আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পদ্মা সেতুর ট্রায়াল পাইলের কাজ আজ শুরু

প্রকাশিত : ১ মার্চ ২০১৫

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ থেকে ॥ প্রত্যাশিত পদ্মা সেতুর ট্রায়াল পাইল স্থাপনে এ্যাংকর পাইলের কাজ শুরু হচ্ছে আজ রবিবার। এ উপলক্ষে প্রকল্পস্থলে যাবতীয় ভারি যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। রাত সাড়ে এগারোটায় সংশ্লিষ্ট সূত্র এটি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, মূল সেতু তৈরি কাজের এটিই শুরু। এতদিন যা হয়েছে, তা ছিল এই কাজ শুরুর প্রাসঙ্গিক। তাই ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ কোম্পানির শুরুর ক্ষণটিকে তাদের রীতি অনুযায়ী সম্পন্ন করতে এখানে নানা প্রস্তুতি নিচ্ছে। চীনের রীতি অনুয়ায়ী কাজের সাফল্য ও দুর্ঘটনা রোধে দু’টি উন্নতমানের বড় কালো ষাঁড় উৎসর্গ করা হবে নদীতে। ষাঁড়ের সামনের দুখান রান অর্থাৎ দুই গরুর চার রান পদ্মা নদীতে উৎসর্গ করা হবে। বাকি মাংস বিলি করা হবে। তাই বিশাল আকারের দু’টি কালো ষাঁড় কিনে মাওয়ার কনস্ট্রাকশন ইয়ার্ডে রাখা হয়েছে। রবিবার সকাল নয়টায় ষাঁড় দু’টি জবাই করা হবে। অনুষ্ঠানে প্রকল্পসংশ্লিষ্ট প্রায় সকলেই অংশ নিচ্ছেন। দুই নম্বর পিলারের কাছে নদীতে এই এ্যাংকর পাইল স্থাপন শুরু হচ্ছে। এরপরই ২০ মার্চ থেকে ট্রায়াল পাইল স্থাপন শুরু হবে।

মূল পাইলের হ্যামারটি পরিদর্শন ও তা পরিচালনের কৌশল রপ্ত করতে ১৫ মার্চ একটি কারিগরি টিম জার্মানি যাচ্ছে। এই টিম সেখানে অন্তত দুই সপ্তাহ প্রশিক্ষণ গ্রহণ এবং হাতে কলমে সবকিছু শিখে আসবে। এপ্রিলে জার্মানি থেকে পাঠানো হবে মাওয়ায়।

এদিকে মাওয়া রেস্ট হাউস শনিবার থেকে ভাঙ্গা শুরু হয়েছে। মূল সেতুর সংযোগ সেতু নির্মাণের জন্য আলোচিত এই রেস্ট হাউস অপসারণ করা হচ্ছে। এটি স্থানান্তর হচ্ছে পার্শ্ববর্তী দোগাছি সার্ভিস এরিয়া-১ এলাকায়। প্রথম থেকেই পদ্মা সেতু সংক্রান্ত সব কাজ পরিচালিত এবং ভিআইপিদের ব্রিফিং হয়েছে এখানেই।

হরতাল-অবরোধে পদ্মা সেতুর কাজে কোন বিঘœ সৃষ্টি করতে পারেনি। সব কিছুই চলছে সিডিউল অনুযায়ী। চার বছরের জন্য ঘোষিত সিডিউল অনুযায়ী সব কাজ চলছে।

প্রকাশিত : ১ মার্চ ২০১৫

০১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: