আয়োজন করতে যাচ্ছে প্রথমসারির নাট্যদল প্রাঙ্গণেমোর। আগামী ৬ থেকে ১২ মার্চ পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির ২টি মঞ্চে দুই বাংলার ১২টি দর্শকনন্দিত নাটক নিয়ে প্রাঙ্গণেমোর এ নাট্যমেলার আয়োজন করতে যাচ্ছে । নাট্যমেলার উদ্বোধন হবে আগামী ৬ মার্চ বিকেল ৫টা ৩০ মিনিটে। ওই দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় এ নাট্যমেলার উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। উপস্থিত থাকবেন সংস্কৃতি সচিব রণজিৎ কুমার বিশ্বাস, নাট্যজন আতাউর রহমান, ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক সিদ্ধার্থ চট্টোপাধ্যায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি, নাট্যজন লিয়াকত আলী লাকী প্রমুখ।

আয়োজক সংগঠন সূত্রে জানা গেছে, এবারের নাট্যমেলাতে ভারতের ৪টি ও বাংলাদেশের ৮টিসহ মোট ১২টি নাটক মঞ্চস্থ হবে। ভারতের নাটকগুলো হলোÑ পূর্ব-পশ্চিম প্রযোজনা ‘রক্তকরবী’, কল্যাণী নাট্যচর্চা কেন্দ্র প্রযোজনা ‘তৃতীয় আরেকজন’ ও ‘মেয়েটি’ এবং নয়ে নাটুয়া প্রযোজনা ‘হাওয়াই’। বাংলাদেশের নাটকগুলো হলোÑ সময় প্রযোজনা ‘ভাগের মানুষ’, সুবচন নাট্য সংসদ প্রযোজনা ‘মহাজনের নাও’ থিয়েটার আর্ট ইউনিট প্রযোজনা ‘না-মানুষি জমিন’, শব্দ নাট্যচর্চা কেন্দ্র প্রযোজনা ‘তৃতীয় একজন’, নাট্যতীর্থ প্রযোজনা কঙ্কাল, মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজনা ‘নিশিমন বিসর্জন’ এবং প্রাঙ্গণেমোর প্রযোজনা ‘শেষের কবিতা’ ও ‘শ্যামাপ্রেম’। এবারের নাট্যমেলায় ভারতের বিশিষ্ট নাট্য অভিনেতা দেবশঙ্কর দালদার, গৌতম হালদার, দ্যুতি ঘোষ হালদার, তূর্ণা দাশ, কিশোর সেনগুপ্ত, বিন্দিয়া ঘোষ, সৌমিত্র মিত্র, চৈতী ঘোষাল, মলয় সাহা, শুভ্রজিৎ দত্তসহ আরও অনেকে অভিনয় করছেন। নাট্যমেলাটি প্রয়াত নাট্য অভিনেতা ও নির্দেশক খালেদ খানকে উৎসর্গ করা হয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশে দলীয় পর্যায়ে রবীন্দ্রনাথের নাটকের নিয়মিত চর্চার প্রথম উদ্যোগ নেয় প্রাঙ্গণেমোর। এই নাট্যদলের কার্যক্রম বাংলাদেশে নিয়মিতভাবে রবীন্দ্র নাট্যচর্চার ক্ষেত্রে নুতন প্রাণ সঞ্চার করেছে, যা বাংলাদেশের নাট্যাঙ্গণে অনেকটাই স্বীকৃত। প্রাঙ্গণেমোর ইতোমধ্যে ৪টি রবীন্দ্র নাটক মঞ্চে এনেছে, যা দেশ ও দেশের বাইরে দর্শকনন্দিত হয়েছে। নাটকগুলো হচ্ছে ‘শ্যামাপ্রেম’, ‘স্বদেশী’, ‘রক্তকরবী’ ও ‘শেষের কবিতা’। রবীন্দ্র নাট্যচর্চার সাফল্যের ধারাবাহিকতায় প্রাঙ্গণেমোর ইতোমধ্যে ৫টি নাট্যোৎসব করেছে।

প্রকাশিত : ২ মার্চ ২০১৫

০২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: